ধর্ম ও জীবন

মহররম মাসকে আরবী নববর্ষ হিসেবে কেন আনন্দ উৎসব করা যাবে না !!

আল্লামা রেজাউল কাউসারঃ শাহাদাতে কারবালার সাথে যেহেতু ঈমান জড়িত, সেহেতু আহলে বাইতের নির্মম হত্যাকাণ্ডের ফলে মহররম মাস ঈমানী শোক ও শপথের মাস হিসেবে পরিগণিত হয়। ঈমানী শোকের নির্দিষ্ট কোনো সময় নেই। শরিয়তের শোক পালনের নির্দিষ্ট দিন থাকলেও ঈমানী শোক পালনের নির্দিষ্ট দিনও নেই। ঈমান যতদিন থাকবে, কলেমা যতদিন থাকবে, ঈমানদার যতদিন থাকবে ঈমানী শোকও ততদিন থাকবে। ৬১ হিজরীর পূর্বের ১০ ই মহররম আর ৬১ হিজরীর ১০ ই মহররম এক নয়।

৬১ হিজরীর ১০ ই মহররমে শাহাদাতে কারবালার সেই নির্মম ঘটনায় কোন মুমিন এমনকি মানবতায় বিশ্বাসী কোন মানুষই আনন্দ উপভোগ করতে পারেনা। সেদিন আনন্দের দিন ছিল কাফের এজিদের। তারা আহলে বাইতকে হত্যা করে তাঁদের মাথা মোবারকগুলো তীরের আগায় নিয়ে, আহলে বাইতের মা সদস্যদের অসম্মানি করে কুফা নগরীর অলিতে গলিতে প্রদর্শন করিয়ে উৎসব করেছে যার দরুণ ঈমানদারের হৃদয়ে প্রতিনিয়ত রক্তক্ষরণ হচ্ছে। মহররম মাসের সেই শোকে আকাশ-বাতাস এমনকি সৃষ্টি জগতের সবকিছু শোকার্ত হয়েছে। তিরমিজী শরীফের হাদিস শরীফ দ্বারা প্রমাণিত সরাসরি প্রাণাধিক প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও সেই দিনে খুবই কষ্ট পেয়েছেন।

মা উম্মে সালামা রাদিআল্লাহু আনহার স্বপ্নে এসে শোকে কাতর হয়ে অজস্র কান্না করেছেন। সেই নির্মম ঘটনার পর থেকে কারবালার ঘটনার প্রত্যক্ষদর্শী আলী আওসাত ইমাম জয়নুল আবেদীন রাদিআল্লাহু আনহু শোকে শোকার্ত হয়ে যতদিন দুনিয়াতে বাহ্যিকভাবে ছিলেন ততদিন দিনের বেলায় রোজা এবং রাতের বেলায় ইবাদতে মগ্ন থাকতেন। কারো সাথে ভালো করে কথা বলতেন না। পানি দেখলে কান্না করে দিতেন। ভালো করে দুনিয়ার কোনো খাবারই খেতেন না। মহররম মাস আসলে মুমিনদের চাঁদ দেখতে হতোনা। তাঁর শোকার্ত হৃদয়ের ক্রন্দনই ঈমানী শোক ও শপথের মাস মহররম মাস আগমনের বার্তা দিত। এমন শোকের মাসে কোন মুমিন আনন্দ উদযাপন করতে পারেনা। আনন্দ উদযাপন করলে সে ঈমানদার দাবী করার অধিকার রাখেনা। মুমিনতো বহু ঊর্ধ্বের বিষয় মানবতায় বিশ্বাসী মানুষও মহররম মাসকে শোকের মাস হিসেবে দেখে এবং হৃদয়বিদারক শাহাদাতে কারবালার ঘটনার প্রতি সকল মানুষেরই মানবিক সমবেদনা রয়েছে।

দুনিয়ার সব মানুষের উপর আঘাত আর আহলে বাইতের উপর আঘাত এক নয়। আহলে বাইতকে হত্যা করা আর অন্য কোনো মানুষকে হত্যা করাও এক নয়। সবার জীবন কোরবান করে দিয়ে হলেও আহলে বাইতের বন্ধন পাওয়ার শোকরিয়া আদায় সম্ভব নয়। আহলে বাইত ই ঈমানের সংযোগ, নাজাতের কিস্তি, দুনিয়ার আমান, আখেরাতের মুক্তি, সত্যের বন্ধন। অতএব, আহলে বাইতের হত্যাকাণ্ডে শোক পালনও ঈমান। ঈমানী আপনত্বের কষ্টে ব্যথিত থাকাও ঈমানের বহিঃপ্রকাশ৷ পহেলা মহররম হিজরী নতুন বছরের ১ম দিন হওয়ার কারণে অনেকে এই দিন অথবা মহররম মাসকে নববর্ষ হিসেবে উদযাপন করে যা মহান শাহাদাতে কারবালার ঈমানী চেতনার বিরুদ্ধে সরাসরি যুদ্ধ। নূতন বছরকে বিশেষ দোয়া-মাহফিলের মাধ্যমে পালন করা যায়। এটার জন্য উৎসবের প্রয়োজন হয়না।

সৌরবর্ষ, চন্দ্রবর্ষ, ঋতুবর্ষ সব বর্ষের গণনাই মুসলিম অমুসলিম সকল মানুষের কল্যাণে আবিস্কৃত হয়েছে। প্রাণাধিক প্রিয়নবীর হিজরত মোবারকের পূর্বেও মহররম মাস ছিলো। প্রাণাধিক প্রিয়নবীর হিজরত মহররম মাসে হয়নি বরং রবিউল আউয়াল মাসেই হয়েছে। বর্ষ চলবে নিজ গতিতে প্রাকৃতিক ধারায় কিন্ত এই বর্ষগুলোকে উদযাপনের ক্ষেত্র বানিয়ে ঈমানী মূল চেতনা থেকে ঈমানদারদের দূরে রাখাও বাতিলদের একটি সুক্ষ্ম চক্রান্ত। অনেকে না বুঝে এই মাসে হিজরী নববর্ষের শুভেচ্ছা বিনিময় এবং উৎসব করে থাকলেও শাহাদাতে কারবালার শত্রু খারেজীরা কিন্তু বুঝে শুনে এই উৎসব চালু করেছে যাতে করে মাহে মহররম ঈমানী শোক ও শপথের মাস হিসেবে বিলুপ্তি ঘটে। ঈমানী হৃদয়ের পক্ষ থেকে এই মাসে কোনো কারণেই আনন্দ আসতে পারেনা। ঈমানী শোক ও শপথের মাস মহররমে স্বজ্ঞানে আনন্দ উৎসব করা ঈমান বিরোধী। অনেকে এই মাসে বিবাহ সহ অন্যান্য অনুষ্ঠানও করেনা অমঙ্গল হবে বলে। এটাই ঈমানী চেতনা। ঈমানী শোক ঈমানী ধারায় হতে হবে। ঈমানী শোক প্রেমের ধারায় হয়। যার হৃদয়ে সত্যের প্রেম নেই তার হৃদয় কখনো ঈমানী শোকের মর্ম বুঝবেনা।

ঈমানী শোক কেমন হতে হয় তা হযরত ইয়াকুব আলাইহিস সালাম হযরত ইউসুফ আলাইহিস সালামকে বাহ্যিকভাবে হারিয়ে বুঝিয়ে দিয়েছেন। ঈমানী শোক কেমন প্রেমময় হয় সেটা মা ফাতেমা রাদিআল্লাহু আনহা প্রাণাধিক প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দুনিয়া থেকে পর্দা করার পর ছয় মাস শোক পালনে বুঝিয়ে দিয়েছেন। ঈমানী শোক কেমন হয় সেটা ইমাম জয়নুল আবেদীন রাদিআল্লাহু আনহু শাহাদাতে কারবালার ঘটনার পর থেকে দিনের বেলায় রোজা রাতের বেলায় ইবাদতে মগ্ন থেকে এভাবে প্রায় ৩৫ বছর শোক পালনে বুঝিয়ে দিয়েছেন।

ঈমানী শোক ঈমানদারগণ অবশ্যই পালন করবে, তবে কেবল শোক পালন শাহাদাতে কারবালার মূল শিক্ষা নয়, মিথ্যা-জুলুম-মুলুকিয়তের ধারা উৎখাত করে খেলাফতে ইনসানিয়াত পুণঃপ্রতিষ্ঠার সাধনায় কাজ করা ই শাহাদাত কারবালার আপনত্বের প্রমাণ। যা কিছু উৎখাতের জন্য শাহাদাতে কারবালা এবং যা কিছু প্রতিষ্ঠার জন্য শাহাদাতে কারবালা তা কিছুর সাথে জীবন অতিবাহিত করা আহলে বাইতের প্রকৃত প্রেমিক হওয়ার প্রমাণ বহন করে। সঠিক ধারায় শাহাদাতে কারবালার কর্মসূচি পালিত না হলে ঠিকই শাহাদাতে কারবালার বিপরীত মুয়াবিয়া-এজিদি ধারা প্রতিষ্ঠিত থাকবে।

শাহাদাতে কারবালার মূল শিক্ষা-চেতনার সাথে যুক্ত থাকতে, মুলুকিয়ত উৎখাত ও খেলাফত প্রতিষ্ঠা করতে, ঈমানিয়াত ও ইনসানিয়াতের বিজয় আনতে সত্য ও মানবতার পরম বন্ধু, মহান দিশারী, এই যুগে শাহাদাতে কারবালার আমানত বহন ও রক্ষাকারী সৈয়দ আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমার প্রতিষ্ঠিত সর্ব বাতিলের বিরুদ্ধে চির আপোষহীন এবং ইসলামের প্রকৃত রুপরেখার প্লাটফর্ম বিশ্ব সুন্নী আন্দোলন এবং সব বাতিল-জালিমের মুুলুকিয়তের বিরুদ্ধে চির আপোষহীন প্লাটফর্ম বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের হয়ে নিজেকে যুক্ত রেখে শাহাদাতে কারবালার প্রকৃত প্রেমিক, আপন হিসেবে প্রমাণ করুন, না হয় কোনো না কোনো বাতিলের গ্রাসে পড়ে নিজেকে হারিয়ে দোজাহানে ধ্বংস দিকে নিয়ে যাওয়া ছাড়া বিকল্প কোনো পথ থাকবেনা।

আল্লামা রেজাউল কাউসার ( বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের নেতা )।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *