ফেনী

ফেনী সরকারি কলেজের হাবিব স্যারের আবেগঘন স্ট্যাটাস

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, কেমন আছ তোমরা? হাবিবুর রহমান

সার্বিক পরিস্থিতি বিবেচনায় ভাল থাকার কথা নয়। তোমাদের কলকাকলিতে সকালবেলা মুখরিত হয়ে উঠত যে ক্যাম্পাস, আজকে সেখানে নিস্তব্ধতা। এখনো প্রতিদিন পাখি গান গায়, প্রজাপতি উড়ে বেড়ায়, বাগানে ফুল ফোটে, পুকুরের মাছগুলু ঝাঁকবেঁধে কিনারায় এসে মাথা উঁচু করে তোমাদের শুন্যতাকে অনুভব করে। ক্যাম্পাসের প্রতিটি বালু কণা, বুকভরা শুন্যতা নিয়ে হাহাকারচিত্তে তোমেদের খুজে বেড়ায়। প্রতিটি সকাল হলেই বুকভরা শুন্যতা নিয়ে তোমাদের মিস করি। শিক্ষক শিক্ষার্থীর মিলনমেলায় চীর সবুজ হয়ে উঠা প্রিয় ক্যাম্পাস আজ বর্ণহীন, ফ্যাকাসে।

তোমাদের পদচারণায় মুখরিত ছিল গ্রামের যে মাঠ- ঘাট, আজ তা নির্বাক। পৃথিবী নামক গ্রহটাকে নিজেদের প্রয়োজনে আমরা ক্ষত বিক্ষত করে ফেলেছি। কখনো ভাবিনি প্রকৃতিতে আমাদের পাশা- পাশি উদ্ভিদ ও অন্য পাণীদেরও বেঁচে থাকার সমান অধিকার রয়েছে। আমরা পাহাড় কেটে সমতল ভূমি বানিয়েছি। কারখানার বর্জে নদীকে বিষাক্ত করেছি, বিষাক্ত গ্যাসে বাতাসকে বিষ মিশিয়ে দিয়েছি। শিল্পায়নের প্রতিযোগিতায় ওজোন স্তর ফুটো করে দিয়েছি।

আমরা কত না শক্তিশালী। আমাদের হাতে আছে পারমানবিক বোমা, আছে হাইড্রোজেন বোমা, যা দিয়ে আমরা ১০ মিনিটে পুরু বিশ্বকে ধ্বংস করে দিতে পারি। মহাকাসে আমাদের বিচরণ। কত শক্তি আমাদের!! মরণাস্ত্র বানানোর প্রতিযোগিতায় আমরা কত না ব্যস্ত। অথচ করোনা নামক ক্ষুদ্র ভাইরাসের কাছে আজ আমরা কত অসহায়! বিশ্বের ক্ষমতাধররা আজ দিশেহারা। উপায় খুজে না পেয়ে শেষ পর্যন্ত সৃষ্টি কর্তার নিকট অসহায় আত্মসমর্পণ। তারা বুঝে গিয়েছে এই বিপদের রক্ষাকর্তা মহান সৃষ্টি কর্তা। তাই তোমাদেরকেও বলব যৌবন শক্তিতে বলিয়ান বলে সৃষ্টিকর্তার ইবাদত থেকে দূরে থাকবেনা। স্ব্রষ্টার নিকট বিপদে পড়ে নয়, প্রতি নিয়তই আত্মসমর্পন করতে হবে। আমাদের কর্মকাণ্ড দ্বারা খুশি রাখতে হবে মহান ভূক্ষণ্ডের মালিককে।

নিম্ন মধ্যবৃত্ত পরিবারের সন্তান ছিলাম। শৈশবকাল থেকেই শত প্রতিকূলতা পাহাড়ের ন্যয় সামনে এসে দাঁড়িয়ে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণাকে স্তব্ধ করে দিতে চাই ত। কখনো নিজেকে, নিজের এগিয়ে যাওয়ার স্বপ্নকে প্রতিকূলতায় বিলীন হতে দিইনি। তাই ত আজকের এই অবস্থান।

পৃথিবী ঘুরে দাঁড়াবে, ঘুরে দাঁড়াতেই হবে, মানব অস্তিত্বের ইতিহাসকে এই ধরায় টিকিয়ে রাখতে। ঘুরে দাঁড়াব আমরা ইনশাল্লাহ। সে জন্য প্রস্তুত থাকতে হবে আমাদের। এই যুদ্ধই শেষ নয়। নিজেকে ভবিষ্যতর নতুন নতুন রণাগংনের বিজয়ী যোদ্ধায় পরিণত করার জন্য এখনি প্রস্তুতি নিতে হবে। আর এই প্রস্তুতির একমাত্র উপায় হল তোমাদের উপর অর্পিত দায়িত্ব অর্থাৎ নিয়মিত লেখা পড়া চালিয়ে যাওয়া। জানিনা এই মহা বিপদের শেষে কে থাকি আর কে চলে যাই। তবে বেঁচে থাকার প্রাণাপণ চেষ্টায় নির্দেশিকা মেনে চলতে আমরা একটুও ভুলবনা। বেঁচে থাকলে তোনাদের সাথে দেখা হবে, কোন এক সকালে আলো ঝলমলে রোদে আমাদের প্রিয় ক্যাম্পাসের আংগিনায়।

ভাল থেক সবাই। নিরন্তর শুভ কামনা। (তার ফেসবুক থেকে নেয়া)

হাবিবুর রহমান, সহকারী অধ্যাপক, ব্যবস্থাপনা বিভাগ, ফেনী সরকারী কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *