অন্যান্য

৮ ঘন্টার পথ পেরিয়ে চট্টগ্রামের করোনা পজিটিভ পালালেন হাতিয়ায়

১৩ দিন আগে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে দেওয়া নমুনায় তার রিপোর্ট আসে করোনা পজিটিভ। স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের নজরদারির অভাবে তথ্য গোপন করে ওই ব্যক্তি চলে যান গ্রামের বাড়ি নোয়াখালীর হাতিয়ায়। মানুষের ভিড়ের মধ্যে প্রায় আট ঘন্টার এই যাত্রার পর সেখানে গিয়েও তিনি করোনা পজিটিভ হওয়ার কথা কাউকে জানাননি।
৩৫ বছর বয়সী এই লোকটি চট্টগ্রামের একটি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। চট্টগ্রাম জেনারেল হাসপাতালে গত ২৮ মে তিনি নমুনা পরীক্ষা করতে দেন। ১ জুন তার করোনা রিপোর্ট পজিটিভ আসে।

এর আট দিন পর শনিবার (১৩ জুন) নোয়াখালী জেলা প্রশাসন করোনা পজিটিভ ওই ব্যক্তিকে শনাক্ত করতে সক্ষম হয়। এরপরই তার বাড়ি লকডাউন করা হয়। কিন্তু এর আগেই যা হওয়ার হয়ে গেছে। তথ্য গোপন করে জনসমক্ষে স্বাভাবিক চলাফেরা করায় শুধু তার মাধ্যমেই অনেকের আক্রান্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে। রোববার (১৪ জুন) থেকে তার সংস্পর্শে আসা অন্যান্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানোর প্রস্তুতি চলছে।

হাতিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজিম উদ্দিন বলেন, ‘রোগীর বাবা তথ্য গোপন করে বলেন তার ছেলে চট্টগ্রাম থেকে এসেছেন এবং তার শরীরে করোনা উপসর্গ রয়েছে। সে নমুনা দিতে চায়। পরে তাকে ব্যবস্থাপত্র দিয়ে হাসপাতাল থেকে ওষুধ দিয়ে দেওয়া হয় এবং পরদিন নমুনা দিতে হাসপাতাল আসতে বলা হয়। এরপর বিকালে রোগী মোবাইলে ফোন করে জানায় গত ২৮ মে তিনি চট্টগ্রাম জেনারেল হাসপাতালে নমুনা পরীক্ষা করতে দেন। ১ জুন তার করোনা রিপোর্ট পজিটিভ আসে।’

ডা. নাজিম উদ্দিন বলেন, ‘তাৎক্ষণিকভাবে মেডিক্যাল টিম পাঠিয়ে রোগীর অবস্থা পর্যবেক্ষণ শেষে হোম আইসোলেশন নিশ্চিত করা হয়েছে। তার সংস্পর্শে আসা অন্যান্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে।’হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, ‘এটি অত্যন্ত দুঃখজনক বিষয়। চট্টগ্রামে করোনা শনাক্ত হওয়ার পরও ভিড়ের মধ্যে দীর্ঘ ৮ ঘণ্টা যাত্রা করে হাতিয়ায় নিজ বাড়িতে চলে এসে তিনি ঠিক করেননি। যেখানে আক্রান্ত হবে, সেখানে চিকিৎসা নেওয়া উচিত ছিল। তাছাড়া তার অবস্থার অবনতি হলে বা আইসিইউ-ভেন্টিলেশন দরকার হলে তা তো এখানে পাওয়া যাবে না।’ সুত্রঃ চট্টগ্রাম পতিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *