পদ্মা সেতু থেকে শেখ হাসিনা সেতু করার দাবিতে মানববন্ধনে আইনজীবীরা

সোমবার (২০ জুন) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের (বার ভবনের) সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে পদ্মা সেতুর নামকরণের দাবিতে মানববন্ধন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। শেখ হাসিনা পদ্মা সেতু বাস্তবায়ন পরিষদ এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের আইনজীবীরা এই মানববন্ধন করেন। এর আগে গত ২০ জানুয়ারি পদ্মা সেতুর নাম শেখ হাসিনা পদ্মা সেতু করার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছিল।

মানববন্ধনে আইনজীবীরা বলেছেন, প্রধানমন্ত্রীর একক সিদ্ধান্তে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ হয়েছে। পদ্মা সেতুর কাজ শুরু হওয়ার আগে বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন দাতা সংস্থা পদ্মা সেতুতে অর্থায়নে আপত্তি জানান। এসব বিষয় বিবেচনায় নিয়ে এই সেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামেই হওয়া উচিত। দেশের অধিকাংশ মানুষ সেটাই চায়, পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক।

মানববন্ধনে তারা আরও বলেন, দুর্নীতির অভিযোগ তুলে বিদেশিরা তখন সরে গিয়েছিল তখন পদ্মা সেতুর বাস্তবায়ন নিয়ে আশাহত ছিলাম। কিন্তু প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়ন হলো। এর জন্য প্রধানমন্ত্রীর নায্য ক্রেডিট পাওয়া উচিৎ। তাই তার নামে পদ্মা সেতুর নাম ঘোষণার দাবি করছি।

অ্যাডভোকেট তৌহিদুল ইসলামের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট বারের সম্পাদক অ্যাডভোকেট আবদুর নূর দুলাল, আইনজীবী মিলন মেহেদী, মুজিবুর রহমান, মাহফুজুর রহমান লিখন, আজিজুল হক, নজরুল ইসলাম, আলী আহসান, শাহনাজ সাথী, শাহনাজ লিপি, প্রদীপ কুমার সরকার, মো. আলী হোসেন, এসআর সিদ্দিকী ও মোহাম্মদ মামুনুন রহমান প্রমুখ।

গত ২৯ মে সেতু বিভাগের উন্নয়ন অধিশাখার এক প্রজ্ঞাপনে পদ্মা সেতু নামটি চূড়ান্ত করা হয়। আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হবে। উদ্বোধনের পর দিন, ২৬ জুন সকাল ৬টা থেকে এ সেতু দিয়ে যান চলাচলের কথা রয়েছে। এর আগে পদ্মা নদীর ওপর নির্মিত সেতুটি পদ্মা সেতু নামকরণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

Leave a Comment