স্বাস্থ্য ও রুপচর্চা

কাম ইচ্ছা বা যৌ ন চাহিদা বাড়ানোর 10 টি উপায়

লিবিডো যৌbন চাহিদা বা সেkক্স ড্রাইভ স্বাভাবিকভাবেই ব্যক্তিদের মধ্যে পরিবর্তিত হয়। কম সেkক্স ড্রাইভ থাকা কোনও সমস্যা নয়, তবে যদি কোনও ব্যক্তি যদি তাদের লিবিডো (Libido) বাড়াতে চান তবে তারা অনেক কার্যকর প্রাকৃতিক পদ্ধতি ব্যবহার করতে পারেন।

উদ্বেগ, সম্পর্কের অসুবিধা, স্বাস্থ্যের উদ্বেগ এবং বয়স সমস্তই কামশkক্তিকে প্রভাবিত করতে পারে। যদিও কম লিবিডো সাধারণত সমস্যাযুক্ত নয়, এটি কোনও ব্যক্তির সম্পর্ক এবং আত্ম সম্মানকে প্রভাবিত করতে পারে।

এই নিবন্ধে, আমরা প্রাকৃতিক পদ্ধতি ব্যবহার করে পুরুষ ও মহিলারা কিভাবে তাদের কামনা বাড়িয়ে তুলতে পারে এমন কয়েকটি সেরা উপায়ের দিকে নজর দিবো।

ইচ্ছেমতো কাম ইচ্ছা বাড়ানোর প্রাকৃতিক উপায় :
পুরুষ এবং মহিলা উভয়ই নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে তাদের কামশক্তি বাড়িয়ে তুলতে পারেন:

1. উদ্বেগ নিয়ন্ত্রণ করুন : উচ্চ স্তরের উদ্বেগ থাকা পুরুষের এবং স্ত্রী উভয়েরই যৌjন ক্রিয়াকলাপ এবং লিবিডোতে একটি সাধারণ বাধা। জীবনের চাপ বা নির্দিষ্ট যৌjন-সম্পর্কিত চাপের কারণেও উদ্বেগ হতে পারে।

একটি তীব্র কাজের সময়সূচী, যত্নশীল দায়িত্ব, বা অন্যান্য জীবনের চাপ সহ লোকেরা ক্লান্তি বোধ করতে পারে এবং ফলস্বরূপ, যৌjন ইচ্ছা কম হয়।

উদ্বেগ এবং স্ট্রেস কারও পক্ষে যৌjন উত্সাহ প্রাপ্তি বা বজায় রাখা আরও কঠিন করে তোলে, যা কোনও ব্যক্তির যৌjন মিলন বন্ধ করে দিতে পারে। অল্প বয়স্ক পুরুষদের মধ্যে ইরেjকটাইল ডিসkফঙ্কশনের একটি 2017 পর্যালোচনা, পরামর্শ দিয়েছে যে হতাশা এবং উদ্বেগের কারণে যৌgনশক্তি হ্রাস হতে পারে এবং যৌjন কর্মহীনতা বৃদ্ধি পেতে পারে।

লোকেরা তাদের উদ্বেগ নিয়ন্ত্রন করতে এবং তাদের মানসিক স্বাস্থ্যের উন্নয়ন করতে পারে এমন অনেকগুলি বিষয় রয়েছে :

ভাল ঘুমের অভ্যাস গঠন করা, একটি প্রিয় শখ এর জন্য সময় তৈরি, নিয়মিত অনুশীলন, একটি পুষ্টিকর ডায়েট খাওয়া, সম্পর্ক উন্নত করতে কাজ করা, একজন থেরাপিস্টের সাথে কথা বলা

2. সম্পর্কের গুণমান উন্নত করা : অনেকেরই সম্পর্কের নির্দিষ্ট পয়েন্টগুলিতে যৌgন ইচ্ছা এবং ফ্রিকোয়েন্সিতে প্রচুর অভিজ্ঞতা হয়। এটি দীর্ঘকাল কারও সাথে থাকার পরে ঘটতে পারে বা যদি কোনও ব্যক্তি বুঝতে পারে যে তাদের ঘনিষ্ঠ সম্পর্কের মধ্যে জিনিসগুলি ভালভাবে চলছে না। সম্পর্কের উন্নতিতে ফোকাস করা প্রতিটি সঙ্গীর যৌjন ড্রাইভকে বাড়িয়ে তুলতে পারে।এতে জড়িত থাকতে পারে :

রাত্রিতে ডেটের পরিকল্পনা করুন। শোবার ঘরের বাইরে একসাথে ক্রিয়াকলাপ করা। মুক্ত যোগাযোগ অনুশীলন।
একে অপরের জন্য সময় কাটানোর জন্য নির্দিষ্ট সময় রাখুন।

3. ফোরপ্লে উপর ফোকাস : আরও ভাল যৌjন অভিজ্ঞতা লাভ করা কোনও ব্যক্তির যৌhন সম্পর্কে আকাঙ্ক্ষাকে বাড়িয়ে দিতে পারে, যার ফলে তাদের লিবিডো বাড়াতে পারে। অনেক ক্ষেত্রে, লোকেরা স্পর্শ, চুjম্বন, যৌjন খেলনা ব্যবহার করে এবং ওরাল সেjক্স করে বেশি সময় ব্যয় করে তাদের যৌjন অভিজ্ঞতা বাড়িয়ে তুলতে পারে। কিছু লোক এই ক্রিয়াগুলি বহিরাগত বলে।

মহিলাদের ক্ষেত্রে, ফোরপ্লে বিশেষভাবে গুরুত্বপূর্ণ হতে পারে। 2017 সালের গবেষণা অনুসারে, কেবলমাত্র সহjবাস থেকে প্রায় 18 শতাংশ মহিলা প্রচণ্ড উmত্তেজনা প্রকাশ করেছেন, আর 33.3 শতাংশ মহিলারা জানিয়েছেন যে ভkগাnঙ্কুরের উkত্তেজনা তাদের পক্ষে প্রnচণ্ড উjত্তেজনায় জড়িত।

4. ভাল মানের ঘুম : ভাল ঘুম পাওয়া একজন ব্যক্তির সামগ্রিক মেজাজ এবং শক্তির স্তর উন্নত করতে পারে এবং কিছু গবেষণা ঘুমের গুণকেও কামনার সাথে যুক্ত করে।

মহিলাদের মধ্যে 2015 সালের একটি ক্ষুদ্র স্কেল সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছিল যে পরের দিন রাতে তাদের যৌjন আকাঙ্ক্ষা বাড়ানোর আগের রাতে আরও বেশি ঘুমানো উচিত। যে মহিলারা দীর্ঘ সময় ঘুমের সময় রিপোর্ট করেছেন তারা কম ঘুমের সময়ের তুলনায় ভাল যৌjনাjঙ্গে উkত্তেজনার কথা জানিয়েছেন।

5. পুষ্টিকর খাবার খান : পুষ্টিকর খাদ্য গ্রহণের ফলে রhক্ত সঞ্চালন ও হাjর্টের স্বাস্থ্যের উন্নতি এবং লিবিডো হ্রাস করতে পারে এমন নির্দিষ্ট খাবারগুলি সরিয়ে সেjক্স ড্রাইভের উন্নতি করতে পারে।

বিপাক সিনড্রোম এবং কার্ডিওভাসকুলার ডিজিজ শারীরিক যৌjন ক্রিয়াকলাপকে প্রভাবিত করতে পারে। এছাড়াও, পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম হরমোনের মাত্রাকে প্রভাবিত করতে পারে, যা লিবিডোকে ব্যাহত করতে পারে।

শাকসব্জী সমৃদ্ধ একটি ডায়েট খাওয়া, চিনি কম এবং চর্বিযুক্ত প্রোটিন বেশি পরিমাণে লিবিডোকে প্রভাবিত করে। এমনকি রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

6. ভেষজ প্রতিকার ব্যবহার : পুরুষ এবং স্ত্রীদের মধ্যে যৌjন ক্রিয়া উন্নত করতে ভেষজ প্রতিকারগুলি কতটা কার্যকর তা নিয়ে খুব কম গবেষণা হয়েছে, যদিও কিছু লোক তাদের উপকারী বলে মনে করে।

একটি 2015 সালের পর্যালোচনা সমীক্ষায় বলা হয়েছে যে সীমিত তবে উদীয়মান ডেটা রয়েছে যা নিম্নলিখিত ভেষজ প্রতিকারগুলি যৌjন ক্রিয়াকে উন্নত করতে পারে:

Maca (ম্যাকা), Tribulus (ট্রিবুলাস) Gingko (জিঙ্গকো), Ginseng (জিনসেং)

ডাক্তারের অনুমোদন ছাড়াই ভেষজ ওষুধ ব্যবহারে লোকেদের সতর্ক হওয়া উচিত। কিছু ভেষজ ওষুধ বিদ্যমান ওষুধের সাথে যোগাযোগ করতে পারে এবং অনেক ক্ষেত্রে খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক প্রশাসন তাদের নিয়ন্ত্রণ করে না।এই কারণে তাদের মান, বিশুদ্ধতা এবং সুরক্ষা অস্পষ্ট থেকে যায়।

7. নিয়মিত অনুশীলন করুন : নিয়মিত অনুশীলন করা অনেকভাবেই কাম বাড়াতে সহায়তা করতে পারে। 2015 সালের একটি সমীক্ষায় বলা হয়েছে, অ্যান্ড্রোজেন হানি থেরাপি যা পুরুষদের একটি টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস করে। তারা খুঁজে পেয়েছে যে নিয়মিত অনুশীলন পুরুষদের শরীরের চিত্র সম্পর্কিত উদ্বেগ, কম লিবিডো এবং সম্পর্কের পরিবর্তনের মতো সমস্যাগুলির সাথে লড়াই করতে সহায়তা করে।

ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের একটি ২০১০ সালের পর্যালোচনা গবেষণাকে উদ্ধৃত করে যা দেখায় যে নিয়মিত অনুশীলন মহিলাদের ডায়াবেটিসজনিত লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে। গবেষণায় জোর দেওয়া হয়েছে যে পেলভিক ফ্লোরের অনুশীলনগুলি ডায়াবেটিসবিহীন মহিলাদের ক্ষেত্রে উপকারী হতে পারে।

8. স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন : কিছু বিজ্ঞানী অতিরিক্ত ওজন এবং স্থূলত্বকে কম সেjক্স ড্রাইভের সাথে কম প্রkজনন সম্পর্কিত অন্যান্য কারণগুলির সাথে যুক্ত করে। এটি হরমোkনের কারণগুলির সাথে সম্পর্কিত, যেমন কম টেস্টোস্টেnরন ঘনত্ব।

কিছু লোকের ওজন বেশি হতে পারে এমন শরীরের আত্মবিশ্বাসের মতো মানসিক প্রভাবও ভোগ করতে পারে।

শারীরিক ও মনস্তাত্ত্বিকভাবে শরীরের স্বাস্থ্যকর ওজন বজায় রাখা একজন ব্যক্তির যৌnন ড্রাইভকে উন্নত করতে পারে। স্বাস্থ্যকর ডায়েট খাওয়া এবং নিয়মিত অনুশীলন করা এটি অর্জন করতে সহায়তা করতে পারে, পাশাপাশি একজন ব্যক্তির সামগ্রিক শক্তির স্তর বাড়ায়।

9. সেjক্স থেরাপি : মানসিক এবং শারীরিক উভয় উপাদান সহ যৌnন ইচ্ছা জটিল প্রক্রিয়া।এমনকি যখন কোনও ব্যক্তির শারীরিক অবস্থা যা লিবিডোকে প্রভাবিত করে যেমন ডায়াবেটিস, যৌnনতার প্রতি মানসিক প্রতিক্রিয়া উন্নত করে কেউ লিবিডো এবং যৌnন ক্রিয়াকে উন্নত করতে পারে।

কম লিবিডো বাড়ানোর জন্য থেরাপি একটি কার্যকর কৌশল। স্বতন্ত্র কাউন্সেলিং যৌnনতা, আত্মমর্যাদাবোধ, এবং নিম্ন কারণ যেমন হতাশা এবং উদ্বেগ সম্পর্কিত নেতিবাচক দৃষ্টিভঙ্গিগুলিতে সমাধান করতে সহায়তা করে। সম্পর্কের পরামর্শ কাউকে তাদের যৌjন আকাঙ্ক্ষাকে প্রভাবিত করার কারণগুলির মাধ্যমে কাজ করতে সহায়তা করে।

কথা বলার থেরাপির পাশাপাশি মাইন্ডফুলনেস থেরাপিও সহায়তা করতে পারে। ২০১৪ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে একটি গ্রুপ সেটিংয়ে মাইন্ডফুলেন্স-ভিত্তিক জ্ঞানীয় আচরণ থেরাপির মাত্র চারটি সেশনে যৌnন আnকাঙ্ক্ষা, যৌkন উkত্তেজনা এবং মহিলাদের জন্য যৌjন তৃপ্তি উন্নত করেছে।

10. ধূমপান ত্যাগ : সিগারেট ধূমপান ব্যক্তির কার্ডিওভাসকুলার সিস্টেমে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ভাল যৌjন ক্রিয়াকলাপের জন্য ভাল হৃদয়ের স্বাস্থ্য গুরুত্বপূর্ণ। ধূমপান করা লোকেরা তাদের ধূমপান ছাড়ার পরে তাদের এনার্জি লেভেল এবং সেjক্স ড্রাইভ বৃদ্ধি পেতে পারে।

পুরুষদের মধ্যে লিবিডো প্রায়শই টেস্টোস্টেরন স্তরের সাথে সম্পর্কিত, যা পুরুষের বয়স হিসাবে স্বাভাবিকভাবেই হ্রাস পাবে। টেস্টোস্টেরন রিপ্লেসমেন্ট থেরাপি কিছু পুরুষকে সাহায্য করতে পারে।

টেস্টোস্টেরনের ঘাটতি, বা হাইপোগোনাডিজমে আক্রান্ত পুরুষদের মধ্যে, টেস্টোস্টেরন রিপ্লেসমেন্ট থেরাপির ফলশ্রুতিতে উন্নত কামনা, হতাশা হ্রাস এবং উন্নত ইরেkক্টাইল ফাংmশন হতে পারে, 2017 সালের এক পর্যালোচনা অনুসারে।

নির্দিষ্ট খাবার বা পরিপূরকগুলি ব্যক্তির টেস্টোস্টেরনের মাত্রা এবং যৌnন ক্রিয়াকে বাড়িয়ে দেয় এমন পরামর্শ দেওয়ার খুব কম প্রমাণ রয়েছে। কিছু গবেষণা পরামর্শ দেয় যে দস্তা, ভিটামিন ডি এবং ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড টেস্টোস্টেরনের জন্য গুরুত্বপূর্ণ ডায়েটরি উপাদান হতে পারে।

ইস্ট্রোজেন এবং ইস্ট্রোজেন জাতীয় যৌkগগুলির মতো লিmঙ্গ-সম্পর্কিত হরমোনগুলিও মহিলাদের মধ্যে যৌjন আnকাঙ্ক্ষাnকে প্রভাবিত করতে পারে। অনেক মহিলাই মেনোপজে লিবিডো এবং যৌkন ক্রিয়াকলাপে নিমজ্জন অনুভব করেন, যখন ইস্ট্রোজেনের মাত্রা হ্রাস পায়। ইস্ট্রোজেন রিপ্লেসমেন্ট থেরাপি কিছু মহিলাকে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *