অন্যান্য

কাজ নয়, বিয়ে করতেই মালয়েশিয়া যাচ্ছিল রো’হিঙ্গা নারীরা

কাজের জন্য নয়, বিয়ে করার জন্য বোটে করে মালয়েশিয়া যাচ্ছিল রো’হিঙ্গা নারীরা। যাওয়ার পথে বঙ্গোপসাগরের সেন্টমার্টিনের অদূরে ঘটে ট্রলার ডুবির ঘটনা। এতে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ১৫ জন রো’হিঙ্গার লা’শ উ’দ্ধা’র করেছে কোস্টগার্ড ও নৌবাহিনী। জীবিত উ’দ্ধা’র করা হয়েছে ৭২ জনকে। এর মধ্যে চারজন দালাল বা মাঝি।

‘বাংলাদেশে বিয়ে করতে দেড়-দু’লাখ টাকার দরকার। কিন্তু এত টাকা পাবো কোথায়। মা নেই, বাবা নেই। মালয়েশিয়াতে পরিচিত অনেকে আছে। ভেবেছিলাম, ওখানে গিয়ে তাদের কাউকে বিয়ে করে ফেলবো। কাজ নয়, বিয়ে করতেই মালয়েশিয়া যাচ্ছিলাম’— ট্রলারডুবি থেকে বেঁচে ফেরা রো’হিঙ্গা নারী ইছমত আরা এমনটাই বললেন।

টেকনাফের রো’হিঙ্গা ক্যাম্প থেকে ট্রলারে অ’বৈধভাবে মালয়েশিয়ায় যাচ্ছিলেন ইছমত আরা। কিন্তু সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপের কাছে পৌঁছালে তাদের ট্রলারটি ডুবে যায়। এতে ১৫ জনের প্রাণহানি হলেও তিনি বেঁচে যান। ৭১ জনকে জীবিত উ’দ্ধা’র করে নৌ-বাহিনী ও কোস্টগার্ড সদস্যরা সেন্টমার্টিন জেটিতে নিয়ে আসে। সেখানেই তার সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের।

সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লে. কমান্ডার নাইম উল হক জানান, সোমবার রাতে সমুদ্রপথে অ’বৈধভাবে মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করেন তারা। সকালে ছেঁড়াদ্বীপের কাছে হঠাৎ তাদের ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। পরে ভাসতে ভাসতে তারা যখন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে এসে পরে তখন সবাই আ’তঙ্কি’ত হয়ে পড়ে। এ সময় হঠাৎ ট্রলারটি ডুবে যায়। এতে অনেকেই ডুবে যান। কেউ কেউ সাঁতরে পার হন। এখন পর্যন্ত ৭২ জনকে জীবিত উ’দ্ধা’র করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *