বিয়ের পিঁড়িতে বসা হলো না রেজাউলের

বিয়ের পিঁড়িতে বসা হলো না কুমিল্লার ব্রাহ্মণপাড়ার মাবধপুরের রেজাউল শিকদারের। লেবাননের বৈরুতে ভয়াবহ রাসায়নিক বিস্ফোরণে প্রাণ হারান তিনি।

মৃত্যুর সংবাদ শোনার পর তার  গ্রামের বাড়িতে চলছে শোকের মাতম। পরিবারের আহাজারিতে আকাশ ভারী হয়ে উঠেছে। দীর্ঘ ৯ বছর আগে ভাগ্য পরিবর্তনে রেজাউল লেবাননে পাড়ি জমান। চলতি বছরের মার্চে দেশে ফিরে বিয়ে করার কথা ছিল তার। করোনায় পিছিয়েছে যায় দেশে ফেরা। তিন মাস আগে মোবাইল ফোনে আকদ হয়েছিল তার।

রেজাউলের বাড়ি আসবে, বিয়ে করবে এ কথা বলে কেঁদে ফিরছেন তার মা-বাবা, ভাই বোনেরা। বাড়ি আসবে বিয়ে করবে সেজন্য রেজাউল সু-সজ্জিত একটি বাড়িও তৈরি করেছিলেন। রেজাউলের এমন মৃত্যুতে শোকাহত গ্রামবাসীও। মৃত্যুর সংবাদ জানার পর থেকে শতশত মানুষ ভিড় করছেন বাড়িটিতে।

তারা দুই ভাই, দুই বোন। ছোট ভাই মাহবুব শিকদারও লেবাননে থাকেন। মাহবুবের কর্মস্থল দূরে থাকায় সে সুস্থ আছেন বলে জানা গেছে। পরিবারের আয়ের উৎস তারা এ দুই ভাই।

লেবাননে পেট্রলপাম্পে কাজ করত সে। বিস্ফোরণ ঘটার কাছেই ছিল পাম্পটি। পরিবারের শেষ চাওয়া রেজাউলের মরদেহ দ্রুত দেশে আনা। তারজন্য সরকারের সহযোগিতাও চেয়েছে পরিবারটি। 

ব্রাহ্মণবাড়িয়া: মেহেদী হাসান: বুধবার (৫ আগস্ট) দুপুরে খবর পৌঁছায় প্রিয় মানুষটি আর নেই। হাজার হাজার মাইল দূরে লেবাননের বৈরুতের বিস্ফোরণ কেড়ে নিয়েছে তার প্রাণ। প্রিয়জন ও স্বজনদের আহাজারিতে ভারি হয়ে উঠেছে পুরো পরিবেশ। কান্না থামছে না বাবা-মার। ভাগ্যের চাকা ঘোরাতে লেবাননে পাড়ি জমিয়েছিলেন ব্রাহ্মণবাড়িয়া সদরের ভাদেশ্বরা গ্রামের মেহেদী হাসান। একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে দিশেহারা পরিবারটি।

লেবাননে জোড়া বিস্ফোরণে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুই ভাইয়ের মধ্যে একজন মারা যান। তার নাম রাসেল। ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কাইয়ুমপুর ইউনিয়নের মো. রাসেল মিয়ার বাড়িতে চলছে শোকের মাতম।

রাসেলের মা ভাইসহ পরিবারের সদস্যরা বার বার মূচ্ছা যাচ্ছেন। এদিকে একই উপজেলার বিনাউটি ইউনিয়নের গাববাড়ী গ্রামের একই পরিবারের চার জন সদস্য আহত হওয়ার ঘটনায় পরিবারের সদস্যরা বাকরুদ্ধ।

পরিবারের সদস্যরা জানান, একটু সুখের আশায় ২০১৫ সালে রাসেলকে লেবাননের রাজধানী বৈরুতে নিয়ে যান বড় ভাই সাদেক আলী। সেখানে রাসেল তার বড়ভাইয়ের সাথে একই পেট্রোল পাম্পে কাজ করতেন। গত মঙ্গলবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টার দিকে হঠাৎ করে বৈরুতে পর পর দুটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় রাসেল ওই পেট্রোল পাম্পে কর্মরত ছিলেন। এসময় বহুতল ভবনের বিচ্ছন্ন অংশ রাসেলের ওপর পড়লে সে ঘটনাস্থলে প্রাণ হারান। এ ঘটনায় অফডিউটিতে থাকা তার বড় ভাই সাদেক আলী মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে গুরতর আহত হন।

তার মাথায় ৩৬টি সেলাই লেগেছে বলে জানা গেছে। পরে আহত সাদেক আলীসহ সেখানে থাকা বন্ধু ও স্বজনরা কসবা গ্রামের বাড়িতে খবর দিলে শুরু হয় শোকের মাতম। নিহত রাসেলের মা পারুল আক্তার সংজ্ঞা হারাচ্ছেন বার বার। তিনি বাকরুদ্ধ হয়ে কখনো ঘরে কখনো পকুরপাড়ে গিয়ে সন্তানের ছবি নিয়ে বসে আছেন। যে কোনো মূল্যে সন্তানের মরদেহ দেশের মাটিতে ফিরিয়ে আনার জন্যে প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছে তার পরিবার।

এদিকে, দেশে থাকা রাসেলের অপর বড়ভাই লিয়াকত আলী কান্নায় বাকরুদ্ধ। কখনো কখনো উচ্চস্বরে কান্নায় মুর্চ্ছা যাচ্ছেন। তিনি দেশর মাটিতে তার ছোট ভাইয়ের মরদেহ ফিরিয়ে আনার জন্যে সরকারের কাছে আকুল আবেদন জানিয়েছেন।

রাসেলের ছোট বেলার খেলার সাথী চাচাত ভাই রমজান মিয়া জানান, অসময়ে চলে যাবে বলেইকি রাসেল বিনম্র স্বাভাবের ছিলেন। স্থানীয় বিদ্যালয় থেকে একাদশ শ্রেণি পর্যন্ত  রাসেলের সাথে রমজান পড়ালেখা করেছেন। সবশেষে ২০১৮ সালে একবার দেশে আসে সে। ওই সময় বেশির ভাগই রমজানের সাথে কাটিয়ে গেছেন তিনি। রমজান তার মৃত্যুর শোক কোনোভাবেই সইতে পারছেন না। শেষ বারের মতো ছোটবেলার বন্ধু, ভাই রাসেলকে দেশের মাটিতে দেখতে চায় সে।

এদিকে খবর পেয়ে কসবা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মনির হোসেন রাসেলের বাড়িতে ছুটে যান। এসময় তিনি পরিবারের সদস্যদের সান্তনা দেন। পাশাপাশি এলাকার সংসদ সদস্য আইনমন্ত্রী আনিসুল হকের সহায়তায় মরদেহ যেন দেশের মাটিতে ফিরে আনা যায় সেজন্য সবধরনের প্রচেষ্টার নেয়ার কথা জানান তিনি। পরিবারে তিন ভাই তিন বোনের মধ্যে রাসেল সবার ছোট ছিলেন।

এদিকে একই উপজেলার বিনাউটি ইউনিয়নের গাববাড়ী গ্রামের মরহুম জহুর আলী ভূইয়ার ছেলেসহ একই পরিবারের চারজন বিস্ফোরণে আহত হয়ে লেবানের একটি হাসপাতালে চিকৎসাধীন রয়েছেন। মরহুম জহুর আলী ভূইয়ার বড় ছেলে কবীর হোসেন ভূইয়া জানান, মঙ্গলবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯ টার দিকে জোড়া বিস্ফোরণের ঘটনার সময় তারা একটি ফ্ল্যাটে ছিলেন। বিস্ফোরণে কেপে উঠে তাদের ভবন। এসময় জানালার কাচসহ পাশের ভবনের ধ্বংসাবশেষের আঘাতে তারা আহত হন।

আহতরা হলেন: কবীর হোসেন ভূইয়ার ছোট ভাই সুমন ভূইয়া, তার স্ত্রী শিরিন আক্তার, শিশু কন্যা সামিরা আক্তার ও ভাগিনা শাওন ভূইয়া। তারা বৈরুতের একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

মাদারীপুর: পরিবারের স্বচ্ছলতা ফেরাতে ২০১৭ সালে লেবাননে গিয়ে শ্রমিকের কাজ নেন মাদারীপুরের কাজীকান্দি গ্রামের মিজান খাঁ। একদিকে স্বজন হারানোর শোক, এরসঙ্গে যোগ হচ্ছে ব্যাংকের ঋণ পরিশোধের চিন্তাও। সুদে আনা সাড়ে ৩ লাখ টাকাও খড়গ তাদের। অবশ্য, ভুক্তভোগী পরিবারের পাশে থাকার আশ্বাস স্থানীয় জনপ্রতিনিধির। লিবিয়ায় বিস্ফোরণে নিহত অপর একজনের বাড়ি শরীয়তপুর।

Leave a Comment