তালেবানের হাতে যুক্তরাষ্ট্রের ৮ হাজার ৫০০ কোটি ডলারের অস্ত্র

তালেবানের হাতে যুক্তরাষ্ট্রের ৮ হাজার ৫০০ কোটি ডলারের অস্ত্র

তালেবানের বেঁধে দেওয়া সময়ের মধ্যে তাড়াহুড়া করে কাবুল ত্যাগের কারণে সব সামরিক বিমান নিজ দেশে ফেরত নিতে পারেনি যুক্তরাষ্ট্র। মার্কিন বাহিনী আফগান ছাড়ার সঙ্গে সঙ্গে বিপুল সামরিক শক্তিরও অধিকারী হয়েছে গোষ্ঠীটি। 

এখন আফগান বাহিনীকে দেওয়া যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক সব সমরাস্ত্র তালেবানের কব্জায়। এখন তাদের পরিত্যক্ত ১১ সামরিক ঘাঁটিসহ ন্যাটো সেনাদের ফেলে যাওয়া সব অস্ত্রই তালেবানের নিয়ন্ত্রণে।

মার্কিন এক কংগ্রেস সদস্যের দাবি, প্রায় ৮ হাজার ৫০০ কোটি ডলারের অস্ত্র যুক্তরাষ্ট্র আফগানিস্তানে ফেলে এসেছে। যেগুলো সরাসরি তালিবানের দখলে। জিম ব্যাঙ্কস নামে রিপাবলিকান পার্টির ওই সদস্য আফগানিস্তানে অস্ত্র সরবরাহের দায়িত্বে ছিলেন।

প্রশাসনের গাফিলতির জন্যই এই ঘটনা ঘটেছে বলে জানান তিনি। আমেরিকার বিপুল পরিমাণ ব্ল্যাক হক হেলিকপ্টার এখন তালেবানের দখলে। পৃথিবীর ৮৫ শতাংশের বেশি দেশের হাতে এই বিশেষ হেলিকপ্টার যে সংখ্যায় আছে, তার থেকে বেশি আছে তালেবানের হাতে।

যুক্তরাষ্ট্র বলছে, গত ২০ বছরে তারা আফগান বাহিনীর পেছনে খরচ করেছে ৮৩ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু তাদের এ প্রশিক্ষণ ও অস্ত্রপাতি তালেবানের হামলার ঠেকাতে পারেনি বরং মার্কিন সেনাদের কাছে প্রশিক্ষণপ্রাপ্ত আফগান নিরাপত্তা বাহিনীর উল্লেখযোগ্য সংখ্যক সদস্য তালেবানে যোগ দিয়েছে। 

দীর্ঘদিন ধরেই তালেবান যোদ্ধারা কালাশনিকভ ও একে-৪৭ এর মতো অস্ত্র দিয়ে যুদ্ধ চালিয়ে এসেছে। এখন তাদের হাতে শোভা পাচ্ছে এম-ফোর কার্বাইন এবং এম-১৬ এর মতো অত্যাধুনিক সব সমরাস্ত্র। 

শুধু যুদ্ধযান বা অস্ত্রই নয়, যুক্তরাষ্ট্রের এ টুয়েন্টি নাইন সুপার টুকানো যুদ্ধবিমান, ব্ল্যাকহক, স্কাউট অ্যাটাক, স্ক্যানঈগল মিলিটারি ড্রোন’সহ দুই শতাধিক হেলিকপ্টার পেয়েছে তালেবান। এমনকি ভারতের এম-৩৫ হেলিকপ্টারও দখলে নিয়েছে তারা।

এদিকে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর ত্যাগের আগে সেখানে থাকা অত্যাধুনিক প্রযুক্তির ৭৩টি সামবিক বিমান মার্কিন বাহিনী এমনভাবে নষ্ট করে রেখেছে, যাতে তালেবানরা আর এগুলো ব্যবহার করতে না পারে। 

কাবুল বিমানবন্দরের নিরাপত্তার জন্য যেসব সর্বাধুনিক প্রযুক্তির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা ছিল, সামরিক বিমানগুলোর মতো সেগুলোও নষ্ট করে ফেলা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন সামরিক বাহিনীর জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি।

কেনেথ ম্যাকেঞ্জি আরও বলেন, ফেলে রেখে আসা মার্কিন সামরিক বিমানগুলো আর কখনও আকাশে উড়বে না।

এ ছাড়া ৭০টি সামরিক যান এবং ২৭টি হামরি টহল যান নষ্ট করা হয়েছে, যার প্রতিটির মূল্য এক মিলিয়ন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *