অন্যান্য

চমেক হাসপাতালে রোগী হয়রানির শেষ কোথায়!

চট্টগ্রাম মেডিক্যালে কলেজ (চমেক) হাসপাতালের জরুরী বিভাগে বাড়তি টিকেট মুল্য, ট্রলিতে রোগি নিলে ২শ ও হুইল চেয়ারে ১শ টাকা এবং রোগী ভর্তির পরে চিকিৎসকদের পরীক্ষা আর ব্যাগভর্তি স্যালাইন আর ওষুধের স্লিপের নামে রোগিদের হয়রানির অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার ( ৮ জুন) দুপুর দেড়টার সময় রোগিদের এসব অভিযোগের সত্যতা জানতে চমেক হাসপাতালের জরুরি বিভাগে গিয়ে দেখা যায়, রোগি দেখাতে টিকেট মূল্য নিচ্ছে ২০ টাকা আবার রোগি ভর্তি করলে নিচ্ছে ২০ টাকা।

যদিও টিকেট মুল্য ১০ টাকা আর ভর্তি ১৫ টাকা নির্ধারিত। তারপরও নেওয়া হচ্ছে বাড়তি টাকা।

এরপর ট্রলি আর হুইল চেয়ারে করে রোগি নিলে একশ আর দুইশ টাকা নেন তা একেবারে সত্য। এসময় প্রতিবেদককে দেখে টিকেট মুল্য ১০ টাকা আর ভর্তি রোগির ফি ১৫ টাকা নিতে দেখা যায়।

তখন টিকেট কাউন্টারে বাড়তি টাকা নেওয়ার বিষয়টি জানতে চাইলে তারা না নেওয়ার কথা জানান।

এমন অবস্থায় ট্রলি আর হুইল চেয়ার নিয়ে দাড়িয়ে থাকা ওয়ার্ডবয়দের কাছে জানতে চাইলে টাকা নেওয়ার কথা স্বীকার করলেও কত টাকা নেন সেটি বলেনি।

তখন দেখে এগিয়ে আসেন সর্দার এনায়েত। এসেই তিনি প্রতিবেদককে জানান, এখানে কেউ রোগির কাছ থেকে এক টাকাও নেন না। কেউ খুশি করে দিলে কেবল তা নেন।

এরপর আনোয়ারা থেকে আসা শিউলী, রাঙ্গুনিয়া থেকে আসা রাশেদ, পটিয়া থেকে অনিক দাশ, পতেঙ্গা থেকে আসা রবি, রাঙামাটি থেকে বাবাকে নিয়ে আসা মনির চাকমাসহ অনেকেই জানান, রোগি নিয়ে যাওয়ার সাথে সাথে টিকেট নিতে হবে। রোগী দেখাতে টিকেট ১০ টাকা, রোগী ভর্তি করতে টিকেট মূল্য ১৫টাকা কিন্তু নেন ২০টাকা।

টিকেট নেওয়ার পর রোগীকে হুইল চেয়ারে করে ওয়ার্ডে নিয়ে গেলে ১০০টাকা, আর রোগীর অবস্থা খারাপ হলে ট্রলি দিয়ে নিতে ২০০ টাকা, ওয়ার্ডে নিয়ে যাওয়ার পর রোগীর সাথে ১ জনের বেশি প্রবেশ করলে জন প্রতি ২০ টাকা দিতে হবে। এরপর ৫০ টাকা হলে বেড আছে, না হয় ফ্লোরে।

এবার ডাক্তারের পালা। ডাক্তার আসবে রোগী দেখবে। তারপর শুরু হবে পরিক্ষা। প্রথমে কমপক্ষে ৪টি পরিক্ষা সাথে ১বস্তা স্যালাইন ও কিছু ঔষধ। পরিক্ষার রিপোর্ট আসা পর্যন্ত স্যালাইন আর ঔষধ চলবে।

রিপোর্ট আসার পর আরেক ডাক্তার আসবে সে দেখে আবার অন্য পরিক্ষা দিবে। এভাবে প্রতিদিন ডাক্তার পরিবর্তন হবে আর একটার পর একটা পরিক্ষা দিবে।

আবার পরীক্ষা করাতে হুইল চেয়ারে নিয়ে গেলে ১০০ টাকা আর ট্রলিতে নেওয়া লাগলে ২০০ টাকা ওয়ার্ড বয়কে দিতে হবে। আর প্রতিদিন নতুন নতুন ঔষধ যোগ হবে। প্রতিদিন রোগীর সাথে দেখা করতে আসলে দারোয়ানকে খুশি করতে হবে।

সব পরীক্ষা শেষ। এবার অপারেশনের পালা। অপারেশন করতে ৬০০০ থেকে ৭০০০ টাকার ওষুধ কিনে ডাক্তারের হাতে দিতে হবে। যা অফেরতযোগ্য। অপারেশনে যদি রোগী মারা যায়। টাকা এবং মানুষ সব শেষ। হাতে ভিক্ষার বাটি।

আর অপারেশন যদি সাক্সেস হয়। অপারেশন থিয়েটারের বয়কে খুশি করতে হবে। দারোয়ানকে খুশি করতে হবে এবং প্রতিদিন ড্রেসিং করার জন্য ও খাওয়ার ঔষধ কিনতে হবে।

এবার রিলিস দেওয়ার পালা। নার্সকে খুশি করতে হবে। দারোয়ানকে খুশি করতে হবে। ওয়ার্ড বয়কে খুশি করতে হবে।

এখন বাড়ী যাওয়ার জন্য এম্বুলেন্স ভাড়া করতে গিয়ে গুনতে হয় অতিরিক্ত ভাড়া। তারপর দালালকে খুশি করতে হবে। সর্বশেষ বাড়ীতে গিয়ে যখন এম্বুলেন্স বিদায় দিবেন ওঁরাও বলবে কিছু খুশি করেন মামা।

ওদের ইচ্ছা মতো সবাইকে খুশি করে লেংটা হয়ে হাসপাতাল থেকে বেরিয়ে আসতে হবে এমন কথা আক্ষেপ করে জানালেন রোগিদের স্বজনরা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা: আফতাবুল ইসলাম বলেন, জরুরি বিভাগে নির্ধারিত টিকেট ফি ছাড়া বাড়তি টাকা নেওয়ার কোন সুযোগ নেই। আর ট্রলি এবং হুইল চেয়ারে করে নিতে কোন টাকা লাগে না।

তারপরও কেউ খুশি হয়ে বকশিস দিতে চাইলে তা অন্য কথা। তবে এখানে কিছু অসহায় লোকবল আউট র্সোসিংয়ের বিনিময়ে কাজ করে। আবার তাদের জন্য ট্রলি আর হুইল চেয়ার করে রোগি নিলে একশ টাকা কিংবা দুইশ টাকা নেওয়া তা নির্ধারিত নয়।যদি এভাবে নেওয়ার কোন লিখিত অভিযোগ পায় তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

এরপর এক ডাক্তার এসে রোগিকে ৩/৪ টি পরীক্ষা আর ব্যাগভর্তি ওষুধ আর স্যালাইন দেন এবং আবার অন্য ডাক্তার এসে তিনিই আবার পরীক্ষা আর ওষুধের স্লিপ দেন যা সাধারণ গরিব অসহায় রোগিদের পক্ষে এভাবে টাকা ব্যয় করা সম্ভব হবে কিনা জানতে চাইলে তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানিয়ে আরও বলেন, আমরা তাদেরকে বলে দিয়েছি অপ্রয়োজনে কোন পরীক্ষা না করার জন্য। যা গরিব অসহায় রোগির পক্ষে করা সম্ভব না। এ ব্যাপারে আমরা খতিয়ে দেখছি। সুত্রঃ সিপ্লাস টিভি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *