অন্যান্য

চট্টগ্রামে রোগী তাড়ানো ক্লিনিকও পেল টিকে গ্রুপের ভেন্টিলেটর

গাধা-ঘোড়া এক করে ফেললো দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান টিকে গ্রুপ। ভেন্টিলেটর মেশিনের অভাবে অনেক করোনা রোগী প্রতিদিনই মারা যাচ্ছে চট্টগ্রামে। অথচ টিকে গ্রুপ সেই ভেন্টিলেটর দিতে গিয়ে চট্টগ্রামে করোনা চিকিৎসার প্রধান চিকিৎসাকেন্দ্র জেনারেল হাসপাতালকে দিলো তিনটি ভেন্টিলেটর, আর ব্যক্তিমালিকানাধীন ক্লিনিক সার্জিস্কোপকেও দিল তিনটি ভেন্টিলেটর। অথচ এই ক্লিনিকটির বিরুদ্ধে আছে করোনারোগী তাড়ানোর অভিযোগ। সিট খালি নেই বলে রোগী ভর্তি করানোর অভিযোগ। প্রকাশ্যে দরাদরি করে আইসিইউ সিট বিক্রির একটি ভিডিও ঘুরছে ফেসবুকের ওয়ালে ওয়ালে। ওই ক্লিনিকের মালিক চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম।

করোনার এই সময়ে রোগী তাড়ানোর পাশাপাশি আইসিইউ সেবা বন্ধসহ নানা অভিযোগ উঠছে চট্টগ্রামের সার্জিস্কোপ হাসপাতালের বিরুদ্ধে। গলাকাটা ফি আদায়ের অভিযোগও প্রতিনিয়ত এই হাসপাতালের বিরুদ্ধে। অথচ টিকে গ্রুপ রীতিমতো অনুষ্ঠান করে এই হাসপাতালকে দিয়েছে তিনটি আইসিইউযুক্ত ভেন্টিলেটর। এমন ঘটনায় স্বাস্থ্যসেবা খাতের সঙ্গে জড়িত অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন।

তারা বলছেন, সার্জিস্কোপের মতো হাসপাতাল এতদিন রোগী তাড়িয়েছে। বড় জায়গা থেকে তদবির না করলে ভর্তি করায়নি তারা। দুয়ার থেকেই ফিরতে হয়েছে সাধারণ রোগীদের। তার ওপর যারা ভর্তি হয়েছে তাদের কাছ থেকে আদায় করা হয়েছে ‘ইচ্ছেমতো’ টাকা। এখন তাদের কেন আইসিইউ ভেন্টিলেটর দেবে টিকে গ্রুপ? প্রভাবশালীদের তদবির ছাড়া রোগী ভর্তি না নেওয়া, আইসিইউ দেওয়ার আগে রোগীদের লাখ টাকার ডিপোজিট করতে বাধ্য করা, আইসিইউ খালি থাকলেও হাসপাতালে চিকিৎসাধীন রোগীকে আইসিইউ না দেওয়ার মত অভিযোগও রয়েছে এসব হাসপাতালের বিরুদ্ধে। তারা তো ফ্রি চিকিৎসা দিচ্ছে না। এসব আইসিইউযুক্ত ভেন্টিলেটর যদি সরকারি হাসপাতালে দেওয়া হতো, তাহলে সাধারণ মানুষ সুবিধা ভোগ করতে পারতো। এখন টিকে গ্রুপের দেওয়া ফ্রি ভেন্টিলেটর দিয়ে লাখ লাখ টাকা আদায় করবে এসব হাসপাতাল।

শুক্রবার (১৯ জুন) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে পাঁচটি হাসপাতালসমূহের প্রতিনিধিদের কাছে মোট ২০টি ভেন্টিলেটর হস্তান্তর করা হয়। এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১০টি, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে তিনটি, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালে তিনটি, বেসরকারি ব্যক্তি মালিকানাধীন সার্জিস্কোপ হাসপাতালে তিনটি এবং পার্কভিউ হাসপাতালে একটি ভেন্টিলেটর দেওয়া হয়েছে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। বিশেষ অতিথি হিসেবে এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি ও রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী।

এ বিষয়ে জানতে চাইলে টিকে গ্রুপের ব্র্যান্ড ম্যানেজার আশরাফুল হোসেন বলেন, ‘বেসরকারি হাসপাতালে এগুলো একেবারে দেওয়া হয়নি। এসব হাসপাতালেও করোনা রোগী যাচ্ছে। তারা যেন সেবার পরিসর বাড়াতে পারে, তাই সেখানে আইসিইউযুক্ত ভেন্টিলেটর দেওয়া হয়েছে। তবে এগুলো আবার নিয়ে নেওয়া হবে। পরে এসব সরকারি হাসপাতালে স্থাপন করা হবে।’

বিনামূল্যে করোনা চিকিৎসা দেওয়া অন্য হাসপাতালগুলোতে এই আইসিইউযুক্ত ভেন্টিলেটরগুলো দেওয়া যেতো কিনা—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের এটাই শেষ নয়। আমরা আরও ভেন্টিলেটর দিব। তখন বাকিদেরও বিবেচনায় নেওয়া হবে।’

প্রসঙ্গত, চলতি বছরের ২৫ মার্চ অনুষ্ঠিত করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও মোকাবেলায় সশস্ত্র বাহিনী, প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের যৌথ সমন্বয়ে চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী কমিটির ৪ সদস্য সরেজমিনে পরিদর্শন করে চট্টগ্রামের ১২টি হাসপাতালের তালিকা চূড়ান্ত করে। ৪ ধাপে পর্যায়ক্রমে ওই হাসপাতালগুলোর আইসিইউ বেড ব্যবহারের কথা জানিয়ে গত ৪ এপ্রিল একটি প্রজ্ঞাপনও জারি করেছিল চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ।

তবে নানা নাটকীয়তায় সেই প্রজ্ঞাপন আর আলোর মুখ দেখেনি। পরে বিষয়টি হাইকোর্ট পর্যন্ত গড়ায়। পরে দুই জন আইনজীবীর দায়ের করা রিটের শুনানি শেষে গত ১৫ জুন স্বাস্থ্য বিভাগের প্রজ্ঞাপন অনুয়ায়ী চট্টগ্রামের ১২টি বেসরকারি হাসপাতালে দ্রুত সময়ের মধ্যে করোনা আক্রান্তদের চিকিৎসাসেবা চালু করার নির্দেশ দেয় হাইকোর্ট। এই ১২টি হাসপাতালের মধ্যে সার্জিস্কোপ ও পার্কভিউ হাসপাতালের কথাও উল্লেখ রয়েছে। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *