অন্যান্য

চট্টগ্রামের মেয়েরা ফ্রিতে শিখবেন আত্মরক্ষার কৌশল ‘সেলফ ডিফেন্স সারভাইভাল আর্ট’

চট্টগ্রামে মেয়েদের বিনামূল্যে আত্মরক্ষার কৌশল শেখাবে ‘ইন্সপায়ার চট্টগ্রাম’ নামের একটি সংগঠন। নগরীর দামপাড়া বাওয়া স্কুল ও হালিশহর বিডিআর মাঠ সংলগ্ন রাবেয়া বসরী স্কুলে সপ্তাহে দুদিন এই প্রশিক্ষণ দেওয়া হবে। এতে চট্টগ্রামের যে কোনো বয়সের নারী অংশ নিতে পারবেন।

দেশে নারী নির্যাতন ও ধর্ষণের মতো জঘন্য অপরাধের ঘটনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ‘ইন্সপায়ার চট্টগ্রাম’ নামের সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে। সংগঠনটি এই উদ্যোগের নাম দিয়েছে ‘সেলফ ডিফেন্স সারভাইভাল আর্ট’।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী নারীদের বিনামূল্যেই দেওয়া হবে প্রশিক্ষণ। শুক্র ও শনিবার— সপ্তাহে দুদিন এই প্রশিক্ষণ দেওয়া হবে। চট্টগ্রাম নগরীর দামপাড়া বাওয়া স্কুলে এই প্রশিক্ষণ চলবে সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত। অন্যদিকে হালিশহর বিডিআর মাঠ সংলগ্ন রাবেয়া বসরী স্কুলে এই প্রশিক্ষণ চলবে বিকাল ৪টা থেকে সাড়ে ৫টা পর্ষন্ত।

এতে প্রশিক্ষক হিসেবে থাকবেন সেনাবাহিনীর সাবেক প্রশিক্ষক জয়জিৎ চৌধুরী এবং মার্শাল আর্টে ব্ল্যাকবেল্টধারী ফাতেমা সুমাইয়া নাম্মি।

সংগঠনের উদ্যোক্তা মোহাম্মদ সাজ্জাত হোসেন এ প্রসঙ্গে বলেন, ‘বর্তমান সময়ে নারী নির্যাতন বিশেষত ধর্ষণ ভয়াবহ রূপ নিয়েছে। শুধুমাত্র আইনশৃঙ্খলা বাহিনী কিংবা সর্বোচ্চ শাস্তি দিয়ে এটাকে পরিপূর্ণভাবে প্রতিরোধ করা সম্ভব নয়। কিন্তু প্রতিরোধের দৃষ্টান্ত যদি গড়ে উঠতে থাকে তাহলে নির্যাতনকারীরা পিছিয়ে যেতে বাধ্য। এতে মৌখিক প্রতিরোধ কার্যকর ভূমিকা রাখতে পারে না। প্রয়োজন শারীরিক প্রতিরোধও। প্রতিরোধের কিছু কলাকৌশল নারীকে সুরক্ষা দিতে পারে। তাই আমরা প্রাথমিকভাবে চট্টগ্রামের বিভিন্ন স্তরের নারীদের আত্মরক্ষার কলাকৌশলে প্রশিক্ষিত করতে চাই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *