অন্যান্য

আফগানিস্তানের নতুন সেনাপ্রধান মৌলভী ক্বারী ফাসিউদ্দিন

আফগানিস্তানের নতুন সেনাপ্রধান মৌলভী ক্বারী ফাসিউদ্দিন।

মৌলভী ক্বারী ফাসিউদ্দিন আফগানিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন। দেশটির আর্মি চিফ অব স্টাফ হিসেবে তিনি দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তালেবানের প্রধান জাবিউল্লাহ মুজাহিদ।

দিল্লি-ভিত্তিক একটি থিংক ট্যাংক, অবজারভার রিসার্চ ফাউন্ডেশন জানায়, খুব দ্রুততার সঙ্গে তালেবানের শীর্ষ পর্যায়ে চলে আসেন মৌলভী ক্বারী ফাসিহ উদ্দিন। চীন-তাজিকিস্তান সীমান্তবর্তী বাদাকশান প্রদেশের ছায়া গভর্নর হিসেবেও তিনি পরিচিত ছিলেন। ক্বারী ফাসিহউদ্দিন পাঞ্জশিরে মাসুদ বাহিনীকে পরাস্ত করতে বিশেষ ভূমিকা পালন করেছেন। তারই প্রতিদান হিসেবে তাকে তালেবানের নতুন সরকারে সেনাপ্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের মতে, তাদের গবেষণায় এসেছে তালেবানকে দ্রুত ক্ষমতায় আনতে যে ২২জন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তার মধ্যে ক্বারী ফাসিহ উদ্দিনও অন্যতম। সামা নিউজের খবরে বলা হয়, বর্তমানে তালেবানের ক্যারিশমেটিক নেতা হিসেবে তাকে বিবেচনা করা হচ্ছে।

আন্তর্জাতিক বিশ্লেষকদের ধারণা, পাঞ্জশির জয় করে তিনি বীরত্বের পুরস্কার হিসেবে ওই পদ পেয়েছেন।

প্রসঙ্গত, কাবুলে অন্তবর্তী সরকারের প্রধান হিসেবে পরবর্তী তালেবান সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। প্রধানমন্ত্রী মোল্লা মোহম্মদ হাসান আখুন্দ ‘রেবারি শুরা’র প্রধান তালেবানের সিদ্ধান্ত নির্ধারণকারী বিভাগ। তিনি গত তালেবান শাসনে আফগানিস্তানের উপপররাষ্ট্রমন্ত্রী ছিলেন। বর্তমানে জাতিসংঘের কালো তালিকাভুক্ত তিনি। অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের নাম জাতিসংঘের জঙ্গি তালিকায় তার নাম রয়েছে।

আর নতুন সরকারের উপপ্রধান হিসেবে স্থান পেয়েছেন তালেবানের আলোচিত নেতা আব্দুল গনি বারাদার।

সূত্র: টুলু নিউজ, এএফপি ও ইন্ডিয়া টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *