জিয়া কোথায় যুদ্ধ করেছেন: প্রধানমন্ত্রী

জিয়া কোথায় যুদ্ধ করেছেন: প্রধানমন্ত্রী

এবার প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ নিয়ে। তিনি বলেছেন, জিয়াউর রহমান কোথায়, কোন গ্রাউন্ডে যুদ্ধ করেছেন তার কিন্তু কোনো ইতিহাস নেই।  

শেখ হাসিনা এ কথা বলেন বৃহস্পতিবার সকালে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে। তিনি ভার্চুয়ালি সভায় যুক্ত হন গনভবন থেকে।

প্রধানমন্ত্রী বলেন, কোথায় যুদ্ধ করেছেন জিয়াউর রহমান, এমন কোনো নজির নাই। অস্ত্রহাতে নিয়ে যুদ্ধ করেন নাই। নেতৃত্বে ছিল দায়িত্ব দেওয়া হয়েছিল বলে। কিন্তু যুদ্ধ লাগলেই দূরে থাকতেন।

জিয়াউর রহমান দেশের স্বাধীনতা ও অস্তিত্বে কখনও বিশ্বাস করতেন না। মুক্তিযুদ্ধের ঘোষণাপত্র পাঠ করানো হয় তাকে ধরে এনে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেওয়ার পরও জিয়াউর রহমান পাকিস্তানি বাহিনীর সদস্য হিসেবে কাজ করেছেন।’

সরকার প্রধান বলেন, জিয়াউর রহমান গিয়েছিলেন
সোয়াত জাহাজ থেকে অস্ত্রখালাস করতে। জনগণ তাকে ঘেরাও করে আটকও করে। তাকে ধরে এনে স্বাধীনতার ঘোষণাপাঠ করানো হয়। প্রথমদিকে অনেক আপত্তি ছিল তার। জনগণের চাপে পাঠ করেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, মূলশক্তি হিসেবে সেই জিয়াউর রহমানকেই পেয়েছিল খন্দকার মোশতাকরা। মোশতাক-জিয়া মিলেই ওই চক্রান্তটা (১৫ আগস্ট হত্যাকাণ্ড) করেছে।

খন্দকার মোশতাকের সমালোচনা করে বঙ্গবন্ধুকন্যা বলেন, রাষ্ট্রপতি হয়েছিল, কতদিন ছিল? বেঈমানদের
বিশ্বাস করে না, সবাই ব্যবহার করে। রাষ্ট্রপতি হিসেবে তিনমাসও পূর্ণ করতে পারে নাই মোশতাক। ৭৫ এর স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি ওয়াদা করেছিলেন জাতির পিতা দরিদ্র জাতিকে উন্নত-সমৃদ্ধ করে দেবেন।

শুধু বলেন নাই, মাত্র সাড়ে তিন বছরে করেও দেখিয়েছিলেন। সে সময়ও স্বাধীনতাবিরোধীরা অপপ্রচার করেছিল, চিলমারীতে বাসন্তী নামক পাগলকে জাল পরিয়ে দেখিয়েছে, কাপড় দিতে পারে না। অথচ তখন কাপড়ের দাম ছয়-সাত টাকা আর জালের দাম ১৫০ টাকা ছিল।

তিনি বলেন, বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র করা এবং স্বাধীনতাটাই ভুল, সেটা দেখানোর জন্য সবই করেছে তারা। এক্ষেত্রে খালেদা-জিয়া কেউই কম করেননি। সবচেয়ে বেশি করেছে জিয়াউর রহমান। শিক্ষার্থীদের হাতে অস্ত্র তুলে দেওয়া, ভোট চুরিসহ সবই করেছে।

শেখ বজলুর রহমানের সভাপতিত্বে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচির সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল আমিন রুহুল, উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি কাদের খান, দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ কামাল, উত্তর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি, দক্ষিণের সাংগঠনিক সম্পাদক আখতার হোসেন, উত্তরের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ গণভবনপ্রান্তে স্মরণসভায় উপস্থিত ছিলেন।

Leave a Comment