পাবনায় নান্না বিরিয়ানি খেয়ে ৪২ কলেজছাত্রী অসুস্থ

পাবনার শহরের পুরান ঢাকার নান্না বিরিয়ানি হাউজ নামের একটি রেস্টুরেন্টের বিরিয়ানি খেয়ে পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের ৪০ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থদের মধ্যে ১৫ জনকে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর প্রতিবাদে ওই কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ ও মানববন্ধন করছেন।

রোববার (২৮ আগস্ট) বিকেল ৩টার দিকে শহরের এআর কর্নার সংলগ্ন রেস্টুরেন্টের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। তারা ভেজালমুক্ত খাদ্য পরিবেশনের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। প্রায় ঘণ্টাব্যাপী সেখানে অবস্থান করার পর প্রশাসনের আশ্বাসে শিক্ষার্থীরা কলেজে ফিরে যান।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, ঐতিহ্যবাহী পুরান ঢাকার নান্না বিরিয়ানির চমকপ্রদ নাম ব্যবহার করে পাবনার প্রায় সকল রেস্টুরেন্ট প্রতারণা করছে।

আদৌ তাদের এই ধরনের বিরিয়ানি তৈরির ব্যবস্থা আছে কি-না জানি না। এসব হোটেলগুলোর মালিকরা প্রশাসনসহ সংশ্লিষ্টদের তদারকির অভাবে যেমন ইচ্ছে-তেমনভাবে ব্যবসা করে যাচ্ছেন।

অভিযোগ অস্বীকার করে পুরান ঢাকার নান্না বিরিয়ানি হাউজের ম্যানেজার সজিব হোসেন বলেন, শনিবার প্রায় ২০০ মানুষের বিরিয়ানির আয়োজন ও বিক্রি করেছি। কিন্তু কেউ অভিযোগ দেয়নি। এখন এই শিক্ষার্থীরা কীভাবে অসুস্থ হলো আমরা বলতে পারছি না। এর আগেও প্রায় ৭০ জন এই রেস্টুরেন্টের বিরিয়ানি খেয়ে অসুস্থ হয়েছিল।

এ ছাড়াও ঐতিহ্যবাহী পুরান ঢাকার নান্না বিরিয়ানির সঙ্গে সংশ্লিষ্টতা আছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পুরান ঢাকার নান্না বিরিয়ানির সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই। শুধু মানুষের নজর কাড়তে এই নাম ব্যবহার করেছি। আর এর আগে ৭০ জন অসুস্থ হওয়ার বিষয়টি আমাদের মনে নেই।

এ বিষয়ে পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের ফরিদা হলের প্রভোস্ট কামাল হোসেন বলেন, শনিবার (২৭ আগস্ট) বিরিয়ানি খেয়েই একে একে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছেন। পরে বিষয়টি জানালে পাবনার খাদ্য নিয়ন্ত্রক পরিদর্শকের কার্যালয় থেকে লোক আসছিল। তারা আমাদের এখানে এসে তথ্য সংগ্রহ করে নিয়ে গেছেন। এ ছাড়াও প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেওয়া হবে।

এ বিষয়ে পাবনার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, আমরা নতুন এসপি স্যারের আগমন নিয়ে ব্যস্ত আছি। তবে ঘটনা শুনেছি। আমরা শিক্ষার্থীদেরকে ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ দিতে বলেছি। অভিযোগ পেয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Comment