অন্যান্য

রোহিঙ্গাদের জন্য ৩৫ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দিল বিশ্বব্যাংক

রোহিঙ্গাদের জন্য ৩৫ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার কথা জানিয়েছে বিশ্বব্যাংক। গতকাল শুক্রবার জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে বিশ্বব্যাংক থেকে যে ১৬ কোটি ৫০ লাখ মার্কিন ডলার অনুদান দেয়া হচ্ছে, এই অনুদান তারই একটা অংশ।

পুরো প্রকল্পটি বাস্তবায়ন করছে ডব্লিউএফপি। রোহিঙ্গাদের কাজের সুযোগ সৃষ্টি ও কমিউনিটিভিত্তিক সেবার কাজে এই ৩৫ মিলিয়ন বা তিন কোটি ৫০ লাখ মার্কিন ডলার (২৯৭ কোটি ৩০ লাখ টাকা) ব্যয় করা হবে।

এর মধ্যে রয়েছে কোভিড-১৯ বিষয়ক মানবিক সাড়াদানের অংশ হিসেবে রোহিঙ্গা ক্যাম্পে সাত লাখ মানুষের জন্য খাদ্য সহায়তা।

এ প্রকল্পের ফলে প্রায় ৪০ হাজার বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর পরিবারের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এর ফলে ক্যাম্পের অবস্থার উন্নয়ন ঘটানোর জন্য বনায়নসহ মানুষের জন্য প্রবেশপথ ও নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন কাজ করা হবে।

কোভিড-১৯-এর কারণে বিভিন্ন বিধিনিষেধ শেষ হওয়ার পর এই প্রকল্পের আওতায় ক্যাম্পে অত্যন্ত ঝুঁকিতে থাকা পরিবারগুলোর জন্য আত্মনির্ভরশীলতার সুযোগ বৃদ্ধি করা হবে ও সামাজিক সুসংগতি বৃদ্ধির লক্ষ্যে তরুণদের জন্য স্বেচ্ছাসেবীভিত্তিক কাজের সুযোগ সৃষ্টি করার কথাও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ ছাড়া ৬০ হাজার বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর পরিবারের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ঘটানো ও সামাজিক সহনশীলতা বৃদ্ধি করা, স্বল্পমেয়াদি কমিউনিটি সেবাদান, স্বেচ্ছাসেবী সহায়তা ও প্রশিক্ষণ কোর্স দেয়ার কার্যক্রম বাস্তবায়ন করা হবে এ প্রকল্পের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *