ফেনী

ফেনীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

ফেনীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

নাফিম আল মাহমুদ ঃ সারাদেশের মধ্যে ফেনীতে শুক্রবার সর্বোচ্চ ৩৭.৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বিকালে গুড়িগুড়ি বৃষ্টির পর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৬. ৫ ডিগ্রী সেলসিয়াস।

দেশের দ্বিতীয় সর্বোচ্চা তাপমাত্রা সিলেটে ৩৭.২ ডিগ্রী সেলসিয়াস। আরো দুই-এক দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ফেনী আবহাওয়া অফিস।

শুক্রবার অসহনীয় দাবদাহে পুড়েছে ফেনীবাসী। অসমেয়র এমন দাপদাহে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। ফেনীবাসী এমন অসহনীয় গরম আগে কখনো অনুভব করেননি। এই গরমে ঘরের মধ্যেও থাকা দুরহ ছিল।  আবহাওয়ার এমন বিরুপ প্রভাবে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন।  

অসমেয়র এমন দাবদাহে দিশেহারা খেটে খাওয়া মানুষ। কোথাও গেলে মিলছে না স্বস্তি। অসহনীয় গরম দারুণ প্রভাবে ফেলেছে গ্রাম থেকে শহরে। সবখানে মানুষ একটু ঠান্ডার পরশ পেতে যেন মরিয়া হয়ে ছিলেন।   
আনোয়ারুল হক নামের এক রিক্সা চালক বলেন, এমন গরম আমি ইতোপূর্বে দেখিনি। কোথাও বাতাসের রেশ মাত্র নেই। যেখানেই যাই সেখানেই গরম। এই অসহনীয় গরমের মধ্যেই রিক্সা চালাতে হচ্ছে পেটের দায়ে। গরমের জন্য বসে থাকলে তো না খেয়ে থাকতে হবে।

এদিকে আবহাওয়ার এমন বিরুপ প্রভাব পড়েছে হাসপাতলগুলোতে। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হচ্ছে শিশুরা। এই নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকরা। অনেককে তাদের সন্তান নিয়ে ছোটাছুটি করতে দেখা গেছে।

চিকিৎসকরা বলছেন, অসহনীয় গরমে শিশুদের দিকে খেয়াল রাখতে হবে। নিয়মিত তাদের শরীর পরিষ্কার করে দিতে হবে যাতে করে শরীর অপরিষ্কার না থাকে। এছাড়াও কোন শিশু যদি জ্বর ও শ্বাসকষ্টে আক্তান্ত হয় তাহলে অতিদ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আবহাওয়া অফিস ফেনীর অফিসার ইনচার্জ আবু হেনা জানান, শুক্রবার ফেনীতে সর্বোচ্চ ৩৭.৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশের মধ্যে সর্বোচ্চ রেকর্ডকৃত তাপমাত্রা। এছাড়া সর্বনি¤œ ২৬.৫ ডিগ্রী তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আগামী দুই-এক দিনের মধ্যে তাপমাত্রা স্বাভাবিক হবে বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *