অন্যান্য

তালেবান সমর্থনে আফগানের রাজপথে বোরকা পরা নারীরা

তালেবান সমর্থনে এবার রাজপথে বোরকা পরা নারীরা

শুধু চোখ দুটো দেখা যায়। পা থেকে মাথা পর্যন্ত পুরো শরীর বোরকায় আবৃত। হাতে তালেবান পতাকা। মুখে মুখে পশ্চিমাবিরোধী স্লোগান।

প্রায় ৩০০ আফগান নারী একসঙ্গে রাজপথে মিছিল করছেন। শনিবার রাজধানী কাবুলবাসী এমনই বিরল চিত্র দেখল। একদল নারী গত কয়েকদিন ধরেই আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ করে আসছেন।

মূলত তারা নারী অধিকার ও তালেবানের বিভিন্ন কঠোর নিয়মনীতির প্রতিবাদ করছেন। অনেকটা তারই প্রতিবাদে এবার বোরকা পরা একদল নারী তালেবানের সমর্থনে মিছিল-সমাবেশ করল।

তালেবান পতাকা ও ইংরেজি আরবিতে লেখা ব্যানার-প্লাকার্ড তাদের প্রত্যেকের হাতে। তার মধ্যে কিছু ব্যানারে লেখা, ‘মুজাহিদিনদের আচার-ব্যবহারে আমরা সন্তুষ্ট।’ এএফপি।

ওই নারীরা এদিন তালেবানের ভারী অস্ত্র, ট্যাংক ও সাঁজোয়া যানের পাহারায় মিছিলে অংশ নেন। এরপর কাবুলের একটি বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারে সারিবদ্ধভাবে বসে তালেবানের প্রতি নিজেদের সমর্থন ব্যক্ত করেন তারা। সবারই পা থেকে মাথা পর্যন্ত ঢাকা যারা এ সময় কর্মসূচিতে উপস্থিত। ছাত্রীদের নতুন ড্রেস কোডেও এমন পোশাকের কথা বলা হয়েছে।

কয়েকজন নীল রঙের বোরকা পরলেও বেশির ভাগেরই পরনে ছিল কালো বোরকা ও নেকাব। অনেককে হাতমোজাও পরতে দেখা যায়। বক্তারা তাদের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেন পশ্চিমাদের বিরুদ্ধে এবং ইসলামপন্থিদের নীতির প্রতি সমর্থন প্রকাশ করেন।

কাবুলের শহিদ রাব্বানি এডুকেশন ইউনিভার্সিটিতে আয়োজিত এই মিছিল-সমাবেশের আয়োজকরা জানান, তাদের বক্তব্য শিক্ষার্থীরা মনোযোগ সহকারে শুনেছে। নারী বক্তারা মঞ্চে তালেবানের বিশাল আকৃতির পতাকার সামনে দাঁড়িয়ে সাম্প্রতিক সময়ে নারীদের তালেবানবিরোধী বিক্ষোভের সমালোচনা করেন।

তারা বিনা অনুমতিতে বিক্ষোভ নিষিদ্ধের সরকারের উদ্যোগকে স্বাগত জানান। আপাদমস্তক ঢাকা প্রথম বক্তা বলেন, ‘যারা রাস্তায় বিক্ষোভ করে বলছে তারা নারীদের প্রতিনিধি আমরা সেই নারীদের বিরুদ্ধে’।

শিক্ষা মন্ত্রণালয়ের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক পরিচালক দাউদ হাক্কানি বলেন, এই বিক্ষোভের আয়োজন করেছে নারীরা। তারা অনুমতি চাইলে কর্তৃপক্ষ তাদের অনুমতি দেয়।

আরও সংবাদঃ তালেবান সমর্থনে আফগানের রাজপথে বোরকা পরা নারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *