কার্টুনের নেশা থেকে দূরে রাখুন শিশুকে, কেন জানুন

লিখেছেন : তৌহিদুল ইসলাম তুষার

শিশুরা কার্টুন দেখতে খুব ভালোবাসে। নিজেদের ব্যস্ত সময় শিশুদের অনায়াসে দেখতে বসিয়ে দেন কার্টুন। একটুখানি সুবিধা নিতে গিয়ে বড় ধরনের সর্বনাশ করছেন তাদের। টিভি, স্মার্টফোন বা ল্যাপটপে কার্টুন চালিয়ে দিয়ে ছোটদের ব্যস্ত রেখে নিজেদের কাজ করেন অনেক বাবা-মা। তবে এই কার্টুনই যদি নেশায় পরিণত হয়, তাহলে কিন্তু চিন্তার বিষয়।

আসক্তির আশঙ্কা
কার্টুনে আসক্তি এসে গেলে যেকোনো কাজের বিনিময়ে শিশুরা সেটি দেখতে চাইবে। আর তখন যদি বারণ করেন, তবে জুড়ে দেবে কান্নাকাটি। শেষ মেষ তাকে সামলাতে কার্টুন ছেড়ে দিতে হবে টিভি বা ট্যাবে। এই বিষয়টি নিয়মিত চলতে থাকলে এটা যে তার আসক্তিতে পরিণত হয়েছে, সে বিষয়টি আর বুঝতে বাকি থাকবে না। তাই তাকে নিয়মিত কার্টুন না দিয়ে অ্যাক্টিভিটি টয় বা খেলনা দিতে পারেন। যা তাকে এই আসক্তি থেকে দূরে রাখবে।

কাল্পনিক দুনিয়া সত্যি হয়ে যাবে
কার্টুন দেখতে দেখতে ভার্চুয়াল দুনিয়াকেই সে সত্যি ভাবতে শুরু করতে পারে। কার্টুনের চরিত্রগুলোকে সে নিয়মিত গাছ, পাহাড় বা বাড়ির ছাদ থেকে লাফ দিতে দেখে। আর সে এটিও জানে তার কিছুই হবে না। বিষয়গুলোকে সে যদি বাস্তবতার সঙ্গে মিলিয়ে ফেলে আর সেই কাজগুলো করতে থাকে, তবে কী হতে পারে ভাবুন। তাই তাকে নিজে সময় দিন। তার সঙ্গে খেলা করুন। যেকোনো কাজ যে কার্টুনের মতো করা যায় না, তাকে বুঝিয়ে দিন। অনেক বাবা-মা আছে বিভিন্ন ক্যারেক্টারের পোশাক কিনে দেন, এতে সে নিজেকে সেই প্রাণী ভাবা শুরু করে কিনা খেয়াল রাখুন।

ব্যাহত হতে পারে স্বাভাবিক বৃদ্ধি
কার্টুনের নেশার পেয়ে বসলে শিশু সারাদিন এক জায়গায় বসে থাকে। আর হাত-পা না চালানোর কারণে শিশুর স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হতে পারে। তাই প্রথম থেকেই সাবধান হতে হবে কার্টুন দেখানোর বিষয়টি নিয়ে। যতটুকু সময় পাবেন তার সঙ্গে খেলা করুন। ছবি দেখান। বল ছুড়ে দিন, তারপর আনতে বলুন। বাইরে ঘুরতে যেতে পারেন। সেই সময় না বাসার ছাদে যান। তাকে শুধুমাত্র টিভি বা ডিভাইসে আবন্ধ রাখবেন না।


হতে পারে চোখের ক্ষতি
সারাদিন টিভি, স্মার্টফোন বা ল্যাপটপে কার্টুন দেখলে চোখ থেকে পানি পড়া, দৃষ্টিশক্তি কমে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এখন বেশিভাগ ছোট ছোট ছেলে-মেয়েদের চশমা পরতে দেখা যায়। এটি তার অন্যতম কারণ। এই বিষয়টি একদিনে হয়নি। তাই ছোট থেকে আপনার শিশুকে এই আসক্তি থেকে দূরে রাখতে পারলে রক্ষা পাবে তার চোখও।

আচরণে কুপ্রভাব
শুনতে খারাপ লাগলেও একটি খুব সাধারণ একটি বিষয় হয়ে গিয়েছে। কার্টুনের বিভিন্ন চরিত্রের আচরণ অনুকরণ করতে অনেক পছন্দ করে শিশুরা। এক সময় সেটি তার মনের অজান্তেই স্বাভাবিক আচরণ হয়ে উঠতে পারে। কার্টুন চরিত্রের হিংসাত্মক আচরণ, মিথ্যা বলা, প্রতারণা, অন্যকে বোকা বানানো, বড়দের মুখে মুখে তর্কের দৃশ্য অহরহ থাকে। তাই আপনার শিশুর আচরণে এর প্রভাব পড়তেই পারে। তাই বিষয়গুলোর ব্যাপারে সচেতন থাকুন।


বৈষম্য শেখায়
কাটুনের প্রধান চরিত্রগুলো সর্বদা ফর্সা, সুন্দর, আকর্ষণীয় শারীরিক গড়নের হয়। এদিকে খলচরিত্রগুলো দেখতে কালো, কদাকার, কিম্ভুত আকৃতির হয়। এসব দেখে ছোট থেকেই শিশুদের মনে বৈষম্যের ধারণা জন্ম নিতে পারে। শুধু কার্টুন নয়, টিভি বা মুভি ক্যারেক্টারেও তার প্রভাব থাকে। আমাদের এসবের প্রভাব না থাকলেও, শিশুদের থাকে।

ভাষা শিক্ষার কুপ্রভাব
অতিরিক্ত কার্টুন দেখতে দেখতে ছোটরা তাদের প্রিয় চরিত্রের অনুকরণে সেই ভাষাতেই কথা বলতে শুরু করে দেয়। এটি অবশ্যই চিন্তার বিষয়। অনেক শিশুরা খুব ভালো বিদেশি ভাষায় কথা বলতে শিখে যায় কার্টুন দেখতে দেখতে। কিন্তু বাস্তবিক ভাবে সেই ভাষা কোনও কাজে আসে না। করণ সে ঐ ক্যারেক্টারের বাইরে কোন কথা বলতে পারে না। তাহলে ভাবুন ঐ বিদেশি ভাষা শিখে কী লাভ হচ্ছে।

কার্টুনের নেশায় শিশুরা বাড়ির বাইরে যেতে চাইবে না। বন্ধুদের সঙ্গে মেলামেশার আগ্রহ কমবে। ফলে তার সামাজিক ও মানসিক বিকাশ ব্যাহত হবে। তাই একটু কষ্ট হলেও কার্টুনের নেশা থেকে দূরে রাখুন আপনার শিশুকে।

তথ্যসূত্র: টুডে’স প্যারেন্ট, টাইম ম্যাগাজিন, দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *