আশুরা কি শিয়াদের দিবস! নাকি ইমাম হোসাইন রাঃ প্রেমিকদের দিবস?

১০ ই মহররম মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস এবং ঈমানী শোক ও শপথের মাস মহররমে ঈমান-ইসলামের শত্রুরাই আনন্দ উদযাপন করে থাকে।

৬১ হিজরী সনের মহররম মাসের ১০ তারিখ কারবালার প্রান্তরে কাফের এজিদের নির্দেশে তারই বাহিনী কর্তৃক ঈমান-দ্বীন-নাজাতের কিস্তি মহামহিম পবিত্র আহলে রাসুল-আহলে বাইতের উপর নির্মম হত্যাকাণ্ড ঘটে, যা ইতিহাসে সুস্পষ্ট। ৬১ হিজরীর আগে ১০ ই মহররমে পৃথিবীর ইতিহাসের শুরু থেকে অনেক ঘটনা ঘটে থাকলেও শাহাদাতে কারবালার ঘটনার সাথে কোন ঘটনারই তুলনা হয়না।

পূর্বের কোনো ঘটনার সাথে প্রত্যক্ষভাবে ঈমান জড়িত না হলেও ৬১ হিজরীর ১০ ই মহররমের সাথে প্রত্যক্ষভাবে ঈমান জড়িত। ৬১ হিজরীর আগের সব ঘটনার উপর ভিত্তি করে ১০ ই মহররম তারিখের বিশেষত্বের কারণে উক্ত দিবসকে আশুরা হিসেবে পালনের হাদিস শরীফের আলোকে স্বীকৃতি পাওয়া গেলেও ৬১ হিজরীর ১০ ই মহররমের ঘটনাকে কেন্দ্র করে সেই দিবস কেবল আশুরা হিসেবে সীমাবদ্ধ রাখলে ঈমানী চেতনা পাওয়া যায়না।

আগেকার কোনো ঘটনা যদি কেউ না জানে, তবে তাকে ঈমানের শত্রু বলা যাবেনা কিন্তু শাহাদাতে কারবালার ঘটনা সম্পর্কে কেউ উদাসীন থাকলে এবং শাহাদাতে কারবালার ঘটনাকে নিছক ঘটনা হিসেবে দেখলে তথা ঈমানী দৃষ্টিতে সেই ঘটনাকে বিবেচনা না করলে ঈমানের শত্রু হিসেবে চিহ্নিত হবে। এই দিন শাহাদাতে কারবালার যুদ্ধ ঘটেছে খেলাফত প্রতিষ্ঠা এবং মুলুকিয়ত উৎখাতের লক্ষ্যে।

শাহাদাতে কারবালার সংগ্রাম ছিল পবিত্র কলেমা ভিত্তিক ঈমানী জাতীয়তা রক্ষা এবং বস্তুবাদী গোত্রবাদী উমাইয়া জাতীয়তাবাদ প্রতিষ্ঠিত হতে না দেয়ার লক্ষ্যে। শাহাদাতে কারবালার যুদ্ধে ইমামে আকবর ইমাম হোসাইন রাদিআল্লাহু আনহু পবিত্র কলেমার আমানত বহন করেছেন৷ অন্যদিকে কাফের এজিদ কলেমার চেতনার বিপরীত নাস্তিক্যউদ্ভুত বস্তুবাদী গোত্রবাদী চেতনার প্রতিনিধিত্ব করেছে।

যেহেতু শাহাদাতে কারবালার মূল সংগ্রামই ছিল কলেমা ভিত্তিক জাতীয়তা তথা মুসলিম জাতীয়তা রক্ষার সংগ্রাম, সেহেতু এই দিবসের সাথে ঈমানী জাতীয়তার সম্পর্ক একাকার। ঈমানী জাতীয়তা বস্তুবাদী জাতীয়তাবাদের বিপরীত। বস্তুবাদী জাতীয়তাবাদ নির্দিষ্ট বস্তুকে কেন্দ্র করে হয়। অপরদিকে ঈমানী জাতীয়তা বস্তুর ঊর্ধ্বে পবিত্র কলেমার উপর ভিত্তি করে হয়।

ঈমানী জাতীয়তা নির্ধারণ করেছেন সরাসরি আল্লাহতাআলা তার পবিত্র কোরআনুল করীমের আয়াত শরীফের মাধ্যমে যা অস্বীকার করা ঈমানের বিপরীতে চলে যাওয়া। বস্তুবাদী জাতীয়তাবাদ কবুল করার মধ্য দিয়ে ঈমানী জাতীয়তা অস্বীকার করা হয়ে যায়। গোত্র, ভাষা, লিঙ্গ, বর্ণ, শ্রেণী, ভৌগলিক জাতীয়তাবাদ গ্রহন করার মধ্য দিয়ে মূলত ঈমানী জাতীয়তা এমনকি অখন্ড মানবিক জাতীয়তাকেও অস্বীকার করা হয়।

শাহাদাতে কারবালা একদিকে ঈমানী জাতীয়তার প্রতিনিধিত্ব করেছে, যার কারণে মুসলিম মিল্লাতের ইমাম, সত্য ও মানবতার পরম আপন ও বন্ধু আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমাহ ১০ ই মহররম শাহাদাতে কারবালা দিবসকে মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস হিসেবে ঘোষণা দিয়েছেন যা ইতিপূর্বে কেউ তুলে ধরেননি।

এরই সাথে তিঁনি উক্ত দিবসকে অখন্ড মানবিক জাতীয়তা রক্ষায় অপশক্তির গ্রাস থেকে মানবতার মুক্তির শহীদ দিবস হিসেবেও ঘোষণা দিয়েছেন। ঈমানদার সবসময় ঈমানী দৃষ্টিতে আপন-পর নির্ধারণ করবে এবং ঈমানের ভিত্তিতে ও ঈমানী দৃষ্টিতে যে কোনো কিছু পালন বা উদযাপন করবে।

ঈমানী জাতীয়তা যেহেতু অখন্ড এবং শাহাদাতে কারবালার সাথে যেহেতু সমগ্র মুসলিম মিল্লাতের সম্পর্ক একাকার, সেহেতু ১০ ই মহররমের হত্যাকাণ্ডকে নিছক হত্যাকাণ্ড হিসেবে দেখে কেবল আশুরা হিসেবে পালন করে, পাঁচ দানা, সাত দানার খাবার খেয়ে কেবল কান্না ও শোক পালনে সীমাবদ্ধ থেকে শাহাদাতে কারবালার মূল শিক্ষা-চেতনা খুঁজে পাওয়া সম্ভব নয়।

অতএব, শাহাদাতে কারবালার ঈমানী চেতনা ও জাতীয়তা তুলে ধরতে, মুসলিম মিল্লাতের বিজয় ফিরিয়ে আনতে, কাফের এজিদের গোত্রবাদী ধারার অবসান ঘটাতে, ইসলামের ছদ্মনামে বাতিল ফেরকা যেমন- খারেজীবাদী ও শিয়াবাদী ধারা থেকে পবিত্র ইসলামকে রক্ষা করতে ১০ ই মহররম শাহাদাতে কারবালা দিবসকে মুসলিম মিল্লাতের জাতীয় শহীদ দিবস এবং মুলুকিয়তের ধারা উৎখাত করে খেলাফতে ইনসানিয়াত তথা সব মানুষের জন্য মানবিক সাম্যের মানবিক দুনিয়া গড়ে তুলতে, ধর্মের নামে অধর্ম উগ্রবাদী অপরাজনীতি ও বস্তুবাদী গোত্রবাদী গোষ্ঠীবাদী জাতীয়তাবাদী অপরাজনীতি দূর করে সব মানুষের কল্যাণে মানবতার রাজনীতি ও মানবতার রাষ্ট্র-বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে এই দিবসকে সমগ্র মানবতার মুক্তির শহীদ দিবস হিসেবে পালন করতেই হবে, না হয় শাহাদাতে কারবালার মূল শিক্ষা-চেতনা ফিরে আসবেনা এমনকি শাহাদাতে কারবালার বিপরীত চেতনাই বিভিন্ন উপায়ে টিকে আছে, টিকে থাকবে।

শাহাদাতে কারবালাকে অস্বীকার করে, এই যুদ্ধকে সাধারণ যুদ্ধ মনে করে, আহলে বাইতের হত্যাকাণ্ডকে নিছক হত্যাকাণ্ড হিসেবে মূল্যায়ণ করে ইসলামের মুখোশে মুয়াবিয়া-এজিদের সরাসরি উত্তরসূরী হিসেবে খারেজী-ওয়াবী ধারা টিকে আছে যা ইসলামের জন্য চরম বিপর্যয়।

আবার অন্যদিকে শাহাদাতে কারবালার মূল শিক্ষা-চেতনার বিপরীতে, আহলে বাইতের প্রেমের নামে ধোঁকা দিয়ে, খেলাফতের বিপরীত শিয়া মুলুকিয়তও ইসলামের মুখোশে টিকে আছে যা ইসলামের জন্য চরম ধ্বংসাত্মক। আবার দেখা যায়, শাহাদাতে কারবালার মাহফিলের নামে কেবল কিছু ঘটনা বর্ণনা করে শাহাদাতে কারবালার সংগ্রামের মূল শিক্ষার বিপরীতে বিভিন্ন অপরাজনীতির সহযোগিতা হিসেবে এই দিবসকে টিকিয়ে রাখা হচ্ছে।

এভাবেই প্রচলিত ধারায় সব বাতিলের সাথে সম্পর্ক রেখে শাহাদাতে কারবালা পালিত হয়। কোনো এক বাতিলের সহযোগী হয়ে অথবা সহযোগিতা নিয়ে শাহাদাতে কারবালার যে কোনো কর্মসূচি পালন করা হলে সেটা প্রকৃত আপনত্বের পরিচয় হবেনা বরং পরোক্ষভাবে বাতিল তথা কাফের এজিদেরই সহযোগিতা হবে।

Leave a Comment