প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক হলেন চট্টগ্রামের সন্তান ফেরদৌস খান

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব থেকে প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (ডিজি) পদে পদোন্নতি পেয়েছেন চট্টগ্রামের মিরসরাই উপজেলার কৃতী সন্তান আবু সালেহ মো. ফেরদৌস খান।

এর আগে তিনি ঢাকা জেলা প্রশাসক, কুড়িগ্রাম জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন।

তিনি মিরসরাই উপজেলার ৭ নম্বর কাটাছরা ইউনিয়নের এক নিভৃত পল্লিতে এক অতিসাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি উপজেলার ঐতিহ্যবাহী ধুমঘাট হাজী চাঁন মিঞা উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মরহুম আবুল বশরের বড় ছেলে। ফেরদৌস খান আব্দুস ছাত্তার ভূঁইয়ারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষাজীবন শুরু করেন। এরপর তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোর পর দুর্গাপুর সরকারি বিদ্যালয়ে চতুর্থ শ্রেণিতে ভর্তি হন। ওখান থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে দুর্গাপুর এনসি উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়ে ১৯৮৬ সালে বিজ্ঞান বিভাগ থেকে প্রথম বিভাগে কৃতিত্বের সঙ্গে উত্তির্ণ হন। পরবর্তীতে তাঁর চাচা অধ্যাপক আবুল কাশেমের চাকরির সুবাদে সীতাকুণ্ড ডিগ্রি কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হন এবং কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন তিনি।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিষয়ে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তিতে অধ্যাপক মোজাফফর আহম্মদের অনুরোধে চট্টগ্রামের নেছারিয়া আলিয়া মাদরাসায় চাকরি জীবন শুরু করেন। স্বল্প সময়ের বিরতীতে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগ ডিজিএফআইতে সহকারী পরিচালক পদে যোগদান করে কর্মরত থাকা অবস্থায় ১৮তম বিসিএস এ প্রশাসন ক্যাডারে নিয়োগের সুপারিশপ্রাপ্ত হন।

চাকরিকালীন সময়ে তিনি যুক্তরাজ্য থেকে লিডারশিপে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি বিভিন্ন সময়ে সরকারের মন্ত্রী পরিষদ বিভাগসহ বিভিন্ন জায়গায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ব্যক্তি জীবনে তিনি অত্যন্ত সদালাপী, বিনয়ী ও কর্মঠ একজন সফল ব্যক্তিত্বের অধিকারী।

Leave a Comment