বিদায় নিলেন ফেনীর মেয়ে বীরাঙ্গনা আফিয়া খাতুন খঞ্জনি

বিজয়ের মাসে চলে গেলেন ১৯৭১ সালে পাকিস্তান বাহিনীর হাতে নির্যাতিত ও নিপীড়িত বীরাঙ্গনা আফিয়া খাতুন চৌধুরী খঞ্জনি। বীর নারীর খেতাবপ্রাপ্ত আফিয়া খাতুন খঞ্জনি সোমবার রাত সাড়ে ৯ টায় কুমিল্লা নগরীর পূর্ব বাগিচাগাঁও বড় মসজিদ সংলগ্ন মেয়ে বাসায় মারা যান (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি এক মেয়ে, জামাতা ও নাতি-নাতনিসহ আত্মীয়স্বজন রেখে গেছেন। বীরাঙ্গনা খঞ্জনির মেয়ে রোকসানা বেগম মায়ের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।

বীরাঙ্গনা খঞ্জনি ১৯৩৯ সালে ফেনী জেলার বরইয়া চৌধুরী বাড়িতে জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম হাসমত আলী চৌধুরী ও মায়ের নাম মাছুদা খাতুন। ১৯৬৩ সালে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার জগন্নাথ দিঘি ইউনিয়নের সোনাপুর গ্রামের রুহুল আমিন মানিক ওরফে হেকমত আলীর সঙ্গে তার বিয়ে হয়। ১৯৬৬ সালে স্বামী হেকমত আলী চট্রগ্রামের বিদ্যুৎ বিভাগে কর্মরত অবস্থায় মারা যান। তাদের সংসারে এক মেয়ে ও এক ছেলে ছিল।

স্থানীয় মুক্তিযুদ্ধ গবেষকদের কাছ থেকে জানা যায়, স্বাধীনতা যুদ্ধের সময় বীরাঙ্গনা খঞ্জনির স্বামীর বাড়ির কাছে জগন্নাথ দিঘির পাশে ছিল হানাদার বাহিনীর ক্যাম্প। ওই ক্যাম্পে সোনাপুরসহ আশপাশের গ্রামের বিবাহযোগ্য মেয়েদের ধরে নিয়ে নির্যাতন করা হতো। বিধাব খঞ্জনি বেগমকে স্থানীয় রাজাকাররা ধরে হাবিলদার ক্যাম্পে নিয়ে যায়। ৮ ডিসেম্বর কুমিল্লা মুক্ত হওয়ার আগ পর্যন্ত তারা খঞ্জনি বেগমকে ক্যাম্পে আটকে রখেন। আটক থাকা অবস্থায় তিনি হানাদার বাহিনীর সদস্যদের চোখ ফাঁকি দিয়ে এলাকার গরীব মানুষকে খাবার দিয়ে সংযোগিতা করতেন। কিন্তু দেশ স্বাধীন হওয়ার পর খঞ্জনিকে স্বজনরা আর গ্রামে জায়গা দেননি। এক পর্যায়ে তিনি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। সেই থেকে মৃত্যুর আগ পর্যন্ত খঞ্জনি মানসিক ভারসাম্যহীন অবস্থায় কুমিল্লায় মেয়ের বাড়িতে ছিলেন। ২০১৫ সালে সংবাদ মাধ্যমে লেখালেখির পর তার বিষয়টি সরকারের নজরে আসে। একই সঙ্গে স্থানীয় প্রশাসন এবং মুক্তিযোদ্ধা সংসদ তার সাহায্যে এগিয়ে আসে। ২০১৮ সালে সরকার তাকে বীর নারী হিসেবে স্বীকৃতি দেন।

মঙ্গলবার সকালে নগরীর পূর্ব বাগিচাগাঁও জামে মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে দাফনের জন্য তাকে চৌদ্দগ্রাম উপজেলার সোনাপুর গ্রামে নিয়ে যাওয়া হয়। দুপুরে সোনাপুরে দ্বিতীয় জানাজা শেষে তাকে দাফন করা হয়।

চৌদ্দগ্রাম উপজেলার নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা বলেন, ‘বীরাঙ্গনা আফিয়া খাতুন চৌধুরী খঞ্জনিকে দাফনের আগে গার্ড অফ অনার দেওয়া হবে। তাকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়ার জন্য উপজেলা প্রশাসন থেকে প্রস্তুতি নেওয়া হয়েছে।’

Leave a Comment