অন্যান্য

আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে মার্কিন সেনা প্রত্যাহার: বাইডেন

গত এপ্রিল মাসে জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন যে, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য সরিয়ে নেওয়া হবে। তবে এখন জানিয়েছেন, ৩১ আগস্টের মধ্যেই সব সেনা সরানো হবে। দ্য গার্ডিয়ান অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন যে, এবার সেই সময়সীমা আরো এগিয়ে আনলেন তিনি। ইতোমধ্যে বেশ কিছু সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। গুরুত্বপূর্ণ ঘাঁটি বাগরাম থেকে সব সৈন্য সরিয়ে নিয়েছে তারা।

তবে কাবুলের মার্কিন দূতাবাস সুরক্ষার জন্য প্রায় ৬৫০ জনের মতো সেনা থেকে যাবে। কয়েক হাজার আফগান দোভাষীকেও নিরাপত্তার সহিত স্থানান্তরিত করা হবে। আফগানিস্তান ত্যাগ করার কারণ হিসেবে তিনি বলেন, আমরা আমাদের লক্ষ্যগুলো অর্জন করেছি।

এ কারণেই চলে যাচ্ছি। তাছাড়া আমরা সেখানে জাতি গঠন করতে যাইনি। নিজেদের ভবিষ্যত নির্ধারণ এবং কীভাবে দেশ পরিচালনা করতে চায় সে ব্যাপারে আফগান জনগণের সিদ্ধান্ত নেওয়ার একক অধিকার রয়েছে।

জো বাইডেন বলেন, আফগান সামরিক বাহিনী তালেবানের অগ্রসর হওয়ার হাত থেকে দেশটিকে ধরে রাখতে পারবে। এ ব্যাপারে তার আত্মবিশ্বাস রয়েছে। বিগত দুই দশকে তিন লাখ আফগান সেনাকে যুক্তরাষ্ট্র কর্তৃক প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সরঞ্জাম দেওয়ার কথাও উল্লেখ করেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, তারা (আফগান বাহিনী) স্পষ্টতই সরকারকে ধরে রাখার ক্ষমতা রাখে। তবে প্রশ্ন হচ্ছে তারা ঐক্যবদ্ধভাবে এটি করবে কিনা।

জো বাইডেন বলেন, একটি স্থিতিশীল ও নিরাপদ আফগানিস্তান তৈরিতে সহায়তার প্রতিশ্রুতি থেকে যুক্তরাষ্ট্র সরে যাচ্ছে না। দেশটিতে মানবিক ও নিরাপত্তা সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, অধিকাংশ মার্কিনী আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের বিষয়ে বাইডেনের সিদ্ধান্তকে সমর্থন জানাচ্ছেন। এদের মধ্যে ২৮ শতাংশ মনে করেন, দক্ষিণ এশিয়ার দেশটিতে যুক্তরাষ্ট্র তাদের লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে। অন্যদিকে, ৪৩ শতাংশ মনে করেন, মার্কিন সেনা প্রত্যাহার অঞ্চলটিতে আল কায়েদাকে পুনরায় গড়ে উঠতে সহায়তা করবে।

উল্লেখ্য, গত সপ্তাহে আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করে মার্কিন সেনারা। দেশটিতে এটিই ছিল তাদের প্রধান ঘাঁটি। বেশিরভাগ ন্যাটো সেনারাও আফগানিস্তান ছেড়েছে। এমন সুযোগে সশস্ত্র গোষ্ঠী তালেবান সরকারিবাহিনীর বিরুদ্ধে সংঘাতে জড়িয়ে পড়েছে। বেশ কিছু অঞ্চলের দখলও নিয়েছে। অনেক জায়গায় বিনা প্রতিরোধে পিছু হটেছে সরকারি বাহিনী। তালেবানের ভয়ে দেশ ছেড়ে পালিয়েছে সহস্রাধিক আফগান সেনা। এমন পরিস্থিতিতেই বৃহস্পতিবার দেশটিতে মার্কিন সামরিক মিশনের ইতি টানার তারিখ ঘোষণা করলেন বাইডেন। সূত্র: সিএনবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *