অন্যান্য

করোনা পরীক্ষায় ছয় নিদের্শনা: বিদেশ যাত্রার ৭২ ঘন্টা পূর্বে নমুনা দিতে হবে

বিদেশ যাত্রার ৭২ ঘন্টা পূর্বে করোনা ভাইরাস পরীক্ষার নমুনা দেওয়াসহ বাংলাদেশী যাত্রীদের জন্য ছয়টি নির্দেশনা প্রদান করেছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়।

রোববার (১৯ জুলাই) বিদেশ গমনেচ্ছু বাংলাদেশী যাত্রীদের কোভিড-১৯ নমুনা প্রদান, পরীক্ষা এবং সনদ সংগ্রহ বিষয়ক নির্দেশনা জারি করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

নিদের্শনাগুলো হলো: বিদেশ যাত্রার ৭২ ঘন্টা আগে যে দিনটি/তারিখটা পরবে, সেই দিন/তারিখ সকাল নয়টা হতে দুপুর বারোটা পর্যন্ত চট্টগ্রাম জেনারেল হাসপাতালে স্থাপিত বিশেষ বুথে নমুনা প্রদান করা; নমুনা প্রদানের আগে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই ভবনের নিচ তলা স্ব-শরীরে উপস্থিত হয়ে নগদ সাড়ে তিন হাজার টাকা প্রদান পূর্বক রশিদ সংগ্রহ করা এবং নমুনা প্রদানকারীকে নমুনা প্রদানের পর বিদেশ গমনের পুর্ব পর্যন্ত তিনি অবশ্যই আইসোলেশনে থাকবেন এবং স্বাস্থ্য বিভাগ কর্তৃক নির্দেশিত স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলবেন মর্মে অঙ্গীকার করতে হবে; ইউজার ফি প্রদান করে রশিদ সংগ্রহের সময় বিমানের টিকেট এবং পাসপোর্টের ছায়াকপি/প্রিন্টেড কবি অবশ্যই উপস্থাপন করতে হবে:

নমুনা প্রদানের দিনকে প্রথম দিন ধরে তৃতীয় দিন দুপুর একটা থেকে বিকাল তিনটার মধ্যে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় হতে কোভিড-১৯ পরীক্ষার ফলাফলের সনদ সংগ্রহ করা যাবে; নমুনা প্রদান, রশিদ এবং সনদ সংগ্রহ ইত্যাদি কাজে আগত ব্যক্তিদেরকে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে, নিরাপদ সামাজিক দূরুত্ব বজায় রাখতে হবে এবং স্বাস্থ্য বিভাগ কর্তৃক প্রদত্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এছাড়াও যে কোন তথ্যের জন্য সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের কন্ট্রোল রুমের হট লাইনে (০৩১-৬৩৪৮৪৩ এবং ০১৮৯৩-৩৮৯৩৪৪) যোগাযোগ করা যাবে।

বিদেশ গমনেচ্ছু বাংলাদেশী যাত্রীদের এ সব নির্দেশনাসমূহ মেনে চলার জন্য বিশেভভাবে অনুরোধ করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

এ বিষয়ে ডা. সেখ ফজলে রাব্বি সিপ্লাসবিডি.নেটকে বলেন, ‘বিদেশ যাত্রার ৭২ ঘন্টা পূর্বেই নমুনা জমা দিতে হবে। এর আগে নমুনা দেওয়া যাবে না। নমুনা জমা দেওয়ার আগের দিন নিবন্ধন করতে হবে।’

source: Cplusbd.net

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *