অন্যান্য

চট্টগ্রামে এসএসসিতে পাসের হার ৮৪.৭৫ শতাংশ, জিপিএ-৫ ৯০০৮

২০২০ সালের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। এবছর পাসের হার হচ্ছে ৮৪.৭৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন শিক্ষার্থী। গত বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৭৮.১১ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৩৯৩ জন শিক্ষার্থী। সে হিসেবে গত বছররের তুলনায় পাসের হার বেড়েছে ৬.৬৪ শতাংশ এবং জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে ১ হাজার ৬১৫টি। চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে এসব তথ্য জানা যায়।

২০২০ সালের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ হাজার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৯৬টি কেন্দ্রে থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এবারের পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৪ হাজার ৯৬ জন। উপস্থিত ছিল ১ লাখ ৪৩ হাজার ৮২৩ জন। এরমধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৫৫ হাজার ৮৩৯ জন এবং ছাত্রী সংখ্যা ৬৬ হাজার ৪৯ জন।

এবছর বিজ্ঞান বিভাগে পাসের হার হচ্ছে ৯২.২৩ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৯৯ জন। ব্যবসায় শিক্ষা শাখায় পাসের হার হচ্ছে ৮৮.৬৭ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৮৪৯ জন শিক্ষার্থী। এছাড়া মানবিক বিভাগে পাসের হার হচ্ছে ৭৫.৮৪ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে মাত্র ৬০ জন শিক্ষার্থী।

এবছর নগরীতে পাসের হার হচ্ছে ৯০.৩৪ শতাংশ। যা গতবছরের তুলনায় ৫.৯৬ শতাংশ বেশি। মহানগর ব্যতীয় চট্টগ্রাম জেলায় পাসের হার হচ্ছে ৮৫.১৪ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬.৫৪ শতাংশ বেশি। মহানগরসহ চট্টগ্রাম জেলায় পাসের হার হচ্ছে ৮৭.২৪ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬.৬৬ শতাংশ বেশি। কক্সবাজার জেলায় পাসের হার হচ্ছে ৮৪.৫৫ শতাংশ, রাঙামাটি জেলায় পাসের হার হচ্ছে ৭৮.৬৪ শতাংশ, খাগড়াছড়ি জেলায় পাসের হার হচ্ছে ৬৮.৫৭ শতাংশ, বান্দরবান জেলায় পাসের হার হচ্ছে ৭৩.২৮ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *