অন্যান্য

বিদেশিদের নাগরিকত্ব দিচ্ছে আমিরাত

বিশ্বের বিভিন্ন দেশের নির্দিষ্ট কিছু শ্রেণির মানুষের নাগরিকত্ব পাওয়ার পথ খুলছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে। শনিবার দেশটি নির্দিষ্ট কিছু বিদেশিকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছে; যা উপসাগরীয় অঞ্চলের এই দেশটিতে প্রায় বিরল, যেখানে সামাজিক মর্যাদা এবং কল্যাণের মতো বিষয়গুলো ব্যাপকভাবে সুরক্ষিত।

দুবাইয়ের শাসক ও সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম বলেছেন, বিনিয়োগকারী, বিশেষ মেধাবী এবং বিজ্ঞানী, চিকিৎসক, প্রকৌশলী, শিল্পী, গবেষক এবং তাদের পরিবারে সদস্যরা নতুন সংশোধিত আইনে আমিরাতের নাগরিকত্ব পাওয়ার যোগ্য বিবেচিত হবেন।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা, স্থানীয় আমির আদালত এবং নির্বাহী পরিষদের সদস্যরা যাচাই-বাছাই শেষে প্রত্যেকটি শ্রেণিতে যোগ্যদের নাগরিকত্বের মনোনয়ন দেবেন।

আমিরাতের পাসপোর্টধারীরা তাদের বিদ্যমান অন্য দেশের নাগরিকত্বও রাখতে পারবেন। এক্ষেত্রে আমিরাতের সংশোধিত আইনে কোনও বাধা থাকবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

আমিরাতের সরকার বলছে, দেশটিতে বর্তমানে বসবাসরত যোগ্য এবং মেধাবীদের সম্মান জানানোর লক্ষ্যে নাগরিকত্ব আইনে সংশোধন আনা হচ্ছে। এর ফলে আরও অধিক উজ্জ্বল মেধাবীরা আমিরাতি সম্প্রদায়ের প্রতি আকৃষ্ট হবেন।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে নাগরিকদের চেয়ে অভিবাসী শ্রমিকদের সংখ্যা বেশি; যাদের বেশিরভাগই দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের। এই অভিবাসী শ্রমিকদের মধ্যে অনেকেই দুই কিংবা তিন প্রজন্ম ধরে আমিরাতে বসবাস করছেন।

নিম্ন কর হার, বিলাসবহুল মেগাপ্রকল্প ও পর্যটন কেন্দ্রগুলোর কারণে দেশটিতে প্রত্যেক বছর প্রচুর বিত্তশালী বিদেশি পাড়ি জমাচ্ছেন। বিদেশিদের এই সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে।

উপসাগরীয় অঞ্চলের তেলসমৃদ্ধ দেশগুলোতে চাকরির ব্যবস্থা ও সামাজিক কল্যাণ এবং উন্নত জীবন-যাপনের নিশ্চয়তার সঙ্গে নাগরিকত্বের প্রস্তাব দেয়া হয়। এসব সুবিধা বিবেচনা করে প্রত্যেক বছর উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে বিশাল অংকের টাকার বিনিময়ে নাগরিকত্ব নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *