অন্যান্য

৫ আগস্টের আগে শিল্প-কারখানায় আসতে না পারলেও চাকরি হারানোর ভয় নেই

৫ আগস্টের আগে শিল্প-কারখানায় আসতে না পারলেও চাকরি হারানোর ভয় নেই। প্রাণঘাতী মহামারী করোনা ভাইরাস সংক্রমণ রোধে সারাদেশে চলমান চলডাউন আগামী ৫ আগষ্ট পর্যন্ত চলবে। কিন্তু এর মধ্যে আগামী ১ তারিখ থেকে খুলে দেয়া হবে গার্মেন্টস সহ শিল্প কল-কারখানা। তবে যারা রাজধানীর বাহিরে আছে তারা ৫ তারিখের আগে কারখানায় যোগ দেয়ার বাধ্যবাধকতা নাই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেন, ‌‌‘এ ক্ষেত্রে শ্রমিকদের চাকরি চলে যাওয়া নিয়ে কোনও চিন্তা করতে হবে না।’শুক্রবার (৩০ জুলাই) রাতে একাত্তর টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান-একাত্তর জার্নালে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে যুক্ত অতিথিদের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, গার্মেন্টস ও কল-কারখানা মালিকদের সাথে আমাদের কথা হয়েছে, তারা বলেছেন, যারা রাজধানীতে আছে শুধুমাত্র তারা কারখানায় যোগ দিবেন। ঢাকার বাহিরে থেকে কেউ আসবেনা এবং কোন প্রকার গণপরিবহণ চলবেনা। ঢাকার বাহিরে শ্রমিকরা যে যেখানে আছে তারা সেখানে থাকবে। ৫ আগেষ্টের পরে শ্রমিকরা আস্তে আস্তে যোগ দিতে শুরু করবে। ৫ আগষ্টের আগে কেউ চাকরিতে যোগ না দিলে তাদের চাকরি হারানোর কোন ভয় নেই।

কঠোর বিধিনিষেধের মধ্যে কেন কারখানা খুলে দেওয়া হলো এমন প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন বলেন, আমরা চ্যালেঞ্জের মধ্যে দিয়ে সময় অতিবাহিত করছি, আর এভাবেই আামাদের এগিয়ে যেতে হবে। আমাদের ‌অর্থনীতির কথাও ভাবতে হবে এবং অর্থনীতির চাকা ঠিক রাখতে হবে।

রফতানিমুখী শিল্পের মধ্যে গার্মেন্টস অন্যতম। এ খাতে কাজ করে প্রায় ৪০ থেকে ৫০ লাখ শ্রমিক। বাইরে থেকে অর্ডার নিতে হয়। অর্ডার বন্ধ হয়ে গেলে শিল্প ঝুঁকির মধ্যে পড়বে। অসংখ্য মানুষ কাজ হারাবে। অর্থনীতিতে এর একটা প্রভাব পড়বে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *