খেলাধুলা

এবার তালেবানের সুরে কথা বলল আফগান অধিনায়ক রশিদ খান

এবার তালেবানের সুরে কথা বলল আফগান অধিনায়ক রশিদ খান।

আফগানিস্তান দীর্ঘ দুই দশক পর ফের তালেবানের হস্তগত হওয়ার পর দেশটির খ্যাতনামা ক্রিকেটার রশিদ খান আন্তর্জাতিক পরিসরে দেশটির ক্রিকেটের উড়ন্ত গতি থেমে যাবে বলে ধারণা করেছিলেন। আফগান দলের অধিনায়ক রশিদ খান শুধু ক্রিকেটকে নিয়ে নয়; পরিবার ও স্বজনদের নিয়ে উৎকণ্ঠা জানিয়েছেন।

এমনকি সোশ্যাল মিডিয়ায় বিশ্বনেতাদের উদ্দেশ্যে আকুতি জানিয়েছিলেন আফগানিস্তানে নিরপরাধ মানুষের ওপর তালেবানের চালানো হত্যাযজ্ঞ বন্ধ করতে। গত মঙ্গলবারও এই লেগস্পিনার এক টুইটবার্তায় শান্তির আহ্বান জানিয়েছেন।

একসপ্তাহ যেতে না যেতেই তালেবান ইস্যুতে ইউটার্ন নিলেন রশিদ খান। অর্থাৎ গত কয়েকদিন ধরে আফগান টি-টোয়ন্টি দলের অধিনায়ক রশিদ খানের সব বার্তাই গিয়েছিল তালেবানের বিপক্ষে।

বেশ কিছুদিন ধরে বলা তালেবানবিরোধী বক্তব্যের পুরো উল্টো বার্তা দিয়ে তালেবানরা আফগানিস্তানের ক্রিকেট থমকে দেবে না বলেই আশাবাদ ব্যক্ত করলেন তিনি। তার মতে, পরিবর্তিত পরিস্থিতিতেও তার দেশের ক্রিকেট চলবে আপন গতিতে।

শুক্রবার অস্ট্রেলিয়ার এসইএন রেডিওকে এই আফগান লেগস্পিনার বলেন, খেলাটাকে তারা পছন্দ করেন। ক্রিকেটারদের পাশে থাকা এবং সেটা দেখাটা দারুণ।
দেশের বর্তমান পরিস্থিতি ক্রিকেটে খুব বেশি প্রভাব ফেলবে না। দেশের সবাই ক্রিকেট ভালোবাসেন।

তিনি আরও বলেন, গত কয়েকদিনে আমরা তালেবানদের কিছু সাক্ষাৎকার দেখেছি। খেলোয়াড়দের তারা বিশ্বজুড়ে খেলতে ও লড়তে দেখতে চান। এই মুহূর্তে তারা ক্রিকেটে কোনো সমস্যা দেখছেন না। তারা খেলা নিয়ে কথা বলেছেন এবং বলেছেন যে, তাদের কোনো সমস্যা নেই। তারা নাকি ক্রিকেটকে ভালোবাসেন।

এদিকে তালেবানদের ক্ষমতা দখল ক্রিকেটের ওপর এখনও কোনো প্রভাব ফেলেনি। রাজধানী কাবুলে জাতীয় দলের ক্রিকেটারদের অনুশীলন করছেন নিশ্চিন্তেই। বরং ক্রিকেটে আরও উন্নতি আনায় সহায়তা করবে বলে আশ্বস্ত করেছেন তালেবানরা। সেই আশ্বাসের প্রথম ধাপ দেখাও গেছে।

শ্রীলংকার সাবেক ওপেনার আভিস্কা গুণাবর্ধনেকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। নতুন ব্যাটিং কোচও পেয়েছেন রশিদ-নবীরা। কদিন বাদেই পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে শ্রীলঙ্কায়ও যাচ্ছে আফগান ক্রিকেটাররা।

আরও সংবাদঃ এবার তালেবানের সুরে কথা বলল আফগান অধিনায়ক রশিদ খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *