ফেনীতে লকডাউন ভেঙ্গে জনসমাগমে করোনা রোগী

ফেনী সদর উপজেলার বিভিন্ন স্থানে লকডাউন ভেঙ্গে জনসমাগমে ঘুরে বেড়াচ্ছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী। এনিয়ে জনসাধারনের মাঝে উদ্বেগ-আতংক বিরাজ করছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আজ শনিবার সকালে পরিবারের সদস্যদের নিয়ে একাধিক করোনা শনাক্ত ব্যক্তি ট্রাংক রোডের সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন। প্রথমে তথ্য গোপন রেখে পুনরায় পরীক্ষার জন্য নমুনা দিতে চায়। সন্দেহজনক মনে হলে জিজজ্ঞাসাবাদে তাদের ইতিপূর্বে করোনা পজেটিভ এসেছে বলে স্বীকার করে। বিষয়টি জানাজানি হলে স্বাস্থ্য কমপ্লেক্সে হইচই শুরু হয়। নমুনা দিতে আসা অন্য রোগীরা ছোটাছুটি করে বেরিয়ে যায়। স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বের হবার পর কয়েকজনকে ট্রাংক রোডের দিকেও যেতে দেখা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাসুদ রানা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, জেলায় ১শ ৩৬ জন করোনা শনাক্ত ব্যক্তির মধ্যে সদর উপজেলায় সর্বাধিক ৪৭ জন। স্বাস্থ্য বিভাগ করোনা শনাক্ত ব্যক্তির বাড়িতে গিয়েই নমুনা সংগ্রহ করে থাকে।

তিনি আরো বলেন, সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা সংগ্রহের জন্য দায়িত্বরত রয়েছে মাত্র দুইজন। তারাও করোনায় আক্রান্ত হয়ে ছুটিতে ছিলেন। সুস্থ হয়ে ক’দিন আগেই যোগদান করেছেন। পুনরায় আক্রান্ত হলে স্বাস্থ্য কমপ্লেক্সে অচলাবস্থা তৈরি হবে।

সিভিল সার্জন ডা. মো. সাজ্জাদ হোসেন জানান, করোনা শনাক্ত ব্যক্তিদের দেখভাল করবে প্রশাসন।তারা বাড়ি থেকে বের হওয়ায় গণসংক্রমন ঝুঁকি বেড়েছে। বাড়ি থেকে কীভাবে এসেছে এটি খতিয়ে দেখা প্রয়োজন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা জানান, তিনি বিষয়টি শুনেছেন। করোনা শনাক্ত ব্যক্তিদের হোম আইসোলেশন নিশ্চিত করতে আগামীকাল রবিবার উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় করনীয় নির্ধারণ করা হবে।

জেলা করোনা প্রতিরোধ কমিটির আহবায়ক ও জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান জানান, প্রশাসনের লোকজন জেলায় প্রতিটি করোনা আক্রান্ত ব্যক্তিকে বাড়ি বাড়ি গিয়ে সতর্ক করেছে। এজন্য প্রয়োজন সচেতনতা। নচেৎ আক্রান্ত ব্যক্তির পরিবারের সদস্যসহ গণসংক্রমনের ঝুঁকি বাড়বে।

এদিকে সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে একই ব্যক্তি বিভিন্ন জায়গায় করোনা স্যাম্পল প্রদান করছেন।এমনকি করোনা পজিটিভ রোগী লকডাউন ভেঙে পরিচয় গোপন করে বিভিন্ন জায়গায় স্যাম্পল দিয়েছেন। তাদের এইরুপ আচরণ সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর সাথে সাং ঘর্ষি ক। এমতাবস্থায় সকলকে স্যাম্পল প্রদানের নিন্মোক্ত নিয়মাবলি অনুসরণ করতে বলা হল : ১. একই ব্যাক্তি বিভিন্ন জায়গায় স্যাম্পল প্রদান করতে পারবেন না, প্রদান করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ২. চিকিৎসকগণ কর্তৃক নির্ধারিত ব্যক্তি (চিকিৎসকের সন্দেহ হলে) নমুনা সংগ্রহের জন্য বিবেচিত হবেন। ৩. চিকিৎসক কর্তৃক নির্ধারিত ব্যক্তি ছাড়া অন্য কেউ নমুনা দিতে পারবে না। ৪. নমুনা প্রদানকারী ব্যক্তির নমুনা দেয়ার সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। যাদের জাতীয় পরিচয়পত্র নেই সেইক্ষেত্রে স্থানীয় কর্তৃপক্ষ এর নির্দেশনা অনুযায়ী নমুনা প্রদান করবেন। ৫. নমুনা প্রদানকারীর নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার সঠিক হতে হবে। ৬. নমুনা প্রদানকারী ব্যক্তিকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে। ৭. নমুনা প্রদানকারী ব্যক্তিকে রিপোর্ট পাওয়া পর্যন্ত হোম কোয়ারেনটাইন মেনে চলতে হবে। ৮. হাসপাতাল কর্তৃক নির্ধারিত সময়ে স্যাম্পল প্রদান করতে হবে। ৯. সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ অনুযায়ী যদি কোনো ব্যক্তি (ক) মহাপরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তাকে তাহার উপর অর্পিত কোনো দায়িত্ব পালনের ক্ষেত্রে বাধা প্রদান বা প্রতিবন্ধকতা সৃষ্টি করেন, এবং (খ) সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূলের উদ্দেশ্যে মহাপরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার কোনো নির্দেশ পালনে অসম্মতি জ্ঞাপন করেন,তাহা হইলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হইবে একটি অপরাধ। তাহা হইলে তিনি অনূর্ধ্ব ৩ (তিন) মাস কারাদণ্ডে, বা অনূর্ধ্ব ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *