চসিকের মশক নিধন কার্যক্রম শুরু, খালের আবর্জনা পরিস্কার করলেন প্রশাসক

ফুটপাথ পরিস্কার করার পর এবার খালের আবর্জনা পরিস্কারে নামলেন চট্টগ্রাম সিটি কর্পেোরেশনের প্রশাসক খোদ আলম সুজন।

বুধবার(৪নভেম্বর) সকালে নগরীর বির্জা খালের আবর্জনা ও বর্জ্য পরিস্কারের মাধ্যমে মশক নিধন কার্যক্রমের পূর্ব নির্ধারিত কর্মসূচি শুরু করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন কর্মসূচি উদ্বোধন করেন।

মশক নিধন কার্যক্রম উদ্বোধনকালে প্রশাসক বলেন, নগরীর চাক্তাই-মহেষখালসহ অধিকাংশ খাল ময়লা আবর্জনায় ভরা। কর্পোরেশন মশক নিধনে এসব আবর্জনা পরিস্কারে কাজ শুরু করেছে। আগামীতে পরিস্কার হওয়া খাল-নালায় কোন ময়লা, আবর্জনা দেখলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি নগরবাসীর উদ্দেশ্যে বলেন, আপনারা নিজ নিজ বাড়ির আঙিনা, পুকুর, খাল-নালা পরিস্কার রাখুন। এটা সকলের সামাজিক দায়িত্ব। প্রশাসক নগরবাসীকে খাল-নালায় পলিথিন, ককসিট ও অপঁচনশীল দ্রব্য ফেলা থেকে বিরত থাকার আহ্বান জানান।

তিনি বলেন, কর্পোরেশনের পক্ষ থেকে ইতোমধ্যে নগরীর রিয়াজউদ্দিন বাজার ও স্টেশন রোডের ফলমণ্ডিতে ময়লা রাখার জন্য পলিথিনের বিকল্প থলে সরবরাহ করা হয়েছে। সকলের সম্মিলিত প্রয়াসে এ নগরীরকে পরিস্কার রাখা সম্ভব হবে।

প্রশাসক বলেন, মশার প্রজনন ধ্বংসে কর্পোরেশনের পক্ষ হতে পরিবেশ বান্ধব ওষুধ ছিটানোর কথা ভাবা হচ্ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ মতে জনস্বাস্থ্যের জন্য হুমকি নয়, এ ধরণের ওষুধ ছিটানো হবে। নগরবাসী সচেতন হলে ডেঙ্গুসহ ম্যালেরিয়া থেকে রক্ষা পাওয়া সম্ভব বলে প্রশাসক মন্তব্য করেন।

মশকনিধন কর্মসূচির উদ্বোধনকালে নগরীর পূর্ব বাকলিয়া ইছহাকের পুলের নীচে বৃষ্টিতে জলজট সৃষ্টি হওয়ার খবর পেয়ে প্রশাসক তাৎক্ষনিক সেখানে ছুটে যান। পরে কর্পোরেশনের পক্ষ থেকে শতাধিক শ্রমিক নিয়োজিত করে পানি প্রবাহ স্বাভাবিক করা হয়। এসময় পুলের নীচে থাকা ওয়াসার পাইপের কারণে খালের পানি প্রবাহ যাতে বাধাগ্রস্ত না হয়, সে জন্য বিকল্প ব্যবস্থা নিতে ওয়াসার দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীকে ঘটনাস্থল থেকে ফোন করে নির্দেশনা দেন প্রশাসক সুজন। স্থানীয় জনসাধারণ প্রশাসকের এ উদ্যোগের প্রশংসা করেন।

মশকনিধন কার্যক্রম উদ্বোধনকালে অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, স্থানীয় রাজনীতিক আহমদ ইলিয়াছ, মুক্তিযোদ্ধা এছাক মন্টু, সমাজসেবক শামসুল আলম, আবু জাফর, শফিউল আজম বাহার, মফজল আহমদ, নাঈম রনি, কফিল উদ্দীন, শহীদুল ইসলাম শহীদ, আনিসুল আজাদ, আকতার জামান রানা প্রশাসকের সাথে ছিলেন।

source: cplusbd.net

Leave a Comment