ফেনী

ফেনীতে ৩ কোটি টাকা ব্যয়ে আইসিইউ স্থাপনের উদ্যোগ নিলেন নাসিম চৌধুরী

ফেনীতে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপনের উদ্যোগ নিয়েছেন ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী। তার এ উদ্যোগ বাস্তবায়ন হলে জেলার স্বাস্থ্য সেবায় বিশেষায়িত মাত্রা যোগ হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ফেনী ছাড়াও পাশ্ববর্তী কুমিল্লা ও নোয়াখালীতেও আইসিইউ নেই। ফলে বর্তমান সময়ে মহামারি করোনা আক্রান্ত কোনো মুমূর্ষু রোগীকে চিকিৎসা দিতে ঢাকায় প্রেরণ করা ছাড়া আপাতত আর কোন উপায় নেই ফেনী স্বাস্থ্য বিভাগের। এমন দূর্যোগকালীন সময়ে ফেনীতে আইসিইউ স্থাপনের উদ্যোগ নেন নাসিম চৌধুরী। এক্ষেত্রে তিনি ফেনী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ও ফেনী ডায়াবেটিক হাসপাতালকে বেছে নেন। এ ব্যাপারে তিনি জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী সহ সংশ্লিষ্টদের সাথে আলোচনা করেন। ৩ কোটি টাকার মধ্যে ৫ শয্যার আইসিইউ স্থাপন করা যাবে বলে সংশ্লিষ্টদের কাছ থেকে নাসিম চৌধুরী জেনেছেন।

একইসাথে বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের ১২ বছরে আইসিইউ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর সাবেক এ প্রটোকল অফিসার। স্বাস্থ্যখাতের টাকা সঠিকভাবে ব্যবহার হলে প্রতিটি উপজেলা পর্যায়ে সর্বাধুনিক সুযোগ-সুবিধাসহ ১০ শয্যার আইসিইউ থাকত বলে তার মত। এজন্য তিনি বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচীপ) কে শুধু ডাক্তারদের নিয়োগ-বদলী নয়, স্বাস্থ্য বিভাগের অনিয়ম-দূর্ণীতির বিষয়ে রুখে দাঁড়ানোর আহবান জানান।

আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম জানিয়েছেন, বিষয়টি আলাপ-আলোচনা চলছে।

আর ফেনী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল জানান, ডায়াবেটিক হাসপাতালে চিকিৎসক-নার্স সহ প্রয়োজনীয় জনবল সহ পর্যাপ্ত সুবিধা রয়েছে। সিদ্ধান্ত নেয়া হলে ১০ দিনের মধ্যে আইসিইউ এখানে স্থাপন সম্ভব হবে।

চিকিৎসকদের মতে, করোনা রোগীর অবস্থা যেকোনো সময় অবন‌তি হতে পারে। তখন তার আইসিইউ প্রয়োজন হবে। অথচ চিকিৎসার জন্য আইসিইউ ছাড়া হাসপাতাল নির্ধারণ করা হয়েছে। এটি পর্যাপ্ত প্রস্তুতি নয়।

তবে জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, করোনা ভাইরাসে আক্রান্ত হলে রোগীর চিকিৎসার জন্য ফেনী ট্রমা সেন্টারে ৩০ ও সোনাগাজীর মঙ্গলকান্দি উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২০ শয্যা তৈরি করা হয়েছে। এছাড়া ফেনী জেনারেল হাসপাতালে ৩০ শয্যা, ফেনী ডায়াবেটিস হাসপাতালে ৫ শয্যা ও জেলা সদর ছাড়া অপর ৫ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫ শয্যা করে প্রস্তুত করা হয়েছে।

প্রসঙ্গত: গত ১৫ এপ্রিল দৈনিক ফেনীর সময় অনলাইনে আইসিইউ না থাকার বিষয়টি নিয়ে তথ্যবহুল সংবাদ প্রকাশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *