অন্যান্য

টসটসে পেয়ারায় ভরে গেছে পটিয়া-চন্দনাইশের পাহাড়

পটিয়ার পেয়ারা, পতেঙ্গার তরমুজ, লাইল্যার হাটের বাকরখানি— এসব নিয়ে চট্টগ্রামের আঞ্চলিক গানের শিল্পীদের জনপ্রিয় গানের সংখ্যা একেবারে হাতেগোনা নয়। পটিয়া-চন্দনাইশের পেয়ারার সমাদর শুধু দেশেই নয়, বিদেশেও রয়েছে সুস্বাদু এই ফলটির কদর।

এই মৌসুমে পাশাপাশি দুই উপজেলা পটিয়া ও চন্দনাইশের পাহাড়জুড়ে শুধু পেয়ারা আর পেয়ারা। তবে প্রতিদিন শত শত টন পেয়ারা উৎপাদন করার পরও আরও অন্তত দুই-তৃতীয়াংশ পেয়ারা বাগানেই নষ্ট হচ্ছে শুধুমাত্র হিমাগারের অভাবে। এ নিয়ে স্থানীয় পেয়ারা চাষীদের মাঝে রয়েছে হতাশা। বিশেষ করে পটিয়ায় এবার পেয়ারার বাম্পার ফলন হলেও সংরক্ষণের জন্য কোনো হিমাগার না থাকায় বাগানেই বেশিরভাগ পেয়ারা নষ্ট হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, উন্নত প্রযুক্তির মাধ্যমে পাহাড়ের পেয়ারাগুলো সংরক্ষণ বা পেয়ারানির্ভর ‘জুস ইন্ডাস্ট্রি’ গড়ে তোলা যায়, তাহলে এ অঞ্চলের পেয়ারাচাষীদের ভাগ্য বদলাতে সময় লাগবে না।

পটিয়া ও চন্দনাইশে উৎপাদিত পেয়ারা পুষ্টিগুণে সমৃদ্ধ, স্বাদেও অনন্য। কেলিশহরের কাজী পেয়ারা ও কাঞ্চননগরের পেয়ারায় এখন বাজার ছেয়ে গেছে। এই পেয়ারা একটানা পাওয়া যাবে অক্টোবরের শেষ পর্যন্ত। পেয়ারা চাষীদের সাথে কথা বলে জানা গেছে, এবার পটিয়ায় পেয়ারার বাম্পার ফলন হয়েছে। তবে টানা বৃষ্টি আর আবহাওয়া বৈরী না হলে তারা অনেক লাভবান হবে।

কেলিশহর, পটিয়া রেল স্টেশন, কমল মুন্সির হাট ও রৌশনহাটের পেয়ারা বাজার ঘুরে দেখা যায়, লালসালু কাপড়ে মোড়ানো ও কাঁধে করে ভাড়ে ভাড়ে পেয়ারার পসরা সাজিয়ে বসে আছে বিক্রেতারা। আর সেই লালসালু কাপড়ে মোড়ানো পেয়ারা বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকায়। এভাবে শেষ পর্যন্ত বাজার থাকলে চাষীরা লাভবান হবে বলে জানান তারা।

তবে বৃষ্টিকেই ভয় বেশি তাদের। বিশেষ করে যারা আগাম লাখ লাখ টাকা দাদন নিয়ে বাগান কিনেছেন, তাদের মধ্যেই ভয়টা বেশি। কখন কী হবে! গহীন অরণ্য থেকে পেয়ারা বাজার পর্যন্ত আনতে প্রতি ‘ভারে’ শ্রমিকদের খরচ দিতে হয় ১০০ থেকে ১৫০ টাকা।

তবে পরিস্থিতি অনুকূলে থাকলে চাষীরা লাভবান হবেন বলেই আশা করা হচ্ছে। চাষীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, সরকারিভাবে এ এলাকার উৎপাদিত পেয়ারা সংরক্ষণের জন্য হিমাগার থাকলে তারা আরও অনেক বেশি লাভবান হতেন। পুরো বছরজুড়ে সেই পেয়ারা সংরক্ষণ করে বাজারে বিক্রি করা যেতো।

পেয়ারা চাষীরা জানান, দেশে দুই জাতের পেয়ারা রয়েছে। একটি কাজী পেয়ারা আর অন্যটি কাঞ্চননগরী পেয়ারা। কাজী পেয়ারা আকারে বড় হলেও স্বাদ একটু কম। অন্যদিকে কাঞ্চননগরী পেয়ারার আকার ছোট হলেও স্বাদ ও পুষ্টিতে ভরপুর। চট্টগ্রামের পটিয়া ও চন্দনাইশের কাঞ্চননগর এলাকা এই পেয়ারার মূল উৎপাদনস্থল।

পটিয়া কৃষি অফিস সূত্রে জানা গেছে, পটিয়ার গহীন অরণ্যে দুই থেকে তিনশত পেয়ারার বাগান গড়ে উঠেছে। এছাড়া পাশ্ববর্তী চন্দনাইশ, সাতকানিয়া ও বাঁশখালীতে পেয়ারার চাষ হচ্ছে। এখানকার চাষীদের অনেকেই পেয়ারা চাষ করে ঘুচিয়েছেন বেকারত্বের অভিশাপ।

পেয়ারার পাইকারি ব্যবসায়ী কামাল উদ্দিন জানান, দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও রয়েছে পটিয়ার পেয়ারার কদর। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, আরব আমিরাতসহ আরো কয়েকটি দেশে পেয়ারা রপ্তানি হয়ে থাকে।

পেয়ারা চাষীদের রয়েছে বেশ কিছু সমস্যাও। পেয়ারা বিক্রির জন্য কোন নির্দিষ্ট স্থান নেই। নেই পেয়ারা সংরক্ষণের জন্য সুব্যবস্থাও। এছাড়াও পেয়ারা চাষীরা আর্থিক অসচ্ছলতার কারণে নামমাত্র মূল্যে আগাম সুবিধাভোগীদের কাছে পেয়ারা বিক্রি করতে বাধ্য হয়। এতে অনেক চাষীই আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *