অন্যান্য

চট্টগ্রাম শহরের ফুটপাত হকারদের জন্য বিকাল ৩টা থেকে রাত ৮টা

হকারদের জীবিকার কথা বিবেচনায় রেখে বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত তাদের ফুটপাতে কেনাবেচার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন।

সোমবার আন্দরকিল্লায় পুরাতন নগর ভবনে হকার নেতাদের সঙ্গে বৈঠকে এমন নির্দেশনা দেন তিনি, যা ৪ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

বসতে পারলেও ফুটপাতে পথচারীদের চলাচল নির্বিঘ্ন রাখতে সেখানে হকাররা কোনো ধরনের অবকাঠামো রাখতে পারবে না।

আওয়ামী লীগ নেতা সুজন বলেন, “নগরবাসীর রাস্তায় ও ফুটপাতে স্বাচ্ছন্দ্যে চলাচলের জন্য হকারদের মধ্যে শৃঙ্খলা আনয়ন অতীব জরুরি। মানবিক দিক বিবেচনায় হকারদের আমরা চাইলেই উচ্ছেদ করতে পারছি না।

“কিন্তু বর্তমানে নগরীতে রাস্তাঘাট ও ফুটপাতে হকারদের বেপরোয়া আচরণে জনদূর্ভোগ বেড়েছে। ফুটপাত সংকুচিত করে পথচারী চলাচলের জায়গাটুকু হারাতে বসেছে। আমরা চাই পথচারীরাও স্বচ্ছন্দে চলুক, হকাররাও নিয়মতান্ত্রিকভাবে ব্যবসা পরিচালা করুক।”

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে- হকাররা নগরীর ফুটপাতে কে কোন স্পটে বসবে তা হকার নেতারা নির্ধারণ করবে, রাস্তার দু’পাশে নয় বসতে হবে একপাশে, বসার স্থান মার্কিং করে দেবে সিসিসি, ফুটপাতে বেচাকেনার সময় বিকেল ৩টা থেকে রাত ৮টা, ফুটপাতের একাংশ চলাচলের জন্য উন্মুক্ত রাখতে হবে, ‍ফুটপাতে ও রাস্তায় কোনো অবকাঠামো থাকবে না এবং তালিকাভুক্ত হকারদের ব্যাচ ও ইউনিফর্ম থাকবে।

সভায় গৃহীত সিদ্ধান্তের ব্যত্যয় ঘটলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেন প্রশাসক সুজন।

এর আগে সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদে একাধিকবার উদ্যোগ নিয়েও ফুটপাতে শৃঙ্খলা ফেরানো সম্ভব হয়নি। হকারদের জন্য ভ্যান চালু, সময় নির্ধারণ, ফুটপাতে মার্কিংসহ বিভিন্ন উদ্যোগ নিয়েছিলেন তিনি।

গত বছরের ১২ জুন নগর ভবনে এক সভায় নাছির বলেছিলেন, “বিকেল পাঁচটা থেকে রাত ১১টা পর্যন্ত হকাররা ফুটপাতে বসবে। পথচারীদের চলাচল নির্বিঘ্ন করতে ফুটপাতের একটি অংশ উন্মুক্ত রাখা হবে।”

এরপর কিছুদিন নগরীর প্রাণকেন্দ্রের কয়েকটি সড়কে ও ফুটপাতে এই নির্ধারিত সময় ধরে তা বাস্তবায়ন করা হয়। পরে আবার ধীরে ধীরে পরিস্থিতি আগের অবস্থায় ফিরে যায়।

সোমবারের সভায় সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মুফিদুল আলম, স্পেশাল ম্যাজিস্টেট(যুগ্ম জেলা জজ)জাহানারা ফেরদৌস, সম্মিলিত হকার্স ফেডারশনের সভাপতি মিরন হোসেন মিলন, ফুটপাত হকার্স সমিতি সভাপতি নুরুল আলম লেদু, মহানগর হকার্স লীগ সভাপতি প্রবীর কুমার ঘোষ, সাবেক সভাপতি ঋষি বিশ্বাস, সিটি হকার্স সমিতির আজগর আলী, টেরি বাজার আন্দরকিল্লা হকার্স সমিতির লোকমান হাকিম, মেট্টোপলিটন হকার্স লীগের জসিম মিয়া, হারুন উর রশিদ, ফুটপাত হকার্স লীগের মোহাম্মদ আনোয়ার হোসেন, নুরুল আমীন মিয়া, পতেঙ্গা হকার্স লীগের মাহমুদুল হক উপস্থিত ছিলেন।

source: Cplusbd.net

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *