অন্যান্য

খতনার সময় শিশুর যৌcনাঙ্গ কেটে ফেললেন হাজাম

ময়মনসিংহে শিশুর (১১) খতনা করার সময় যৌcনাcঙ্গ কেটে ফেলেছেন হাজাম। গুরুতর আcহত অবস্থায় স্বজনেরা শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। রোববার জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় এ ঘটনা ঘটে। হাজামের বিরুদ্ধে শিশুর পরিবারের পক্ষ থেকে এখনো কোনো আইনি ব্যবস্থা নেওয়া হয়নি। তবে গ্রামের বাসিন্দা হাজাম মো. আকবর (৪৮) যাতে পালিয়ে যেতে না পারেন, সে জন্য তাকে নজরদারিতে রাখা হয়েছে।

ঘটনার সত্যতা স্বীকার করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) শিশু সার্জারি বিভাগের প্রধান আশরাফ উল হক। তিনি গণমাধ্যমকে বলেন, শিশুটির যৌxনাঙ্গের কর্তিত অংশ সময়মতো নিয়ে এলে মাইক্রোসার্জারি করে মেরামতের চেষ্টা করা যেত।

আরও পড়ুনঃ বাবা হওয়ার সঠিক বয়স, যা বলছে গবেষণা

স্থানীয় ও পরিবারের লোকজন সূত্রে জানা যায়, পরিবারের সদস্যরা শিশুটির খতনা করার উপলক্ষে রোববার বাড়িতে এক অনুষ্ঠানের আয়োজন করে। শিশুটিকে গোসল করিয়ে হাজামের কাছে নিয়ে যাওয়া হয়। সেখানে যাওয়ার পর শিশুটিকে একটি ছোট খাটিয়ার ওপর বসানো হয়। হাজাম মো. আকবর তার কাজ শুরু করার সময় শিশুটি চিৎকার দিয়ে ওঠে।

চিৎকার শুনে ঘটনাস্থলে ছুটে যান পরিবারের সদস্যরা। তারা দেখেন, খতনা করানোর সময় হাজাম আকবর শিশুর যৌxনাঙ্গ গোড়া থেকে কেটে ফেলেছেন। যন্ত্রণায় শিশুটি কাতরাচ্ছে। ব্যাপক রbক্তক্ষcরণ শুরু হওয়ার পর শিশুটিকে প্রথমে ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। কিন্তু সেখানে যৌsনাঙ্গ জোড়া দেওয়ার মতো চিকিৎসক না থাকায় শিশুটিকে ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুনঃ সুখী দাম্পত্যের জন্য বয়সের ব্যবধান কত হওয়া ভালো

এদিকে সোমবার শিশুটির মামা মেহেদি হাসান গণমাধ্যমকে বলেন, শল্যচিকিৎসার মাধ্যমে যৌsনাঙ্গ জোড়া দেওয়া হয়েছে। তবে তা সফল হয়েছে কি না, এখনো বোঝা যাচ্ছে না। আমরা অপেক্ষা করছি। গ্রাম্য হাজাম আকবরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার বিষয়টি চিকিৎসার সফলতার ওপর নির্ভর করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *