অন্যান্য

ফোন করলেই পৌঁছে যাবে কাউন্সিলর মোরশেদের অক্সিজেনসহ ফ্রি অ্যাম্বুলেন্স

হঠাৎ করেই বেড়েছে শ্বাসকষ্টের রোগী। অন্যদিকে সংকট চলছে অক্সিজেন সিলিন্ডারের। আর চরম এই দুঃসময়ে জীবনরক্ষার মিশন নিয়ে নেমেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৮নং শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মোরশেদ আলম। প্রাথমিক পর্যায়ে তিনটি অ্যাম্বুলেন্স ও ১৫টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে শুরু হয়েছে এই মিশনের যাত্রা। বৃহস্পতিবার (১১ জুন) বিকালে কাউন্সিলর মোরশেদ আলমের ‘বিনামূল্যে অ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা’ কার্যক্রমের সূচনা হল। কাউন্সিলর নিজেই এ কার্যক্রমের উদ্বোধন করেন।

বিনামূল্যে অ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা পেতে চালু করা হয়েছে বিশেষ হটলাইন নাম্বার ০১৮৮৬ ৯৯০ ৯৯০। এতে ফোন দিয়ে তথ্য জানালেই তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বিশেষজ্ঞ টিম।

একটি দক্ষ মেডিকেল টিমের তত্ত্বাবধানে দুজন চিকিৎসক, দুজন টেকনিশিয়ান, ১৫টি সিলিন্ডার অক্সিজেনসহ সরঞ্জাম, তিনটি অ্যাম্বুল্যান্স ও ১০ জন স্বেচ্ছাসেবক দিয়ে বিনামূল্যের এ সেবা চালু করা হয়েছে। ক্রমান্বয়ে এতে অন্যান্য সুযোগ সুবিধার সমন্বয় ঘটানো হবে বলে জানিয়েছেন কাউন্সিলর মোরশেদ।

কাউন্সিলর মোরশেদ বলেন, ‘কোভিড, নন-কোভিড অনেক রোগীর এখন স্বাসকষ্টের সমস্যা হচ্ছে । প্রতিনিয়ত গণমাধ্যমে দেখছি অক্সিজেনের অভাবে রোগী মারা যাচ্ছে। দুর্যোগের এই মুহূর্তে আমি ওয়ার্ডবাসীর জন্য অ্যাম্বুলেন্স ও অক্সেজেন সেবা কার্যক্রম শুরু করেছি। একটি দক্ষ মেডিকেল টিমের তত্ত্বাবধানে এ সেবা দেওয়া হবে। সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে এ কার্যক্রম আরো বাড়ানো সম্ভব।’

তিনি বলেন, ‘আমি উদ্যোগ নিয়েছি শুলকবহর ওয়ার্ডের শ্বাসকষ্টের রোগীদের বাসা থেকে হাসপাতালে ভর্তি পর্যন্ত আপৎকালীন সময়ে অক্সিজেন সিলিন্ডারের মাধ্যমে অক্সিজেন সেবা দেওয়া, যাতে জরুরি মুহূর্তে তারা স্বস্তিতে নিঃশ্বাস নিতে পারেন। অক্সিজেনের অভাবে যেন কারও মৃত্যু না হয় সে জন্য আমার এ প্রচেষ্টা।

কাউন্সিলর মোরশেদ বলেন, ‘আমরা চিকিৎসক ও অভিজ্ঞ অপারেটর দিয়ে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করবো রোগীকে। পাশাপাশি পিপিইসহ সব সুরক্ষা মেনেই রোগীদের হাসপাতালে পৌঁছে দেবো। ইতিমধ্যে ১৫টি অক্সিজেন সিলিন্ডারসহ আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জাম ও তিনটি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছি। সেবার পরিধি বাড়লে আরও সিলিন্ডার সংগ্রহ করা হবে।’

এদিকে বৃহস্পতিবার বিকালে বিনামূল্যে অ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা কার্যক্রম উদ্বোধন করার অল্পক্ষণেই অক্সিজেন সেবার জন্য ১২ জন রোগী সহায়তা চান। বিশেষজ্ঞ মেডিকেল টিম এসব রোগীর সাথে কথা বলে প্রয়োজন থাকায় ৮ জনকে অক্সিজেন সেবা দিয়েছেন। তবে প্রথম দিনে কেউ অ্যাম্বুলেন্স সেবা গ্রহণ করেনি।

উল্লেখ্য, কাউন্সিলর মোরশেদ আলমের বিনামূল্যের অ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা কার্যক্রমের মেডিকেল টিমের তত্ত্বাবধানে আছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক কনসালটেন্ট ডা. এসএম হানিফ এবং সাউদার্ন মেডিকেল কলেজের ইমারজেন্সি মেডিকেল অফিসার ডা. মো. সায়েম। আর এই পুরো কার্যক্রমে সহযোগিতা দিচ্ছেন এসএ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদ হোসেন, উত্তরা মটরসের পরিচালক রফিকুল ইসলাম, ইকুইটি প্রোপ্রার্টিজের পরিচালক মাহফুজুল হক। অন্যদিকে স্বেচ্ছাসেবক টিমে রয়েছেন মো.আরিফ, নূর আহমেদ, মো. হাবিবুর রহমান, কাউছার আলম, ফাহমিদা আক্তার, আনিকা তাসনিম, নাজিম উদ্দিন প্রমুখ। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *