ফেনীতে ভোটার তালিকায় চিনা নাগরিক জোয়াং জিং !

প্রবাসে এক বাংলাদেশিকে বিয়ে করে ফেনীতে আসা এক চীনা নারী ‘আয়েশা জোয়াং জিং আক্তার’ নামে ভুয়া কাগজ দেখিয়ে ভোটার তালিকাভুক্ত হয়েছিলেন পাঁচ বছর আগে। বিষয় ধরা পড়ার পর ওই নারীকে তালিকা থেকে বাদ দিয়ে তার এনআইডি বাতিল করেছে ইসি। সেই সঙ্গে জোয়াং জিং নামের ওই চীনা এবং যারা তাকে জালিয়াতিতে সহায়তা করেছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ফেনী সদর নির্বাচন কর্মকর্তাকে সোমবার এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন ইসির সহকারী সচিব মোশাররফ হোসেন।

জানতে চাইলে ইসি সচিবালয়ের এ কর্মকর্তা বলেন, জোয়াং জিং নামের ওই চীনা নারী প্রবাসে এক বাংলাদেশিকে বিয়ে করে এ দেশে আসেন। পরে ২০১৪ সালের হালনাগাদ তালিকায় ভোটার তালিকাভুক্ত হন।

“সম্প্রতি ইমিগ্রেশনে সন্দেহ হলে তার বিষয়টি খতিয়ে দেখা হয়, তখনই জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। ইতোমধ্যে তার নাম তালিকা থেকে বাদ দিয়ে তার জাতীয় পরিচয়পত্র বাতিল করা হয়েছে।”

মোশাররফ হোসেন বলেন, মিথ্যা তথ্য দিয়ে ভোটার হওয়ায় ওই চীনা নাগরিকের বিরুদ্ধে ভোটার তালিকা আইন অনুযায়ী ফৌজদারি মামলা দায়েরের জন্য সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

আর জালিয়াতির মাধ্যমে জন্মসনদ ও নাগরিক সনদ দিয়ে তাকে ভোটার তালিকাভুক্ত হতে সহযোগিতা করায় ফেনী সদরের নির্বাচন অফিসের এক কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় মামলা এবং জন্মসনদ ও নাগরিক সনদ দেওয়া স্থানীয় জনপ্রতিনিধিদের বিরুদ্ধে নিয়মিত মামলা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

ফেনী সদর থানা নির্বাচন কর্মকর্তা আফরোজা পারভীন বলেন, “জোয়াং জিং বর্তমানে কোথায় রয়েছেন সে বিষয়ে আমরা অবগত নই। তার যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি স্বামী বছরখানেক আগে দেশে এসেছিলেন। তারা দুজনই প্রবাসী। ইসির নির্দেশনা পেলেই দ্রুত ব্যবস্থা নেওয়া হবেভ “

অফিস সহায়কের বিরুদ্ধে বিভাগীয় মামলা করার বিষয়টি প্রক্রিয়াধীন জানিয়ে তিনি বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের বিষয়ে ব্যবস্থা নেবে স্থানীয় সরকার বিভাগ।

২০০৯ সালের ভোটার তালিকা আইনের ১৮ ধারায় ‘মিথ্যা ঘোষণা’ দেওয়ার শাস্তি বলা আছে।

“যদি কোন ব্যক্তি- (ক) কোনো ভোটার তালিকা প্রণয়ন, পুনঃপরীক্ষণ, সংশোধন বা হালনাগাদকরণ সম্পর্কে; বা (খ) কোন ভোটার তালিকাতে কোন অন্তর্ভুক্তি বা উহা হইতে কোন অন্তর্ভুক্তি কর্তন সম্পর্কে; এমন কোন লিখিত বর্ণনা বা ঘোষণা প্রদান করেন যাহা মিথ্যা এবং যাহা তিনি মিথ্যা বলিয়া জানেন বা বিশ্বাস করেন বা সত্য বলিয়া বিশ্বাস করেন না, তাহা হইলে তিনি অনধিক ছয় মাস কারাদণ্ড বা অনধিক দুই হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন “ 

ইসি কর্মকর্তারা জানান, ‘আয়েশা জোয়াং জিং আক্তার’ নামে জন্মসনদ ও নাগরিক সনদ সংগ্রহ করেছিলেন ওই চীনা নারী। সনদ সরবরাহে জড়িত সংশ্লিষ্ট জনপ্রতিনিধি, নিবন্ধন ফরমে সনাক্তকারী ও যাচাইকারী হিসেবে স্বাক্ষরকারী/সহায়তা প্রদানকারীর বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ভোটার তালিকায় রোহিঙ্গাদের তালিকাভুক্তির বেশ কিছু ঘটনা সাম্প্রতিক সময়ে ধরা পড়েছে। জালিয়াতি রোধে ইসির কঠোর নির্দেশনার মধ্যে এবার চীনা নাগরিকের তথ্য এলো।

Leave a Comment