অন্যান্য

তালেবান সদস্যদের বিয়ে করতে অবিবাহিত নারীদের বাধ্য করা হচ্ছে

অবিবাহিত নারীদের বাধ্য করা হচ্ছে তালেবান সদস্যদের বিয়ে করার জন্য।

আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান নিজেদের যোদ্ধাদের সঙ্গে জোর করে বিয়ে দিতে অবিবাহিত নারীদের খোঁজ করছে। একটি সূত্র যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গকে জানিয়েছে, তালেবান নিজেদের দখলকৃত এলাকার স্থানীয় নেতাদের ১২ থেকে ৪৫ বছর বয়সী নারীদের তালিকা তৈরির নির্দেশ দিয়েছে। অনেকে এই পদক্ষেপকে দেখছে আফগানিস্তানে শরিয়া আইন ফিরে আসার ইঙ্গিত হিসেবে। এ তথ্য মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনেও জানানো হয়।

ওয়াশিংটন পোস্ট বলছে,তালেবান সন্ত্রাসীদের হাতে আফগানরা এখন দেশটির সামরিক বাহিনীর সদস্যদের শিরশ্ছেদও দেখছেন।

তালেবানের সদস্যরা কোনও ধরনের উসকানি ছাড়াই সম্প্রতি দখলে নেওয়া এলাকাগুলোতে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে। আফগানরা রাজধানী কাবুলের দিকে ছুটছেন কারন, দেশটির বিভিন্ন প্রান্তের প্রাদেশিক রাজধানী শহরের দখল তালেবানের হাতে চলে গেছে।

বিপুলসংখ্যক আফগান আশ্রয় নিয়েছেন কাবুলের চারপাশে। তারা এবং তালেবান নিয়ন্ত্রিত এলাকার বাসিন্দারা বলেছেন, আটককৃত সৈন্যদের মৃত্যুদণ্ড কার্যকর ও বেসামরিক নাগরিকদের ওপর বিনা উসকানিতে তালেবানের হামলা দেখেছেন তারা।

আফগানরা বলেছেন, এই গোষ্ঠী;দখলকৃত এলাকার অবিবাহিত নারীদের তালেবানের সদস্যদের কাছে বিয়ে দেওয়ার দাবি জানিয়েছে ,আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো নারীদের প্রতি এই দাবিকে এক ধরনের যৌন সহিংসতা বলে নিন্দা জানিয়েছে।

দেশের বৃহত্তর অংশ তাদের নিয়ন্ত্রণে চলে এসেছে তালেবানের সদস্যরা প্রকাশ্যে বিজয় অর্জনের ঘোষণা দিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারী, সামরিক বাহিনীর সদস্য এবং আফগানিস্তানের সাধারণ জনগণকে আশ্বস্ত করে বলে।এ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছেন,তালেবানের কর্মকাণ্ড বলছে ভিন্ন কথা বলে।

বৃহস্পতিবার তালেবানের সহিংস কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করেছে আফগানিস্তানে নিযুক্ত মার্কিন দূতাবাস। আত্মসমর্পণকারী আফগান সশস্ত্র বাহিনীর সদস্যদের মৃত্যুদণ্ড কার্যকর করেছে তালেবান মার্কিন দূতাবাস বলেন,সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায়। তালেবানের এ ধরনের কর্মকাণ্ড অত্যন্ত বিরক্তিকর এবং তা যুদ্ধাপরাধের শামিল হতে পারে।

দেশটির প্রধান প্রধান প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে এই গোষ্ঠী। বৃহস্পতিবার রাতে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে এই সন্ত্রাসি তালেবান গোষ্ঠী। এখন পর্যন্ত দেশটির ১২টি প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তালেবানের সদস্যরা।

তালেবানরা দুই দশকের যুদ্ধ শেষে আফগানিস্তান থেকে মার্কিন ও পশ্চিমা সামরিক বাহিনীর সদস্যদের প্রত্যাহারের ঘোষণা আসার পর ক্ষমতা ও দেশ দখলে মরিয়া হয়ে উঠেছে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সব সৈন্য প্রত্যাহার করে নেওয়ার কথা রয়েছে চলতি মাসেই।

মার্কিন গোয়েন্দারা বলেছেন, রাজধানী কাবুলের দখলও এই বিদ্রোহী গোষ্ঠীর হাতে চলে যেতে পারে তালেবানের আগ্রাসন বৃদ্ধি পাওয়ায় আগামী ৯০ দিনের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *