ফেনী

ফেনী বাজারে ভ্রাম্যমান আদালতে অভিযান চলার সময় ‘আদা শুণ্য’ দোকান !

বিশেষ প্রতিনিধি-: ফেনীর বড় বাজারে শনিবার সকালে ভ্রাম্যমান আদালত অভিযান চালালে সব দোকানদাররা আদা ‘লুকিয়ে’ ফেলে। বাজার ঘুরে কোথাও আদা’র অসিস্ত খুঁজে পায়নি জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ফেনীর সহকারী প‌রিচালক সোহেল চাকমা।

গত এক মাস ধরে যে আদা দোকান ভেদে ২৫০ থেকে সাড়ে তিন’শ টাকা বিক্রয় হয়েছে সেখানে ভ্রাম্যমান আদালতের উপস্থিতর সংবাদ পেয়ে বিক্রেতারা আদা লুকিয়ে ফেলে। আমদানি না থাকায় বাজারে গত সপ্তাহে আদা আসেনি বলে বিক্রেরা জানিয়েছে।

রোজার প্রথম দিন সকালে বড় বাজারের মুদি দোকান থেকে মোশারফ হোসেন নামে এক ক্রেতা ৩৫০ টাকা দরে ২৫০ গ্রাম আদা কিনেছেন। এর কিছুক্ষণ পরই বাজারে ভ্রাম্যমান আদালত হানা দিলে সকল ব্যবসায়ীরা আদা লুকিয়ে ফেলে।

বাজারের ভাই ভাই স্টোরের মালিক ফয়েজ আহাম্মদ বলেন, একশ টাকার নিচে খরচ পড়লেও ঢাকা-চট্টগ্রামে আমদানিকারক দাম নিচ্ছেন ২৪০ টাকা করে। ফলে দাম বেড়েছে আদার।

বাজারের আদা পেয়াজ রসুনের কমিশন এজেন্ট মেসার্স হরিপদ সাহার মালিক হরিপদ জানান, গত সপ্তাহে আমদানি না থাকায় আড়ৎ এ আদা আসেনি। এজন্য বাজারে আদার সংকট। তাই বিক্রেতারা আদার দাম বেশি হাঁকাচ্ছে।

তাকিয়া রোডের ব্যবসায়ী ফয়েজ আহাম্মদ বলেন, ঢাকা ও চট্টগ্রামে আমদানিকারকদের বিরুদ্ধে সম্প্রতি প্রশাসন অভিযান পরিচালনা করায় আমদানিকারকরা ইচ্ছাকৃত আদা সরবরাহ বন্ধ করে কৃত্রিম সংকট তৈরী করেছে।

আদা সংকটের অভিযোগ ও রমজানের শুরুতে নিত্যপণ্যের দর পর্যবেক্ষণ করতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহকারি পরিচালক সোহেল চাকমা বড় বাজারে অভিযান পরিচালনা করেন। এসময় তিনি জানান, আড়তে আদা নেই বলে পাইকারী ব্যবসায়ীরা তাকে অবগত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *