দাগনভূঞা ফেনী

ফেনীর সেই শাকিল তিনদিনের রিমা’ন্ডে

দুবাইয়ে অবস্থানরত বাংলাদেশের শীর্ষ স\ন্ত্রা\সী জিসান আহমেদ ওরফে মন্টির সহযোগী মো. মাজহারুল ইসলাম শাকিল অ’স্ত্র মা’মলা’য় তিন দিনের রিমা’ন্ড মঞ্জুর করেছে আ’দালত। সাত দিনের রিমা’ন্ড আবেদনের শুনানি শেষে রবিবার ঢাকা মহানগর হাকিম মো. শাহিনুর রহমান এ রিমা’ন্ডে আদেশ দেন।তার গ্রামের বাড়ি দাগনভূঞা উপজেলার সিন্দুরপুর ইউনিয়নের সাদেকপুর পাটোয়ারি বাড়ী।মা’মলা’র তদন্ত কর্মকর্তা মোহাম্মাদপুর থানার এসআই মোর্শেদ আলম এই আ’সামি’কে আদা’লতে হাজির করে রিমা’ন্ড আবেদন করেন।

আবেদনে বলা হয়, গত শনিবার ভোর ৫টার দিকে র‌্যাব-২ মোহাম্মাদপুর থানাধীন বাসবাড়ী এলাকার ৮২৪নং হোল্ডিংয়ের শাহাবুদ্দিন কনফেকশনারির সামনে বছিলা থেকে ধানমনন্ডি জিগাতলাগামী রাস্তায় চেকপোস্টে যানবাহন তল্লাশিকালে এক সিএনজির যাত্রী চেকপোস্টের সামনে থেকে সিএনজি থেকে নেমে পালানোর চেষ্টাকালে আট’ক হয়।

এরপর সাক্ষীদের সামনে তার দেহ তল্লাশি করে তার পরিহিত ট্রাউজারের কোমরে পেছনে গোজা ম্যাগাজিন সংযুক্ত ছয় রাউন্ড গু’লি’সহ দুটি অ’বৈধ বিদেশি পি’স্তল পাওয়া যায়। জিজ্ঞাসাবাদে এজাহারে উল্লিখিত নাম ঠিকানা প্রকাশ করেন। গ্রে’ফতা’রকৃত আসা’মিকে জিজ্ঞাসাবাদে তিনি জানান যে, দীর্ঘদিন যাবৎ শীর্ষ স’ন্ত্রা’সী জিসানের পক্ষে স’ন্ত্রা’স ও চাঁ’দাবাজি সংক্রান্ত অপ’রাধ সংঘটিত করে আসছেন।

দেশে তার স’ন্ত্রা’সী কার্যক্রম নতুন করে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ও আন্ডারওয়ার্ডের নেতৃত্ব দেওয়ার জন্য তিনি উ’দ্ধা’রকৃত আ’গ্নে’য়া’স্ত্র হেফাজতে রেখেছিলেন।তাই তার সঙ্গে আর কে কে জড়িত আছে এবং তার আর কী উদ্দেশ্য ছিল তা জানার জন্য রিমা’ন্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

আসামি পক্ষে অ্যাডভোকেট হায়দার আলী হাওলাদার শুনানিকালে রিমা’ন্ড বাতিল করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত তিন দিনের রি’মান্ড মঞ্জুর করে।রি’মান্ড আবেদনের শুনানিকালে এক প্রশ্নের জবাবে শাকিল জানান, তিনি দুবাইতে জিসানের কোম্পানিতে কাজ করতেন, এটা ঠিক। এক মাস আগে দেশে এসেছেন। তিনি কোনো খারাপ কাজে যুক্ত নন।

এদিকে গ্রে’ফতারের পর সংবাদ সম্মেলনে র‌্যাবের দাবি টানা ক্যাসিনোবিরোধী অভিযানে ঢাকার আন্ডারওয়ার্ল্ডে অস্থিরতার সুযোগে দুবাই থেকে ঢাকায় আসেন শাকিল। শীর্ষ স’ন্ত্রা’সী জিসানের সঙ্গে মোবাইলে তার কথোপকথনের বিভিন্ন তথ্যপ্রমাণ পাওয়া গেছে। দীর্ঘদিন ধরে তিনি স’ন্ত্রা”সী জিসানের পক্ষে স’ন্ত্রা’স ও চাঁ’দা’বাজি করে আসছেন। ২০১৫ সালে যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূইয়ার সঙ্গে রেলওয়ের টেন্ডার নিয়ে বিরোধে জড়ান শাকিল। ২০১৬ সালের জুনে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সহসম্পাদক রাজিব হ’ত্যার এজাহারে নাম আসায় চীনে চলে যান।

২০১৭ সাল পর্যন্ত দেশটিতে কার্গো সার্ভিসের কাজ করে ২০১৮ সালে দুবাই যান। সেখানে শীর্ষ স’ন্ত্রা’সী জিসানের সঙ্গে পরিচয় হয়। ধীরে ধীরে বিশ্ব্স্ত হয়ে ওঠেন তিনি। পরবর্তী সময়ে লেবার জোগাড়ের দালালি শুরু করেন। একপর্যায়ে জিসান তার সব ব্যবসা দেখার দায়িত্ব দেন। তারা একই আবাসিক ভবনে থাকতেন। সেখান থেকেই বিভিন্ন সহযোগীর মাধ্যমে বাংলাদেশে স’ন্ত্রা’সী কার্যক্রম পরিচালনা করতেন। চাঁ’দাবা’জির জন্য টার্গেট করা হতো সুনির্দিষ্ট ব্যক্তিকে। টার্গেট করে জিসানের নামে হু’মকি পাঠানো হতো শাকিলের মোবাইল নম্বর থেকে।

শাকিল ২০০৫ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতি শুরু করেন। পরে ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-আপ্যায়নবিষয়ক সম্পাদক হন। ২০০৯ সাল থেকে যৌথভাবে টেন্ডার বাণিজ্যে জড়িয়ে পড়েন। রেলওয়েতে ছোট ছোট কাজের টেন্ডার নিয়ে কাজ করতেন তিনি। ২০১৩ সালে গ্রামের বাড়ি ফেনীতে গিয়ে পারিবারিক ব্যবসার পাশাপাশি গ্রাম্য রাজনীতি করেন। ২০১৫ সালে আবারও ঢাকায় আসেন। তার সঙ্গে ক্যাসিনোবিরোধী অভিযানে গ্রে’ফ’তার জি কে শামীমের সখ্য গড়ে ওঠে।

এরপর যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়ার সঙ্গে রেলওয়ের টেন্ডার কাজ নিয়ে বিরোধ হয়। তবে ২০১৬ সালের জুন মাসে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সহসম্পাদক রাজিব হ’ত্যা’র এজাহারে নাম আসায় শাকিল বিদেশ চলে যান। দুবাই থাকা অবস্থায় শীর্ষ স’ন্ত্রা’সী জিসানের সঙ্গে পরিচয় হয়।
তবে শাকিল মাজহারের পরিবারের দাবি, ২০ ফেব্রুয়ারি রাত সাড়ে ১১টার দিকে বিএসএমএমইউ থেকে র‌্যাব সদস্যরা শাকিলকে ধরে নিয়ে যান। এরপর শনিবার দুপুরে তাকে অ’স্ত্র-গু’লিসহ গ্রে’ফতার দেখানো হয়।

শাকিল মাজহারের চাচাতো ভাই সায়েম মাহমুদ গণমাধ্যমকে বলেন, হৃদ্রোগ ও উচ্চ রক্তচাপের সমস্যার কারণে ১৯ ফেব্রুয়ারি মাথা ঘুরে পড়ে যান শাকিল। সেদিন তাকে ধানমন্ডির একটি হাসপাতালে নেওয়া হয়। এর পরদিন ২০ ফেব্রুয়ারি সকালে বিএসএমএমইউয়ে ভর্তি করা হয়। ওই দিনই রাত সাড়ে ১১টার দিকে র‌্যাবের সদস্যরা এসে তাকে তুলে নিয়ে যান। তবে প্রথমে শাকিলের পরিবার বুঝতে পারেনি যে কারা তাকে তুলে নিয়ে গেছে। ওই রাতেই ৯৯৯-এ ফোন করা হয়। শাহবাগ থা’নার পুলিশ ঘটনাস্থলে আসে। পরে ২১ ফেব্রুয়ারি শাহবাগ থা’নায় একটি সাধারণ ডায়েরি করেন সায়েম মাহমুদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *