ফেনী বাংলাদেশ

ফেনী শহরে সিএনজি অটোরিক্সার যত্রতত্র পার্কিং এ বাড়ছে যানজট

ফেনী শহরে সিএনজি অটোরিকশার যত্রতত্র পার্কিং এর কারণে শহরে যানজট বাড়ছে। এতে পথচারীরা চরম ভোগান্তিতে পড়ছে। এদিকে সড়কে শৃঙ্খলা ফেরাতে বারবার ঘোষণা দিয়েও ব্যর্থ হচ্ছে ট্রাফিক পুলিশ ও ফেনী পৌরসভা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শহরে যানজট নিরসনে জেলা আইন-শৃৃঙ্খলা এবং জেলা উন্নয়ন ও সমন্বয় সভায় আলোচনা হলেও তা কার্যকর না হওয়ায় যানজট নিয়ন্ত্রণে আসছে না। যানজট নিরসনে জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমান আদালতও পরিচালনা করা হয়। শহরে যানজট নিরসন ও সড়কে শৃঙ্খলা ফেরাতে পৌরসভার পক্ষ থেকে বারবার উদ্যোগ গ্রহণ করা হয়। কিছুসময় তা কার্যকর থাকলেও পরে তা ভেস্তে যায়। যানজট নিরসনে ব্যবসায়ী নেতৃবৃন্দ, পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সাথে পৌরসভা কার্যালয়ে একাধিকবার মতবিনিময় সভা করেন মেয়র হাজী আলাউদ্দিন। এছাড়া যানজট নিরসনে কয়েকবার সড়কে নামেন স্বয়ং হাজী আলাউদ্দিন।

চালকদের সচেতন করতে ও রিকশা বামপাশে চালানোর জন্য পৌরসভার উদ্যোগে মাসব্যাপী মাইকিং করা হয়। মাইকিং করার পরও রিকশা চালকরা পৌরসভার আইন অমান্য করে মনগড়াভাবে রাস্তার ডানপাশে রিকশা চালায়। রিকশা চলাচলের জন্য আলাদা লেন করা হলেও কোন কাজে আসেনি। লেনগুলোও উধাও হয়ে যায়।

এদিকে সিএনজি অটোরিকশা চালাকরা যত্রতত্র পার্কিং ও রাস্তায় যাত্রী ওঠা-নামার কারণে শহরে যানজট সৃষ্টি হচ্ছে। যানজট নিরসনে বারবারই ব্যর্থ হচ্ছে ট্রাফিক পুলিশ। পূর্বের তুলনায় ট্রাফিক পুলিশের সংখ্যা বাড়লেও সড়কে শৃঙ্খলা ও যানজট কমাতে পারছে না। মহিপালে বাস, পিকআপ স্ট্যান্ড, সিএনজি অটোরিকশা ও টমটমের যত্রতত্র পার্কিং এর কারণে ভয়াবহ যানজট লেগে থাকে। সন্ধ্যার পর মহিপাল ফ্লাইওভারের নিচ থেকে ট্রমা সেন্টার পর্যন্ত সিএনজি অটোরিকশা ও টমটমের দখলে থাকে সড়ক।

মহিপালে ট্রাফিক বক্স থাকলেও যানজট নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয় না। ফলে ট্রমা সেন্টার ও বক্ষব্যধি হাসপাতালের সামনে রোগীরা আটকা পড়ে। মহিপাল ফ্লাইওভারের নিচে অবৈধ পার্কিং ও ভ্রাম্যমান দোকানের কারণে পথচারীরা চলাচলে মারাত্মক ভোগান্তিতে পড়ে।

এছাড়া শহরের ট্রাংক রোডের জিরো পয়েন্ট, শহীদ মিনারের সামনে, ডাক্তার পাড়া মোড়, সিভিল সার্জন জামে মসজিদের সামনে, শিশু নিকেতনের সামনে, বড় মসজিদের সামনে, মডেল হাই স্কুল থেকে সেন্ট্রাল হাই স্কুল পর্যন্ত সড়ক, শহীদ শহীদুল্লা কায়সার সড়কের জগন্নাথ বাড়ীর সামনে, শহীদ মার্কেটের সামনে থেকে রেলগেট পর্যন্ত ও সদর হাসপাতাল মোড়সহ বিভিন্ন স্থানে সিএনজি অটোরিকশার যত্রতত্র পার্কিং এর কারণে যানজট লেগে থাকে। যানজটে আটকা পড়ে স্কুল-কলেজপড়–য়া শিক্ষার্থী ও কর্মস্থলমুখী লোকজন ভোগান্তিতে পড়েন।

জেলা ট্রাফিক ইন্সপেক্টর মো: আলাউদ্দিন জানান, নতুন আইন হওয়ায় গাড়ী চালকদের কিছুটা শিথিলতা দেয়ায় কোন ব্যবস্থা নেয়া যাচ্ছে না। এসব বিষয়ে কোন নির্দেশনা না থাকায় আইন কার্যকর করা সম্ভব হচ্ছে না। নির্দেশনা আসলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো জানান, মহিপাল বাস কাউন্টার না সরালে যানজট কমবে না। একটা গাড়ী যাওয়ার পর পেছনে আরো কয়েকটি গাড়ী রাস্তায় দাঁড়িয়ে যানজট সৃষ্টি করছে। বিআরটিসি মিটিংএ যানজট নিয়ে আলোচনা হয়।

জানতে চাইলে ফেনী পৌরসভার প্যানেল মেয়র ও যানজট নিরসন কমিটির আহবায়ক নজরুল ইসলাম স্বপন মিয়াজী জানান, ব্যাটারি চালিত অবৈধ রিক্সা চলাচল বন্ধে পুলিশ ও পৌরসভার সমন্বয়ে যৌথ অভিযান শীঘ্রই শুরু হবে। শহর যানজট মুক্ত করতে পর্যায়ক্রমে পদক্ষেপ গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *