ফেনীতে মহানবীকে কটুক্তির আসামী পিকলুর তিন দিনের রিমান্ড মঞ্জুর

ফেনীতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) ও তার স্ত্রী আয়েশা সিদ্দীকাকে (রা.) নিয়ে ব্যাঙ্গ-বিদ্রুপ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার মিঠুন দে ওরফে পিকলু নীল’র (৩৫) তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। সোমমবার সকালে ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট জাকির হোসেনের আদালতে রিমান্ড শুনানী শেষে তিন দিনের পুলিশ রিমান্ড মঞ্জুর করেন বলে জানিয়েছেন ফেনী কোর্ট পুলিশের পরিদর্শক গোলাম জিলানী।

এর আগে শুক্রবার তাকে আদালতে তুলে ৭ দিনের রিমান্ড আবেদন করলেও আদালত শুনারি জন্য রোববার দিন ধায্য করেছিলো। একদিন পিয়েছে শুনানি সোমবার অনুষ্ঠিত হয়েছে। ধর্মীয় উস্কানির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় গত শুক্রবার পিকলু নীলকে গ্রেপ্তার করে পুলিশ। এর আগে জিঙ্গাসাবাদের জন্য বৃহস্পতিবার রাতে শহরের থানা এলাকা থেকে পিকলু নীলকে আটক করেছিলো পুলিশ।

পিকলু নীল শহরের নাজির রোড এলাকার কালি প্রসাদ দে ওরফে বাচ্চু দে’র ছেলে। সে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের মালিক ও প্রফেশনাল ফটোগ্রাফার হিসেবে কাজ করে।

মামলার বাদীপক্ষের আইনজীবী এড. ফেরদৌস আলম আরমান বলেন, পিকলু ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য ছড়িয়েছে।

মামলার বাদী মো. ছানা উল্লাহ জানান, আমরা আদালতের উপর শ্রদ্ধাশীল। তার সর্বোচ্চ শাস্তি দাবি করি।

এদিকে মামলার তদন্তকারী কর্মকর্তা ফেনী থানার উপ-পরিদর্শক (এসআই) ইমরান হোসেন এজহারের বরাত দিয়ে জানান, পিকলু তার ব্যবহৃত ফেসবুক আইডি ‘পিকলু নীল’ থেকে ধর্মীয় উস্কানিমূলক বিভিন্ন প্রচারণা চালিয়ে আসছেন। সাম্প্রতিক সময়ে পিকলু নীল তার ব্যবহৃত ফেসবুক আইডিতে ইসলাম, মহানবী (সা.), আলেম ওলামা ও পর্দার বিষয়ে বিভিন্ন বিদ্রুপ মূলক পোষ্ট করেছে। এসব পোষ্টের মধ্যে ‘আয়েশা সিদ্দীকাকে (রা.) বিয়ের সময় তিনি শারারিক ভাবে যৌনক্ষম ছিলেন না’,‘ফতুয়া বাজীর গুষ্টি কিলাই-ভন্ডামির গুষ্টি কিলাই’, ‘এত পর্দা পর্দা মারেন-পর্দার সব ঠিক হইলে জানালায় গ্রিল লাগান কেন?’, ‘ঐতিহাসিক চুতিয়া সার্কাস’, ‘বাংলাবিরোধী মুসলমান’ সহ বিভিন্ন ধরণের লিখা ও মন্তব্য করে।

গত বৃহস্পতিবার ‘আয়েশা সিদ্দীকাকে (রা.) বিয়ের একটি মন্তব্যকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে ফেনীতে ধর্মপ্রাণ মুসল্লীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হলে পিকলুকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে প্রশাসনের কাছে বিভিন্ন জন দাবি জানায়।

এক পর্যায়ে বৃহস্পতিবার রাতে ফেনী সদর উপজেলার ধলিয়া ইউনিয়নের ফজল উদ্দিন কারী বাড়ীর আশেক এলাহীর ছেলে ছানা উল্লাহ বাদী হয়ে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ফেনী মডেল থানায় মামলা দায়ের করেন।

এ ঘটনায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শহরের ট্রাংক রোডে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পিকলুর সর্বোচ্চ শাস্তির দাবিতে গত দুইদিন ফেনীতে বিভিন্ন ইসলামী সংগঠন ও তৌহিদী জনতা বিক্ষোভ করেছে।

Leave a Comment