কাজীরদেউড়ি-রিয়াজউদ্দিন বাজার যাচ্ছে স্টেডিয়াম-পলোগাউন্ড মাঠে

করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে নগরীর চকবাজার কাঁচাবাজারকে খোলামাঠে সরিয়ে যে সুফল পাওয়া গেছে তা নগরজুড়ে ছড়িয়ে দিতে চায় চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি) পেয়েছে। এপ্রিলের মধ্যেই নগরীর সবকটি বাজার মাঠে স্থানান্তর করতে পরিকল্পনা নিচ্ছে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে সিএমপি কমিশনার মো. মাহবুবুর রহমান বলেন, ‘ইতোমধ্যে আমরা চট্টগ্রাম কলেজ কর্তৃপক্ষ, চকবাজার কাঁচাবারের ইজারাদার ও ব্যবসায়ীদের সমন্বয়ে বাজারটি প্যারেড মাঠে স্থানান্তর করে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সুফল পাচ্ছি। রিয়াজুদ্দিন বাজার পলোগ্রাউন্ডে এবং কাজিরদেউড়ি বাজার আউটার স্টেডিয়ামে স্থানান্তরে সংশ্লিষ্ট পক্ষগুলোকে চিঠি দিয়েছি। পর্যায়ক্রমে অন্যান্য বাজারগুলোকেও খোলা মাঠে নিয়ে আসা হবে।’

প্রসঙ্গত, শুক্রবার (১৭ এপ্রিল) থেকে চকবাজার কাঁচাবাজার বসতেছে প্যারেড মাঠে। প্রতিটি দোকানের সামনে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মার্কিং করা হয়েছে। বাজারে যাতায়াত করা হয়েছে একমুখী। উত্তর গেইট দিয়ে প্রবেশ করবে, বাজার সেরে দক্ষিণ গেইট দিয়ে বের হবেন ক্রেতারা। প্রবেশ মুখে জীবানুনাশক দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাও রাখা হয়েছে।

সিএমপি সূত্রে জানা গেছে, চকবাজারের পর রিয়াজুদ্দিন বাজার, কাজিরদেউড়ি কাঁচাবাচার সরানোর সিদ্ধান্ত চূড়ান্ত হলেও পর্যায়ক্রমে অন্যান্য বাজার পাশ্ববর্তী খোলা জায়গায় স্থানান্তরের প্রক্রিয়া চলছে। দ্বিতীয় পর্যায়ে নগরীর বক্সিরহাট কাঁচাবাজারকে লালদীঘি মাঠে, ২ নম্বর গেট কর্ণফুলী মার্কেটকে ষোলশহর রেলস্টেশনে সরানো হবে। আর যেসব বাজার সরানোর কোন খোলা মাঠ নেই সেগুলোকে একমুখী যাতায়াতের ব্যবস্থা করে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে তদারকি আরো জোরদার করা হবে।

বহদ্দারহাট কাঁচাবাজারকে রাত্তারপুল এক কিলোমিটার এলাকার নুর নগর আবাসিক এলাকায় সরানোর কথা ভাবছে সিএমপি। এছাড়াও মোহরার কামাল বাজারকে সিডিএ গার্লস স্কুল মাঠে, অক্সিজেন বাজারকে বঙ্গবন্ধু এভিনিউতে, খুলশীর ঝাউতলা বাজারকে ঝাউতলা রেলস্টেশনে, কর্ণেলহাট কাঁচাবাজারকে রাস্তার পশ্চিম পাশে খোলা মাঠে সরানো কথাও ভাবছে পুলিশ।

তবে পাহাড়তলী কাঁচাবাজার, চৌমুহনী কর্ণফুলী মার্কেটসহ যেসব বাজার খোলা মাঠে নেওয়ার সুযোগ নেই ওই বাজারগুলো একমুখী করে তদারকি বাড়ানো হবে বলে জানা গেছে।

Leave a Comment