অন্যান্য

‘বাসে অর্ধেক আসনে যাত্রী বহনের নামে ভন্ডামী বন্ধ করুন’

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্যেও জীবন-জীবিকা সচল রাখার স্বার্থে স্কুল-কলেজ, অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্যসহ সবকিছু খোলা রেখে কেবলমাত্র গণপরিবহনে অর্ধেক যাত্রীবহনের সিদ্ধান্তটি কাগুজে সিদ্ধান্তে পরিণত হবে বলে মনে করছে।

সংগঠনটি বলছে, এমন অজুহাতে আবারও ভাড়া বাড়ানো হলে তা সাধারণ মানুষের জীবন বিষিয়ে উঠবে। যাত্রী সাধারণকে অতীতের মতো বর্ধিত ভাড়া দিয়ে গাদাগাদি করে যাতায়াত করতে হবে। তাই সংগঠনের নেতারা ‘যত সিট তত যাত্রী’ পদ্ধতিতে গণপরিবহনে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের দাবি জানিয়েছে।

সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী মঙ্গলবার (১১ জানুয়ারি) সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান।

করোনার সঙ্কটকালে বিশ্বের বিভিন্ন দেশেই গণপরিবহনে যাত্রী কমানো হলেও কোথাও ভাড়া বাড়ানো হয়নি বলে দাবি করে তিনি বলেন, অর্ধেক আসনে যাত্রীবহন করে প্রতিবেশি দেশ ভারতের বিভিন্ন প্রদেশসহ, নেপাল, শ্রীলঙ্কা, মালয়েশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে গণপরিবহনে ভাড়া বাড়ানো হয়নি।

২০২১ সালে দেশের গণপরিবহনে অর্ধেক যাত্রীবহনের নির্দেশনায় ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হলেও রাজধানীর বাসে কোথাও কোথাও শতভাগ বর্ধিত ভাড়া আদায়ের নজির আমাদের সামনে আছে। এহেন সংকটে বাসে ভাড়া বাড়ানোর অজুহাতে লেগুনা, টেম্পু, অটোরিকশা, রিকশায়ও ভাড়া বহুগুণ বাড়তি আদায় করা হয়েছিল। যা আরও বেশি ঘনীভূত করেছিল আয় কমে যাওয়া সাধারণ মানুষের সংকটকে।

মোজাম্মেল হক চৌধুরী রাজধানীসহ সারাদেশে গণপরিবহনের সংকট রয়েছে উল্লেখ করে আরও বলেন, যাত্রী সাধারণকে স্বাভাবিক সময়ে বাদুড়ঝোলা হয়ে গাদাগাদি করে যাতায়াত করতে হয়। জীবন-জীবিকা সবকিছু স্বাভাবিক রাখার এহেন চিত্র সামনে রেখে গণপরিবহনে অর্ধেক যাত্রীবহনের সিদ্ধান্ত কখনও বাস্তবায়ন করা যাবে না।

সংগঠনটির মহাসচিব অসুস্থ, করোনাক্রান্ত, সংক্রমণ সন্দেহে চিকিৎসা অথবা স্বাস্থ্য সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা করতে যাতায়াতে গণপরিবহন ব্যবহার এড়িয়ে ব্যক্তিগত পরিবহন অথবা প্রাইভেট পরিবহন ব্যবহারের জন্য যাত্রী সাধারণকে অনুরোধ জানিয়েছেন।

এ ছাড়াও সংক্রমন প্রতিরোধে যাত্রী অধিকার নিয়ে কাজ করা সংগঠনটি গণপরিবহনের যাত্রী, চালক-সহকারীর সকলকে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরনে বাধ্য করা, যাত্রী ওঠানামাকালে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, একজন যাত্রী নামার পর তার আসনে জীবানুনাশক ব্যবহার, যানবাহন চালুর আগে জীবানুনাশক ব্যবহার করারও দাবি জানিয়েছে।

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *