চট্টগ্রামে নলকূপের পানি বোতলে ঢুকলে হয়ে যায় তাকওয়া মিনারেল ওয়াটার

নলকূপ থেকে পানি তুলে নেওয়া হচ্ছে বোতলে। মুখে এঁটে দেওয়া হচ্ছে ক্যাপ। ঝকঝকে বোতলের গায়ে সাঁটিয়ে দেওয়া হচ্ছে ব্র‍্যান্ডের কোম্পানির লেভেল। এরপর তা বাজারজাত করা হচ্ছে মিনারেল ওয়াটার হিসেবে। এভাবেই খাবার পানি বাজারজাত করে প্রতারণা করে আসছিল তাকওয়া এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান। তাদের নেই বিএসটিআইয়ের সনদ। এমনকি নেই কোনো কেমিস্টও। চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত এ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে।

বুধবার (৭ অক্টোবর) নগরীর এনায়েত বাজার এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুকের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করে।

এ ছাড়া নোংরা পরিবেশে তৈরি খাদ্যপণ্য তৈরি ও পণ্যের মোড়কে অগ্রিম উৎপাদনের তারিখ দেওয়ায় দুটি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, নোংরা পরিবেশে কেক, বিস্কুট, মিষ্টি, দই ও রুটি উৎপাদন করে মোড়কে অগ্রীম তারিখ বসিয়ে বিক্রির করছি মিস্কা ধানসিড়ি নামে একটি বেকারি। তাদের ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ভেজাল তেলে খাদ্য তৈরির দায়ে ঝাল বিতান নামে এক দোকানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুক বলেন, ‘এনায়েত বাজার এলাকায় একটি প্রতিষ্ঠান কোন প্রকার সনদ ও পরীক্ষা ছাড়াই বোতলজাত পানি বিক্রি করছিল। এছাড়া নোংরা পরিবেশে খাদ্যপণ্য বিক্রি করায় মোট তিন প্রতিষ্ঠানকে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

অভিযানে আরও উপস্থিত ছিলেন বিএসটিআইয়ের ফিল্ড অফিসার জারীন তাসনীম সিলি, পরিদর্শক মুকুল মৃধা।

Leave a Comment