স্বাস্থ্য ও রুপচর্চা

ভিটামিন সি বাড়ায় ইমিউনিটি, করোনাকালে খান এইসব খাবার

ভারতে আছড়ে পড়েছে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রত্যেকদিন করোনা আক্রান্তের সংখ্যা। রোজ প্রায় লক্ষের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন এই মারাত্বক রোগে। আক্রান্ত রোগীদের অক্সিজেনের অভাবে, হাসপাতালগুলো বেডের অভাব পরিস্থিতি আরও ভয়াবহ করে তুলেছে। ৫ রাজ্যে হয়ে যাওয়া নির্বাচনের সময় শিকেয় উঠেছে কোভিড বিধি।

রাজনৈতিক সমাবেশ থেকে শুরু করে ভোটের লাইন কোথাও মানা হয়নি দূরত্ব বিধি, যা সংক্রমণ বৃদ্ধির অন্যতম একটি প্রধান কারণ বলেই মত চিকিৎসকদের। এই সময় মাস্ক পরা, প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়া, ও রোগ প্রতিরোধ বৃদ্ধি করে এমন খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। আমরা অনেকেই জানি ভিটামিন সি বা ভিটামিন সি সম্বৃদ্ধ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

ভিটামিন সি বা অ্যাসকরবিক অ্যাসিড রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি সহজেই জলে গুলে যায় যা বৃদ্ধি করে শরীরে ইমিউনিটি, প্রতিরোধ করে বিভিন্ন ধরনের সংক্রমণ। ভিটামিন সি খেলে সংক্রমণ রোধের পাশাপাশি ক্ষত স্থান সেরে যাওয়া, হাড়ের সুস্বাস্থ্য রক্ষা হয়। আসুন দেখেনি কোন খাবারগুলি ভিটামিন সি সম্বৃদ্ধ।

আমলকি: বহুযুগ ধরে আয়ুর্বেদ চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে আমলকি। এতে কমলা লেবুর থেকে ২০ গুন বেশি পরিমাণ ভিটামিন সি থাকে। ভিটামিন সি তে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও আমলকি খেলে চুল ও ত্বকের স্বাস্থ্য ভালো থাকে।

কমলা লেবু: কমলা লেবু ভিটামিন সি সম্বৃদ্ধ একটি ফল। ১০০ গ্রাম কমলা লেবুতে ৫৩.৩ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। ঠান্ডা ও বিভিন্ন রকম অ্যালার্জির ক্ষেত্রে কমলা লেবু উপকারী। এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

বেল পেপার: এই সবজি খুব বেশি আমাদের খাওয়া হয়না। কিন্তু বেল পেপারে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। এছাড়া এতে থাকে বিটা ক্যারোটিন। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বেল পেপার ত্বকের সুস্বাস্থ্য ও চোখ ভালো রাখে

আনারস: দীর্ঘ কাল ধরে হজমজনিত সমস্যা ও প্রদাহ রোধে আনারস ব্যবহার করা হয়। এতে প্রচুর ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ থাকে। এতে ক্যালরির পরিমান কম ও ব্রমেলেন নামক ফাইবার থাকে যা ওজন কমাতেও উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *