আফগানিস্তানে ২ ভারতীয় দূতাবাস তছনছ করেছে তালেবান

আফগানিস্তানে ২ ভারতীয় দূতাবাস তছনছ করেছে তালেবান।

আফগানিস্তানে তালেবান কর্তৃক ভারতীয় অন্তত দুইটি দূতাবাসে অভিযান চালিয়েছে তালেবান। সেখানে গুরুত্বপূর্ণ নথিপত্র ও খোঁজ চলে অভিযান চালানোর সময়। তালেবান সদস্যরা এসময় ভারতীয় দূতাবাসের দুইটি গাড়িও নিয়ে গেছে।

কান্দাহার এবং হেরাতের ভারতীয় দূতাবাসে গত বুধবার এ ঘটনা ঘটে বলে আজ শুক্রবার (২০ আগস্ট) গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। ভারত সরকার ইতোমধ্যে দুইটি দূতাবাসই বন্ধ করে দিয়েছে। জানা গেছে সেখানকার কর্মীদেরও নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

ভারত সরকারের এক শীর্ষ কর্মকর্তা ভারতীয় এক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, আমরা এমনটাই আশা করেছিলাম। দূতাবাসে তছনছ করার পাশাপাশি ওরা দূতাবাসে বিভিন্ন নথির খোঁজেও তল্লাশি চালায়। আমাদের দুটি দূতাবাস থেকেই গাড়ি নিয়ে চলে গেছে তালেবান যোদ্ধারা।

এই ঘটনার কয়েকদিন আগেই আফগানিস্তানে ভারতীয় দূতাবাসগুলোর কোনো ক্ষতি করা হবে না বলে তালেবানের কাতার অফিস থেকে আশ্বস্ত করা হয়েছিল৷ দূতাবাস খালি না করার জন্য ভারতের কাছে আহ্বান জানিয়েছিল তালেবান। ভারত সরকারের সূত্র অনুযায়ী, কাতারে অবস্থিত তালেবান নেতা আব্বাস স্টানিকজাইয়ের অফিস থেকেই এই বার্তা দেওয়া হয়েছিল।

চলতি সপ্তাহের শুরুতেই আফগানিস্তানের নিজেদের দূতাবাসের কর্মীদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনে ভারত।ভারতীয় বিমান বাহিনীর দুটি সি-১৭ বিমানে করে দূতাবাসের কর্মীদের কাবুল থেকে ফিরিয়ে আনা হয়।আফগানিস্তানের ভারতীয় রাষ্ট্রদূতকেও ফিরিয়ে আনা হয়।যদিও এখনও প্রায় এক হাজার ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছেন।

আরও সংবাদঃ আফগানিস্তানে ২ ভারতীয় দূতাবাস তছনছ করেছে তালেবান।

Leave a Comment