অন্যান্য

পেঁয়াজের বাড়তি দাম: জরিমানার প্রতিবাদে খাতুনগঞ্জের আড়তদাড়দের বিক্ষোভ

পেঁয়াজের দাম বাড়ানোর কারণে ভ্রাম্যমাণ আদালতের জরিমানার প্রতিবাদে আড়ত বন্ধ রেখে বিক্ষোভ করেছে খাতুনগঞ্জের অর্ধশতাধিক আড়তদার।

সোমবার সকাল থেকেই দেশের অন্যতম বৃহত্তম পাইকারী বাজার খাতুনগঞ্জের লামার বাজার আড়তদার সমিতির অধীন বেশকিছু আড়তদার এ প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

পেঁয়াজের আড়তদাররা কোন ঘোষণা ছাড়াই সকাল থেকে আড়ত বন্ধ রাখায় বিপাকে পড়েন আড়ত থেকে পেঁয়াজ-রসুনসেহ অন্যান্য পণ্য কিনতে যাওয়া খুচরা ব্যবসায়ীরা। সোমবার দুপুর পর্যন্ত ওই এলাকার আড়তগুলোতে কোন বিক্রি হয়নি বলে জানা গেছে।

বিক্ষোভের কারণে খাতুনগঞ্জের লামার বাজার এলাকায় যানবাহন ও পথচারী চলাচলও ব্যাহত হয়।

হামিদুল্লাহ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও পেঁয়াজের আড়তদার মোহাম্মদ ইদ্রিস বলেন, এটি কোন ঘোষিত কর্মসূচি নয়। সকাল থেকে কিছু আড়তদার হঠাৎ করে ম্যাজিস্ট্রেটের অভিযানের প্রতিবাদে আড়ত বন্ধ রেখে বিক্ষোভ করে।

তিনি বলেন, জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটরা এসে গণহারে জরিমানা করেছে। সেকারণে তারা বিক্ষুব্ধ হয়ে আড়ত বন্ধ রাখে বলে জানতে পেরেছি। আমরা তাদের সাথে আলোচনা করে তা সমাধানের চেষ্টা করছি।

রোববার চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার ও উমর ফারুক খাতুনগঞ্জের পেঁয়াজের আড়তে অভিযান চালিয়ে বাড়তি দাম রাখা এবং ইনভয়েস ছাড়া বেচাকেনা করার অপরাধে ১০টি আড়তকে ৭৭হাজার টাকা জরিমানা করে।

চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার ও সাধারণ ব্যবসায়ী সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম বলেন, লামার বাজার এলাকার ৪০-৫০ জন আড়তদার কোন ঘোষণা ছাড়াই আড়ত বন্ধ রেখে বিক্ষোভ করেছে। ভ্রাম্যমাণ আদালতের অভিযানের প্রতিবাদে এ কর্মসূচি দিয়েছে।

সমিতির সাথে কোন আলোচনা না করেই এ কর্মসূচি দিয়েছে দাবি করে তিনি বলেন, এটি সমিতির কোন কর্মসূচি নয়।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানা

পেঁয়াজের দাম বৃদ্ধির লাগাম টানতে সোমবার খুচরা বাজারে অভিযান চালিয়ে ১৪ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার ও উমর ফারুক নগরীর চৌমুহনী বাজার এবং ষোলশহর দুই নম্বর গেইটের কর্ণফুলী মার্কেটে অভিযান চালিয়ে দাম বেশি নেওয়া এবং মূল্য তালিকা না রাখায় ৯ দোকানিকে ১৪ হাজার টাকা জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, “খুচরা দোকানগুলোতে কম দামে পেঁয়াজ কেনা থাকলেও তারা বেশিদামে পেঁয়াজ বিক্রি করছিল। মান ও দোকানভেদে পাইকারি বাজারের দর থেকে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে পেঁয়াজ বিক্রি করতে দেখা গেছে। অনেক দোকানদার তাদের মূল্য তালিকায় পেঁয়াজের দাম ঘষামাজা করে লিখে রেখেছে। যে যার মতো করে দাম নিচ্ছে।”

অভিযানে কর্ণফুলী মার্কেটের খাজা স্টোরকে ২ হাজার টাকা, নিউ বিসমিল্লাহ স্টোরকে ২ হাজার, কাশেম স্টোরকে ২ হাজার, হাজী স্টোরকে এক হাজার, চৌমুহনী মার্কেটের নুরে মদীনা স্টোরকে ২ হাজার, সাগর স্টোরকে ২ হাজার, মিলন স্টোরকে ১ হাজার, আরিফুর স্টোরকে ১ হাজার ও আলাউদ্দিন স্টোরকে ১ হাজার টাকা জরিমানা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *