অন্যান্য

তীব্র স্রোতে প্লাবিত হচ্ছে গ্রামের পর গ্রাম

উত্তরাঞ্চলের পর অবনতি হচ্ছে মধ্যাঞ্চলের বন্যা পরিস্থিতি। তীব্র স্রোতে প্লাবিত হচ্ছে সড়ক থেকে গ্রামের পর গ্রাম। মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, শরীয়তপুর ও ফরিদপুরসহ বেশকিছু জেলায় পানিবন্দি জীবন পার করছেন লাখ লাখ মানুষ। দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। গবাদিপশু নিয়ে অনেকে আশ্রয় নিয়েছেন সড়ক ও বেড়িবাঁধের উপর।

একেকটি এলাকা যেন পানির বিশাল উৎস। ক্ষতিগ্রস্ত অসংখ্য রাস্তাঘাট। বন্ধ যান চলাচলও। সব যায়গায় হাঁটু থেকে কোমর পানি। গবাদিপশুর খাবার সংগ্রহে দিশেহারা ভিটেহারা নিঃস্ব মানুষ । বন্যার ছোবল থেকে রক্ষায় গবাদিপশুর সঙ্গেই সড়কে বসবাস বানভাসিদের। কর্মহীন দিনমজুর ও শ্রমজীবীরা।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে সড়ক ছাপিয়ে লোকালয়ে ঢুকছে পানি। হরিরামপুর ও দৌলতপুর উপজেলার বেশিরভাগ এলাকা থৈ থৈ পানিতে। উঠোন, ঘরবাড়ি ভাসছে । আঞ্চলিক সড়ক যান চলাচলের অযোগ্য তাই যাতায়াতের একমাত্র মাধ্যম নৌকা।

মুন্সিগঞ্জ : পানির তোড়ে আগেই ভেঙেছে মুন্সিগঞ্জের ঢাকা-লৌহজং-বালিগাঁও সড়কের কিছু অংশ। গ্রামের পর গ্রাম তলিয়ে আছে হাঁটু পানিতে। পানিবন্দি প্রায় দেড় লাখ মানুষ।

শরীয়তপুর : পানি ঠেলে শরীয়তপুর-ঢাকা সড়কে চলছে যানবাহন। বন্যার ভয়াবহতার শিকার নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলার প্রায় ২ লাখ পরিবার মানবেতর জীবনযাপন করছেন বাড়িঘর হারিয়ে, খাবার সংকটে।

ফরিদপুর : ফরিদপুরে ঘরবাড়ি ছেড়ে সড়ক ও বেড়িবাঁধের ওপর আশ্রয় নিয়েছেন বানভাসিরা। গবাদিপশু নিয়ে চরম বিপাকে তারা। খাবার ও বিশুদ্ধ পানির সংকট চরমে।

গাজীপুরে ঢুকছে বন্যার পানি। এছাড়া, যমুনা তীব্র স্রোতে ভেঙে যাওয়া সিরাজগঞ্জের সদরের পাঁচ ঠাকুরি এলাকায় বালুর বস্তা ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।

সিরাজগঞ্জ টাঙ্গাইল, সাভার ও চাঁদপুরসহ দেশের বিভিন্ন জেলায় বন্যা ও নদী ভাঙনে ভিটেছাড়া হয়েছেন হাজার হাজার মানুষ। সূত্র : সময় নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *