ফেনী

ফেনীতে চাহিদার চেয়ে বিদ্যুৎ উৎপাদন বেশি

ফেনীতে চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে গরমে এ অঞ্চলে লোডশেডিং থাকবে না বলে আশা প্রকাশ করছেন তারা। এ ছাড়াও জেলায় শতভাগ বিদ্যুতায়ন হয়েছে বলে দাবি তাদের।

সংশ্লিষ্ট সূত্র জানায় ফেনীর ৯২৮ বর্গ কিলোমিটারের ফেনী জেলায় ৬৪৪টি গ্রাম রয়েছে। এখানে ২৩০ এমভি ক্ষমতা সম্পন্ন ১৩টি উপকেন্দ্রের মাধ্যমে ৩ লক্ষ ৭৪ হাজার ৯ শত ১১টি বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। শতভাগ বিদ্যুতায়নের জন্য ৬ হাজার ৩শ’ ৬৭ দশমিক ৩৫ কিলোমিটার লাইন নির্মাণ করা হয়েছে।

ফেনীতে বিদ্যুতের চাহিদা মেটাতে দুটি বেসরকারী প্রতিষ্ঠান ইতোমধ্যে গড়ে উঠেছে। বিগত কয়েক বছর ধরে ‘ডরিন পাওয়ার’ ও গত বছরের নভেম্বর থেকে ‘ফেনী-লংকা পাওয়ার প্ল্যান্ট’ বিদ্যুৎ উদপাদন করে জাতীয় গ্রিডে দেয়া হচ্ছে।

এর আগে বিদ্যুৎ উৎপাদন কম থাকায় ফেনীতে গরমে অসহনীয় লোডশেডিং সহ্য করতে হয়েছে সাধারণ মানুষকে। এবার এ দুর্ভোগ কমবে বলে আশা করছেন বিদ্যুৎ বিভাগের কর্মীরা।

ফেনী পল্লী বিদ্যুতায়ন বোর্ডের জেনারেল ম্যানেজার আখতার হোসেন জানান, জেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে। এ প্রকল্পে সরকারের ব্যয় হয়েছে ১ হাজার ১শ’ ৬ কোটি ৬৫ লক্ষ টাকা। তিনি আরো জানান, ফেনীতে পিডিবির গ্রাহক চাহিদা রয়েছে ১৪০ মেগাওয়াট। স্থানীয় উৎপাদন আছে ১৪৭ মেগাওয়াট।

ফেনীতে বিদ্যুতের চাহিদা বিষয়ে পিডিবি’র বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সহিদুল ইসলাম জানান, জাতীয় গ্রীড হতে সবসময় চাহিদা অনুযায়ী সরবরাহ না থাকায় মানুষকে লোডশেডিং এর ভোগান্তি পোহাতে হয়। বিশেষ করে সেচ মৌসুমে সেচ পাম্পে বিদ্যুৎ দেয়ার কারনে লোডশেডিং এর তীব্রতা বেড়ে যায়। তিনি আরও জানান, ফেনী-লংকা পাওয়ার প্ল্যান্ট থেকে ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হওয়ায় গ্রীড লাইনে ওভারলোডিং হবেনা।

ফেনী-লংকা পাওয়ার প্ল্যান্ট ম্যানেজার শ্রীলংকান নাগরিক কামাল পেইরিস জানান, ফেনীর কাশিমপুরে ১২ একর জায়গার উপর বিদ্যুৎ প্রকল্পটি স্থাপন করা হয়েছে। এ প্রকল্পের ব্যয় প্র্যায় ৮শ কোটি টাকা।

বিপিডিবির সাথে চুক্তি অনুযায়ী ১৫ বছর নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সংযুক্ত করা হবে। তিনি আরো জানান, ২৪ নভেম্বর থেকে ফার্নেস চালিত এ প্রকল্পে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। প্রকল্প হতে উৎপাদিত ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ ফেনী ১৩২ কেভি গ্রীড স্টেশনের মাধ্যমে জাতীয় গ্রীডে সংযুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *