কর্ণফুলীতে বকেয়া বেতনের দাবিতে গোল্ডেন সন শ্রমিকদের সড়ক অবরোধ

কর্ণফুলী উপজেলায় বকেয়া বেতনের দাবিতে গোল্ডেন সন লিমিটেড এক্সপোর্ট নামের একটি পুতুল কারখানার শ্রমিকেরা সড়ক অবরোধ করেছে।

আজ শনিবার (২ মে) সকাল ১০টা থেকে দুই ঘন্টা কারখানার সামনে কয়েকশত শ্রমিক মইজ্জারটেক – ফেরীঘাট সড়কের সৈন্ন্যারটেক অংশে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। বিক্ষোভের কারণে সড়কে দুই ঘন্টা শিল্পকারখানাসহ অন্যান্য যান চলাচল বন্ধ থাকে। দুপুর ১২ টায় পুলিশের মধ্যস্থতায় স্বাভাবিক হয় পরিস্থিতি। পুঁজি বাজারের তালিকাভুক্ত কোম্পানী গোল্ডেন সন লিমিটেডের কারখানা উপজেলার সৈন্যারটেক এলাকায় অবস্থিত।

স্থানীয় সূত্রে জানা যায়, দুই মাস বেতন বন্ধ থাকায় শ্রমিকেরা সকাল দশটার আগে থেকে কারখানার মূল ফটকের সামনে ও সড়কে জড়ো হয়ে কয়েকশত শ্রমিক বিক্ষোভ ও সড়ক অবরোধ করলে বেলা ১২ টা পর্যন্ত মইজ্জারটেক-ব্রীজঘাট সড়কে উভয় পাশে দুই কিলোমিটার অংশে বিভিন্ন শিল্প কারখানার গাড়ি আটকে পড়ে। পরে পুলিশের মধ্যস্থতায় কর্তৃপক্ষের আশ্বাসের ভিত্তিতে দুপুর ১২ টার সময় সড়ক থেকে সরে যান শ্রমিকেরা।

আন্দোলনরত শ্রমিকেরা জানান, আমরা মার্চ মাসের বেতন পাইনি। এ কারণে বাসা ভাড়া পরিশোধ ও সংসারের খরচ মোটাতেও পারছি না। কিন্তু কারখানা কর্তৃপক্ষ বারবার সময় নিয়েও বেতন পরিশোধ করছে না তাই বাধ্য হয়ে রাস্তায় আসতে হলো। কারখানায় কয়েক হাজার শ্রমিক কাজ করেন বলে জানিয়েছেন শ্রমিকরা।

জানতে চাইলে কারখানার মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক মো. হেলালুর রহমান সিকদার বলেন, শ্রমিকেরা অযথা বিক্ষোভ করছেন। আমরা ১০ তারিখ শ্রমিকদের বেতন পাঠিয়ে দেবো।

মার্চের বেতন এখনো দেওয়া হয়নি কেন জানতে চাইলে তিনি বলেন, নানান সমস্যার কারণে দেওয়া হয়নি।

জানতে চাইলে কর্ণফুলী থানার পুলিশ পরিদর্শক (এসআই) মুকুল মিয়া বলেন, সকাল দশটা থেকে দুপুর ১২ টা পর্যন্ত শ্রমিকেরা কারখানার সামনে সড়কে বিক্ষোভ করেন। ওইসময় অন্যান্য শিল্প কারখানার গাড়ি চলাচল বন্ধ থাকে। পরে কর্তৃপক্ষের সাথে কথা বলে বেতনের আশ্বাস পেলে দুপুর ১২টায় আন্দোলন স্থগিত করেন তারা।

Leave a Comment