স্বাস্থ্য ও রুপচর্চা

জে’নেনিন সাদা স্রা’বের সম’স্যা দূর করার কা’র্যকরী উপায়!

কিশোরী থেকে বয়স্ক অনেক নারীই সাদা স্রা’বের স’মস্যায় ভুগে থাকেন। সাদা স্রা’ব বা লিউকোরিয়া মেয়েদের একটি সাধারণ সম’স্যা। এই সম’স্যাটি বেশিরভাগ -কিশোরীদের হয়। এটি অল্প হলে চি’ন্তার কিছু নেই, তবে খুব বেশি হলে তা অব’শ্যই উ’দ্বেগের বিষয়।

সাদা স্রা’বের কারণ কী? সাদা স্রা’ব অ’তিরিক্ত দু’র্বলতা এবং সংক্র’মণের কারণে হতে পারে। সুতরাং এর চি’কিৎসা করা গু’রুত্বপূর্ণ। স্রাবের রং যদি ধূসর সাদা, মরিচা, সবুজ, হলুদ বা বাদামী হয় তবে এটি গু’রুতর উ’দ্বেগের কারণ হতে পারে। গো’পনা’ঙ্গ চু’লকানির স’ঙ্গে ঘন সাদা স্রা’ব সংক্র’মণের কারণে হতে পারে।

সাদা স্রা’বের অন্যান্য কারণগুলোর মধ্যে রয়েছে অপ’রিষ্কার গো’পনা’ঙ্গ, অ’তিরিক্ত উদ্বি’গ্ন হওয়া, একাধিক পুষ্টির ঘা’টতি। সাদা স্রা’বের ল’ক্ষণগুলোর মধ্যে মাথা ঘোরা, ক্লা’ন্তি, চু’লকানি, দু’র্বলতা, ব্য’ক্তিগত অংশ থেকে গ’ন্ধ, মা’থাব্য’থা এবং কো’ষ্ঠকাঠিন্য অ’ন্তর্ভুক্ত।

যদি স্রা’ব খুব বেশি হয় তবে আপনাকে অ’বশ্যই একজন ডাক্তারের স’ঙ্গে প’রামর্শ ক’রতে হবে, তবে কিছু ঘরোয়া উপায় রয়েছে যা হালকা সাদা স্রা’বের সম’স্যার স’মাধান ক’রতে পারে-

> সিদ্ধ মেথি বীজ খেলে সাদা স্রাবের সম’স্যা স’মাধান হতে পারে। আধা লিটার পানিতে কিছুটা মেথি ফু’টিয়ে ঠা’ণ্ডা হয়ে এলে পানি পান করুন।

> সাদা স্রা’বের সম’স্যাটির চি’কিৎসার জন্য আরেকটি ভালো প্র’তিকার হলো ঢেঁড়স। কয়েকটি ঢেঁড়স পানিতে সে’দ্ধ করে চ’টকে খেতে পারেন। অনেকে আবার এটি দইয়ের স’ঙ্গেও মি’শিয়ে খান।

> কিছু ধনিয়া সারারাত পানিতে ভি’জিয়ে রাখু’ন, সকালে পানিটা ছে’কে নিয়ে খালি পে’টে রাখু’ন। সাদা স্রা’বের চিকি’ৎসার জন্য এটি অ’ন্যতম সহজ এবং নি’রাপদ ঘরোয়া উপায়।

> ভিটামিন সি এবং অন্যান্য অনেক পুষ্টি সমৃদ্ধ আমলকি রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বা’ড়াতে এবং আমাদের সু’স্থ রাখতে সা’হায্য করে। এটি যেকোনোভাবেই খাওয়া যায়।

> বিভিন্ন রো’গ সারাতে যুগে যুগে ব্য’বহৃত হয়ে আ’সছে তুলসি। কিছু তুলসি পাতা পানিতে সি’দ্ধ করে নিতে পারেন। এতে কিছুটা মধুও যোগ ক’রতে পারেন। সম’স্যাটি দূ’র ক’রতে প্র’তিদিন দু’বার এই পানীয় পান করুন। দুধের স’ঙ্গেও তুলসি খেতে পারেন।

> সাদা স্রা’বের স’মস্যা নির্মূ’ল ক’রতে নিয়মিত ভাতের মাড় পান ক’রতে পারেন। ক্র’মাগত সাদা স্রা’বের সম’স্যায় ভু’গলে আপনার জন্য ভাতের মাড় একটি অনন্য প্র’তিকার।

> সাদা স্রা’বের পাশাপাশি চু’লকানির মতো সম’স্যা দেখা দিলে কিছু পেয়ারা পাতা পানিতে সি’দ্ধ করে নিন। এটি ঠান্ডা হওয়ার পরে পান ক’রতে পারেন। দিনে দু’বার পান করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *